দেশকে অবিস্মরণীয় গানের ডালি উপহার দিয়েছেন-ভূপিন্দর সিংয়ের প্রয়াণে শোকবার্তা মোদীর

টুইট করে জানান এই ক্ষতি অপূরণীয়। কয়েক দশক ধরে ভারতীয় শ্রোতাদের একের পর এক মন ছোঁয়া গান উপহার দিয়েছেন ভূপিন্দর সিং। তাঁর প্রয়াণে পরিবারের প্রত্যেক সদস্যকে সমবেদনা। 

Parna Sengupta | Published : Jul 18, 2022 8:40 PM IST

দিল ঢুনতা হে ফির ওহি..., আবার কখনও হুজুর ইস কদর ভি না ইকরাকে চলিয়ে-প্রবীণ প্লেব্যাক গায়ক ভূপিন্দর সিংয়ের প্রয়াণে শোকবার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। টুইট করে জানান এই ক্ষতি অপূরণীয়। কয়েক দশক ধরে ভারতীয় শ্রোতাদের একের পর এক মন ছোঁয়া গান উপহার দিয়েছেন ভূপিন্দর সিং। তাঁর প্রয়াণে পরিবারের প্রত্যেক সদস্যকে সমবেদনা। 

এই বর্ষীয়ান গায়কের প্রয়াণে শোক প্রকাশ করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রকের মন্ত্রী অনুরাগ ঠাকুর। তিনি লেখেন ভূপিন্দর সিংয়ের গান প্রন্মের পর প্রজন্মকে মুগ্ধ করেছে। পরিবারের প্রতি সমবেদনা। 

মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশও ভূপিন্দর সিংয়ের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন। তিনি টুইট করেন ভগবানপ্রদত্ত গলা ছিল এই গায়কের। সঙ্গীত জগতের এক অপূরণীয় ক্ষতি। 

বর্ষীয়ান গায়কের চলে যাওয়ায় টুইট করে শোক প্রকাশ করেছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। তিনি লেখেন বছরের পর বছর ধরে তাঁর গায়কী শ্রোতাদের মুগ্ধ করেছে, তিনি সারা জীবনের জন্য তাঁর গানে অমর হয়ে থাকবেন। 

এদিকে, ভূপিন্দর সিং সোমবার মুম্বইয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর স্ত্রী ও গায়িকা মিতালি সিং এই জনপ্রিয় গায়কের মৃত্যুর খবর জানিয়েছেন। ভূপিন্দর সিং তার ভারী কণ্ঠের জন্য পরিচিত। বলিউডের অনেক গানে কণ্ঠ দিয়েছেন তিনি। সোমবার সন্ধ্যায় গায়কের মৃত্যু সম্পর্কে তথ্য দিয়ে তার স্ত্রী মিতালি বলেছেন যে "তিনি বেশ কিছু দিন ধরে বিভিন্ন স্বাস্থ্য সমস্যায় ভুগছিলেন"। বেশ কিছু দিন ধরেই প্রস্রাবের সমস্যায় ভুগছিলেন তিনি। সঙ্গে ছিল একাধিক জটিল স্বাস্থ্য সমস্যা। 

ভূপিন্দর সিং ৮২ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বর্তমানে গায়কের শেষকৃত্যের ব্যবস্থাসহ অন্যান্য তথ্য প্রকাশ করা হয়নি। তাই আরো বিস্তারিত জানার জন্য অপেক্ষা চলছে। ভূপিন্দর সিং বলিউডে তার অনেক বিখ্যাত গানের জন্য পরিচিত। তিনি "মৌসম", "সত্তে পে সাত্তা", "আহিস্তা আহিস্তা", "দুরিয়ান", "হকীকত" এবং আরও অনেক কিছুর গানে কণ্ঠ দিয়েছেন।

তার কিছু বিখ্যাত গানের কথা বলতে গেলে, “হোকে মজবুর মুঝে, উসকে বুলা হোগা”, “দিল ঢুনতা হ্যায়”, “দুকি পে দুকি হো ইয়া সাত্তে পে সাত্তা” গানগুলো এখনও মানুষের মুখে মুখে। ভূপিন্দর সিং ছিলেন একজন বিখ্যাত ভারতীয় সঙ্গীতজ্ঞ এবং প্রাথমিকভাবে একজন গজল গায়ক। ছোটবেলায় বাবার কাছ থেকে গিটার বাজানো শিখেছিলেন। দিল্লিতে আসার পর তিনি অল ইন্ডিয়া রেডিওতে গায়ক ও গিটারিস্ট হিসেবে কাজ করেন। সঙ্গীত রচয়িতা মদন মোহন ১৯৬৪ সালে তাকে প্রথম বড় ব্রেক দেন।

Read more Articles on
Share this article
click me!