ক্যাপিটলে হামলার 'মূল ষড়যন্ত্রী' ট্রাম্পকে তলব তদন্ত কমিটির

২০২১ সালের ৬ ই জানুয়ারী প্রসিডেন্ট নির্বাচনী হামলায়  প্রধান অভিযুক্ত ডোনাল্ড ট্রাম্পকে জিজ্ঞাসাবাদের জন্য ক্যাপিটাল হিলে তলব করলো আমেরিকার কংগ্রেসের সদর দপ্তর।আগামী ১৪ই নভেম্বর চিঠি পাঠিয়ে তলব ট্রাম্পকে । 

Bhaswati Mukherjee | Published : Oct 22, 2022 5:22 PM IST / Updated: Oct 22 2022, 10:53 PM IST

২০২১ সালের ৬ ই জানুয়ারী প্রসিডেন্ট নির্বাচনী হামলায়  প্রধান অভিযুক্ত ডোনাল্ড ট্রাম্পকে জিজ্ঞাসাবাদের জন্য ক্যাপিটাল হিলে তলব করলো আমেরিকার কংগ্রেসের সদর দপ্তর। কংগ্রেসের নিম্নকক্ষের হাউস অফ রিপ্রেসেন্টেটিভ,  ক্যাপিটাল হামলার তদন্তের জন্য , গঠন করে এক বিশেষ কমিটি। সেই কমিটিই আগামী ১৪ই নভেম্বর জিজ্ঞাসাবাদের জন্য তলব করল  ডোনাল্ড ট্রাম্পকে।  ট্রাম্পকে পাঠানো চিঠিতে তারা লেখে , “আপনাকে শুনানিতে তলব করার কারণ হল, আপনার নিয়োগ করা প্রাক্তন কর্মীদের থেকে আমরা যে তথ্যপ্রমাণ পেয়েছি তা থেকে স্পষ্ট, আপনি সে দিন প্রেসিডেন্ট নির্বাচনের ফল প্রকাশ এবং ক্ষমতার শান্তিপূর্ণ হস্তান্তরের প্রক্রিয়ার বাধা দেওয়ার চেষ্টা করেছিলেন।”

এর আগেও তদন্ত কমিটি বহুবার তলব করেছিল ট্রাম্পকে।  কিন্তু তিনি জিজ্ঞাসাবাদের দিন ভুয়ো কারণ দেখিয়ে না আসার কারণে তার বিরুদ্ধে বার বার অভিযোগ ওঠে অসহযোগিতার । এমনকি তাকে জিজ্ঞাসাবাদে হাজিরা না দেবার পরামর্শ যিনি দিয়েছিলেন , ট্রাম্পের সেই পরামর্শদাতা স্টিভ ব্যাননকেও চার মাসের জন্য জেলে ভরে কংগ্রেসের সদর দপ্তর। ওয়াশিংটন আদালতে স্টিভ ব্যাননের মামলাটি দীর্ঘদিন চলার পর অবশেষে আদালত শাস্তির রায় দে ব্যাননকে। 


২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটলে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের আনুষ্ঠানিক জয় ঘোষণার কথা ছিল। যদিও পরাজিত রিপাবলিকান পার্টির প্রার্থী তথা বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্প ফলপ্রকাশের পর থেকেই ভোটে কারচুপির অভিযোগ তুলেছিলেন। অভিযোগ, নির্বাচনের ফল ঘোরাতে সে দিন হিংসা ছড়ানোর পরিকল্পনা করেছিলেন  ট্রাম্প। রিপাবলিকান সমর্থকদের উস্কে দিয়েই ফের অভ্যুত্থানের পরিকল্পনা ছিল তাঁর। সেই উদ্দেশ্যে নির্বাচনে কারচুপির জিগির তুলে সমর্থকদের উত্তেজিত করার চেষ্টা চালিয়েছিলেন তিনি।  
 

আরও পড়ুন  এই তিনটি কারণেই ব্রিটিশ প্রধানমন্ত্রীর দায়িত্ব ছাড়লেন লিজ ট্রাস? মাত্র ৪৫ দিনের প্রধান তিনি

আরও পড়ুন ব্রিটেনের প্রধানমন্ত্রীর চেয়ার থেকে পদত্যাগ লিজ ট্রাসের

Read more Articles on
Share this article
click me!