Tower of London Child: ধাক্কা মেরে শিশুকে ফেলে দিল ব্রিটিশ মহারানীর প্রহরী, ভাইরাল ভিডিও

টাওয়ার অব লন্ডনে (Tower of London) টহলদারির সময় একটি শিশুকে ধাক্কা মেরে ফেলে দিল ব্রিটিশ রয়্যাল আর্মির (British Royal Army) কোল্ডস্ট্রিম গার্ড (Coldstream Guard)। সোশ্যাল মিডিয়ায় সেই ভিডিও ভাইরাল (Viral Video) হতেই তীব্র বিতর্ক তৈরি হল। 
 

Web Desk - ANB | Published : Dec 30, 2021 6:38 PM IST

টহলদার বাহিনীর সদস্যের সঙ্গে সজোরে সংঘাত ঘটল এক শিশুর। পড়ে গেল সে। কিন্তু, তাঁকে টপকে চলে গেল সেই সেনা সদস্য, একবার পিছনে ঘুরে শিশুটিকে দেখল না পর্যন্ত। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল (Viral Video) হয়েছে এই ঘটনার ভিডিও। আর তাতেই, বছর শেষের আগে বিতর্কের কেন্দ্রে ব্রিটিশ আর্মির (British Royal Army) কোল্ডস্ট্রিম গার্ড (Coldstream Guard) বিভাগ, যাদের উপর ব্রিটিশ রাজ পরিবারের (British Royal Family) সমস্ত প্রাসাদগুলির সুরক্ষার ভার রয়েছে। 

ঘটনাটি ঘটেছে লন্ডন টাওয়ারে (Tower of London)। ভাইরাল হওয়া ভিডিওটিতে দেখা যাচ্ছে, ব্রিটিশ আর্মির কোল্ডস্ট্রিম গার্ডের দুই সদস্য, লন্ডন টাওয়ারে টহল দিচ্ছেন। তাঁদের পরণে ধুসর রঙের উর্দি, মাথায় পরিচিত ভালুকের চামড়ার টুপি। তাঁরা টহল শুরু করতেই, একটি অল্পবয়সী ছেলে তাদের রাস্তায় চলে আসে। সময়মতো সরতে না পারায় এক সৈনিকের সঙ্গে ধাক্কা লেগে সে মাটিতে পড়ে যায়। সেনা সদস্যটি পেছনে একবারও না তাকিয়ে, শিশুটিকে টপকে হেঁটে চলে যায়। ভিডিওতে, সংঘর্ষের আগে একজনকে চিৎকার করে উঠতেও শোনা গিয়েছে। তবে সেনা তার উপর দিয়ে চলে যাওয়ার পরই, শিশুটি উঠে দাঁড়ায়। কাজেই সে আহত হয়নি।

Latest Videos

এই ভিডিও ভাইরাল হতেই, ঘটনার বিষয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা গিয়েছে। নেটিজেনদের একদল ওই সৈনিকের কার্যকলাপের সমালোচনা করেছেন, অন্যদিকে আরেক পক্ষের মত শিশুটি শেষ পর্যন্ত অক্ষত রয়েছে, সৈনিকদের টহলের পথে তার আসা উচিত হয়নি। প্রথম মতের সমর্থকদের দাবি, ভিডিওটি স্লোমোশনে দেখলে দেখা যাবে, প্রহরীদের পথ থেকে সরে যাওয়ার চেষ্টা করছিল ছেলেটি। ছেলেটির সঙ্গে সংঘর্ষ এড়াতে প্রহরীদের প্রোটোকল ভাঙা উচিত ছিল। কেউ কেউ প্রশ্ন করেছেন, 'ঐতিহ্য'এর দোহাই দিয়ে আর কতদিন এই নিয়ম চালিয়ে যাওয়া হবে? দ্বিতীয় পক্ষ বলছেন, এই রয়্যাল গার্ডরা কারোর জন্যই নিজেদের কর্তব্যচ্যূত হয় না। এটা সকলেই জানে। তাই শিশুটির অভিভাবকদের উচিত ছিল তাকে চোখে চোখে রাখা। 

কোল্ডস্ট্রিম গার্ডস হল ব্রিটিশ সেনাবাহিনীর সবচেয়ে পুরানো নিয়মিত রেজিমেন্ট, যারা এখনও বাহিনীতে সক্রিয় রয়েছে। এই বিভাগের প্রধান ভূমিকাগুলির মধ্যে অন্যতম হল রাজতন্ত্রকে সুরক্ষিত রাখা। তবে, বর্তমানে এই বাহিনীর মূল কাজ বিভিন্ন রাষ্ট্রীয় অনুষ্ঠানে কুচকাওয়াজ ও অন্যান্য সামরিক প্রদর্শনে অংশগ্রহণ করা। ঐতিহ্যগতভাবেই পর্যটকদের তারা কোনও রকম পাত্তা দেয় না। কথিত আছে, তাদের মনোসংযোগে কোনওভাবেই ব্যাখাত ঘটানো যায় না, এমনকী চোখের পলক পর্যন্ত পড়ে না। 

এই ঘটনা নিয়ে বিতর্ক তৈরি হতেই ব্রিটিশ রয়্যাল আর্মির পক্ষ থেকে বিবৃতি দেন সেনাবাহিনীর এক মুখপাত্র। তিনি জানিয়েছেন, টহল শুরুর আগে জনসাধারণকে এই বিষয়ে সতর্ক করা হয়েছিল। কিন্তু, শিশুটি দুর্ভাগ্যবশত সৈনিকদের সামনে অপ্রত্যাশিতভাবে দৌড়ে বেরিয়ে এসেছিল। কর্তব্যরত সৈনিকটি শিশুটির গায়ে যাতে পা না লাগে, তা দেখেই তাঁর দায়িত্ব পালন করে গিয়েছেন। টহলদারির কাজ শেষ হওয়ার পর, তিনি শিশুটির শারীরিক অবস্থার খোঁজ খবরও নিয়েছেন এবং সে সুস্থ আছে জেনে আশ্বস্ত হয়েছে বলেও দাবি করেছেন ওই মুখপাত্র। 

Share this article
click me!

Latest Videos

ঝড়-বৃষ্টিকে উপেক্ষা করেই কাজ চলছে জোরকদমে! এবার Mithakhali-তে দেখা যাবে America-র নীলকন্ঠ মন্দির!
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
আর একটু বাকি! ফুঁসছে নদী, রাস্তার উপর দিয়ে বইছে জল, আলিপুরদুয়ারে বন্যা পরিস্থিতি Alipurduar Flood