ব্রিটেনের মসনদে কি বসবেন ঋষি ?কি হতে চলেছে ব্রিটেনের আসন্ন নির্বাচনীতে ? ব্রিটিশ ভোটের সাত -সতেরো

মাত্র ৪৪ দিনের মধ্যেই লিজ ট্রাসের এমন নাটকীয় বিপর্যয় ঋষিকে আবার প্রধানমন্ত্রীর পদের জন্য বিড করার নতুন করে  সুযোগ এনে দিয়েছে। টোরি দলের এই এমপি কোনোভাবে ব্রিটেনের মসনদে বসলে এই প্রথম কোনো হিন্দু  নেতৃত্ব দেবে পঞ্চম বৃহত্তম অর্থনীতির। 

Bhaswati Mukherjee | Published : Oct 23, 2022 1:05 PM IST

বরিস জনসনকে ক্ষমতাচ্যুত করার জন্য অনেক আগে থেকেই ঘুঁটি সাজাচ্ছিলেন ঋষি । নির্বাচনী লড়াইয়ের জন্য প্রস্তুতিও নিচ্ছিলেন তিনি বিগত বেশ কিছু বছর ধরে। কিন্তু গ্রীষ্মের ভোটে লিজ ট্রাসের কাছে তার এমন মর্মান্তিক হার  কোথাও তার সমস্ত পরিকল্পনাকে ব্যর্থ করে দেয়  নিমেষে। কিন্তু মাত্র ৪৪ দিনের মধ্যেই লিজ ট্রাসের এমন নাটকীয় বিপর্যয় কোথাও ঋষিকে আবার প্রধানমন্ত্রীর পদের জন্য বিড করার নতুন করে  সুযোগ এনে দেয়।আসন্ন নির্বাচনে   যদি টোরি দলের এই এমপি কোনোভাবে ব্রিটেনের মসনদে বসতে পারেন,  তাহলে এক ঐতিহাসিক ঘটনা ঘটবে ব্রিটিশ পার্লামেন্টে । ঋষি সুনাকের হাত ধরেই এই প্রথম কোনো হিন্দু  নেতৃত্ব দেবে পঞ্চম বৃহত্তম অর্থনীতির।  

যদিও বিষয়টি খুব একটা সহজ নয় এখনো।  প্রধান মন্ত্রীর  শিরোপা কে পাবেন তা নিয়ে এতদিন  চলেছে বিস্তর  জল্পনা। কিন্তু তাও সেই অর্থে তার সরল  সমাধানে  পৌঁছনো যায়নি  এখনও। এই সংকটকালীন  পরিস্থিতিতে এসপ্তাহের মধ্যেই  আবার হবে  ব্রিটেনে পুনর্নির্বাচন। তার আগেই প্রায় ১০০ টিরও বেশি কনসারভেটিভ এমপির সমর্থন কুড়িয়েছেন  ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক। এমনকি প্রাক্তন বস বরিস ও নির্বাচনের অন্যতম প্রতিযোগী পেনি  মর্ডান্ট এর ভোটটাও এবার ঋষিই পাবেন , হিসেবে-নিকেশ করে এমন ধারণাও দিয়েছেন বেশ কিছু রাজনৈতিক বিশ্লেষক। ট্রাসের চেয়েও তিনি ভালো বিকল্প একথাও প্রকাশ্যে স্বীকার করেন তারা। 

অন্যদিকে বরিস  জনসনের বিশস্ত দল ভারী হলেও প্রাক্তন অর্থমন্ত্রীর তার পিঠে চুরি মারতে পারেন অর্থাৎ তার সঙ্গে বিট্রে  করতে পারেন এমন সম্ভাবনার কোথাও জানিয়েছিল বিশেষজ্ঞরা। সব দিক থেকে বিশ্লেষণ করে দেখলে দেখা যাচ্ছে এবারে ব্রিটেনের ব্যালট বাক্স পুরোটাই আপাতভাবে সুনাকের পক্ষে। 
 

আরও পড়ুন  এই তিনটি কারণেই ব্রিটিশ প্রধানমন্ত্রীর দায়িত্ব ছাড়লেন লিজ ট্রাস? মাত্র ৪৫ দিনের প্রধান তিনি

আরও পড়ুন ব্রিটেনের প্রধানমন্ত্রীর চেয়ার থেকে পদত্যাগ লিজ ট্রাসের

Read more Articles on
Share this article
click me!