বয়সকালে জাকিয়ে ধরেছিল মৃত্যুশোক, প্রিয়জনদের ছেড়ে যাওয়ার ধাক্কাই কি সামলাতে পারলেন না লতা


চিরদিনের জন্য স্তব্ধ হয়ে গেল কোকিল কন্ঠ। রবিবার সকালেই ২৭ দিনের লড়াই শেষ হল। প্রয়াত হলেন লতা মঙ্গেশকর। সুর-সাম্রাজ্ঞী লতা মঙ্গেশকর প্রথমসারির সংবাদমাধ্যমে আগে জানিয়েছিলেন, তার জীবনের বিশেষ শূন্যতার কথা। একে একে কাছের মানুষরা ছেড়ে চলে যাওয়ার যন্ত্রণা তাকে ঘিরে ধরেছিল।

Riya Das | Published : Feb 6, 2022 8:55 AM IST / Updated: Feb 06 2022, 04:30 PM IST


চিরদিনের জন্য স্তব্ধ হয়ে গেল কোকিল কন্ঠ। রবিবার সকালেই ২৭ দিনের লড়াই শেষ হল। প্রয়াত হলেন লতা মঙ্গেশকর। কোকিল কন্ঠির সুর আর শোনা যাবে না কোনওদিন। সুর-সাম্রাজ্ঞী মৃত্যুর খবরেগোটা দেশে জুড়ে শোকের ছায়া। খুব ছোট বয়স থেকেই কাজ করা শুরু করেছিলেন লতা মঙ্গেশকর ( Lata Mangeshkar ) । সাত দশকেরও বেশি সময় ধরে   চলেছে তার কর্মজীবন। তার সুরেলা কন্ঠে মুগ্ধ আসমুদ্র হিমাচল। এর আগেও একাধিকবার সঙ্কটজনক অবস্থায় হাসপাতালে ভর্তি  হয়েছিলেন লতাজিকে ( Lata Mangeshkar ) । তবে প্রতিবারই সুস্থ হয়ে বাড়ি ফিরে এসেছেন লতা মঙ্গেশকর।  তবে এবার কোভিডে আক্রান্ত হয়ে কোভিডকে হারিয়েও আর বাড়ি ফেলা হল না সুর-সাম্রাজ্ঞীর। আজ সকাল ৮.১২ মিনিটে চিরঘুমের দেশে চলে গেলেন  লতা মঙ্গেশকর।

 সুর-সাম্রাজ্ঞী লতা মঙ্গেশকর ( Lata Mangeshkar ) প্রথমসারির সংবাদমাধ্যমে আগে জানিয়েছিলেন, তার জীবনের বিশেষ শূন্যতার কথা। একে একে কাছের মানুষরা ছেড়ে চলে যাওয়ার যন্ত্রণা তাকে ঘিরে ধরেছিল। তিনি বলেছিলেন, যখন সমস্ত প্রিয়জনেরা চলে যায়, তখন একটা অদ্ভুত শূন্যতা ঘিরে ধরে। আমার সমস্ত বন্ধুরাই একে একে সবাই চলে গেল। পুরোনো সোনালি দিনগুলি সব শেষ। আমি আজও যশ চোপড়ার মৃত্যুটা মেনে নিতে পারিনি। তবে কি প্রিয়জনদের মৃত্যুশোকেই নিজেকে আর সামলাতে পারলেন না। লতার  চিকিৎসক প্রতীত সমদানি জানিয়েছেন, মাল্টি অর্গান ফেলিওরেই মৃত্যু হয়েছে লতা মঙ্গেশকরের ( Lata Mangeshkar ) ।

 

 

আরও পড়ুন-স্তব্ধ হল কোকিলকন্ঠির সুর, কোভিড পরবর্তী জটিলতা মাল্টি অর্গান ফেলিওরেই প্রয়াত হলেন লতা মঙ্গেশকর

আরও পড়ুন-রবিবার সকালেই শেষ নিঃশ্বাস ত্যাগ, প্রয়াত সুর-সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর, শোকের ছায়া দেশ জুড়ে

আরও পড়ুন-'এই শোক ভাষায় প্রকাশ করতে পারছি না', লতা মঙ্গেশকরের প্রয়াণে শোকপ্রকাশ প্রধানমন্ত্রীর

 

যশ চোপড়ার সঙ্গে লতা মঙ্গেশকরের ভীষণ ঘনিষ্ঠ বন্ধুত্ব ছিল। যশ চোপড়ার হয়ে অজস্র গানও গেয়েছেন লতা। লতা জানিয়েছিলেন, উনি আমাকে দিদি বলে ডাকতেন। এই ডাকটা আজও আমার কানে বাজে। আস্তে আস্তে সবাই চলে যাচ্ছে। তবে চিরঘুমের দেশে চলে গেলেও সকলে আমার হৃদয় জুড়ে রয়েছে। আমি সবাইকে খুব মিস করি। তাদের গান, তাদের সঙ্গ সবকিছুকে খুব মিস করি। হেমন্ত মুখোপাধ্যায় দাদা-কেও খুব মিস করি। এস ডি বর্মন তো আমাকে মেয়ে বলে ডাকতো। এছাড়াও আর ডি বর্মনের সঙ্গে দারুণ সম্পর্ক ছিল। উনি আমাকে বোন বলে ডাকতেন। একে একে প্রিয়জনদের ছেড়ে চলে যাওয়াটাই কোনওভাবে মেনে নিতে পারিনি লতা মঙ্গেশকর (RIP Lata Mangeshkar )। বারেবারে তার মুখে প্রিয়জনদের শোকের কথা শোনা গেছে। প্রায় চার সপ্তাহ ধরেই মুম্বইয়ের ব্রিচ-ক্যান্ডি হাসপাতালে আইসিইউ-তে  হাসপাতালেই ভর্তি ছিলেন সুর-সাম্রাজ্ঞী লতা মঙ্গেশকর। আজ দুপুর ৩ টে থেকে ৪ টে পর্যন্ত প্রভাতকুঞ্জের বাড়িতে শেষ শ্রদ্ধা জানানো হবে এবং সন্ধ্যা ৬.৩০ টার সময়  লতা মঙ্গেশকরকে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় মুম্বইয়ের শিবাজি পার্কে শেষশ্রদ্ধা জানানো হবে (RIP Lata Mangeshkar )। 

Read more Articles on
Share this article
click me!