শ্রমিক বন্ধু থেকে রুটি, স্ত্রী - চার 'কাঁটা'র মুকুট পরেই ব্রিটিশ মসনদে বসছেন ঋষি সুনক

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক- একগাদা বাধা টপকে শেষ পর্যন্ত লক্ষ্যে পৌঁছালেন। কিন্তু আপনি জানেন কি তাঁর মন্তব্য নিয়ে তিনটি বিতর্ক তৈরি হয়েছিল ব্রিটিশ রাজনীতিতে। যা আগামী দিনেও তাঁকে বেগ দিতে পারে। 
 

Web Desk - ANB | Published : Oct 24, 2022 4:28 PM IST / Updated: Oct 25 2022, 07:50 PM IST


ঋষি সুনক, ব্রিটেনের প্রথম ভারতীয় বংশোদ্ভূত হিন্দু প্রধানমন্ত্রী। দেশের বাইরে থাকা সত্ত্বেও তিনি এখনও বেশ কয়েকটি হিন্দু রীতি মেনে চলেন। যাইহোক বেশ কিছু বাধা পেরিয়ে তিনি ব্রিটেনে রাজ করবেন। বরিস জনসন থেকে শুরু করে লিজ ট্রাস - ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার জন্য একাধিক পাহাড় প্রমাণ বাধা অতিক্রম  করতে হয়েছে তাঁকে। কিন্তু তিনি যে হাল ছাড়ার পাত্র নন- তা ইতিমধ্যেই প্রমান হয়ে গিয়েছে। তবে ব্রিটেনের প্রধানমন্ত্রী হলেও তাঁর মাথায় রয়েছে বেশ কয়েকটি বিতর্কের মুকুট। যা আগামী দিনে তাঁকে সমস্য়ায় ফেলতে পারে বলেও অনুমান বিশেষজ্ঞদের। 


প্রথম বিতর্ক
'আমার কোনও শ্রমিক বন্ধু নেই'

'মিডল ক্লাস: দিয়ার রাইজ অ্যান্ড স্প্রল' নামে বিবিসির একটু ডকুমেন্টারি সিরিজে ২১ বছর বয়সী ঋষি সুনাক তাঁর বন্ধুদের সম্পর্কে বলেছিলেন। সেখানেই তিনি জানিয়েছিলেন, তাঁর বন্ধুরা সকলেই অভিজাত বা উচ্চ-শ্রেণীর। কিন্তু শ্রমিক শ্রেণীর কেউই তাঁর বন্ধ নন। ব্রিটেনের নির্বাচনের আগে এই ক্লিপটি নতুন করে ভাইরাল হয়েছে। যা নিয়ে তাঁর প্রতিপক্ষরা রীতিমত সমালোচনা করেছিল। 

দ্বিতীয় বিতর্ক
স্ত্রীর নন-জোমিসাইল স্ট্যাটাস
ঋষি সুনকের স্ত্রী ইনফোসিসের প্রতিষ্ঠাতা নারায়ণ কৃষ্ণমূর্তির মেয়ে অক্ষতা। তিনি এখনও পর্যন্ত ভারতের নাগরিক। ব্রিটেনে থাকলেও ভারতের নাগরিকত্ব ছাড়েননি তিনি। ব্রিটেনে নির্বাচনের আগে তিনি কর বিতর্কে জড়িয়েছিলেন। অভিযোগ ছিল কর ফাঁকি দেওয়ার জন্যই তিনি ভারতের নাগরিকত্ব ছাড়েননি। তবে সমালোচকদের মুখ বন্ধ করতে তিনি ৩০ হাজার পাউন্ড প্রদান করেছেন। জনরোষের পর তাঁকে তাঁর নন-ডোমিসাইল স্ট্যাটাসও ছেড়ে দিতে হয়েছে।

তৃতীয় বিতর্ক
রাশিয়ান ব্লাড মানি 
রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের বিরোধিতা করে সুনক ব্রিটিশ সংস্থাগুলিকে রাশিয়ায় বিনিয়োগ বন্ধ করার আহ্বান জানিয়েছিল। পাশাপাশি প্রত্যাহার করার জন্য শেল বা বিপির মত সংস্থাগুলির প্রশংসা করেছিল। 

অন্যদিকে অক্ষতা মূর্তির বিরুদ্ধেও ইনফোসিস থেকে লাভ্যাংশে ব্লাড মানি সংগ্রহের অভিযোগ উঠেথছিল। কারণ ইফোসিসেরও রাশিয়াতে ফার্ম রয়েছে। 

চতুর্থ বিতর্ক
রুটি বিতর্ক
বিসিসির একটি শোতে সুনক পাউরুটির ক্রমবর্ধমান দাম নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। সেই সময়ই তাঁকে সঞ্চালক প্রশ্ন করেছিলেন তিনি কী ধরনের রুটি পছন্দ করেন। সেই সময় তিনি বলেছিলেন তাঁর পরিবারে অনেক ধরনের রুটি আসে। তিনি হোভিস ধরনের বীজজাত জিনিসের রুটি পছন্দ করেন। কিন্তু স্ত্রী ও ছেলে মেয়েদের চাহিদা অন্য। এই ক্লিপটি ব্যাপক সাড়া ফেলেছিল রাজনীতিতে। অনেকেই বলেছিলেন তিনি যদি গোটা পরিবারের জন্য একটি রুটি সংগ্রহ করার লড়াইয়ে থাকতেন তাহলেই বুঝতে পারতেন সমস্যার শিকড় কোথায়। 

ভগবান কৃষ্ণের আশীর্বাদ পেতে লন্ডনে গো-মাতার পুজো ঋষি সুনক ও তাঁর স্ত্রীর, ভাইরাল হল ভিডিও
তৈরি হল ইতিহাস, দীপাবলিতে ব্রিটেন পেল প্রথম হিন্দু প্রধানমন্ত্রী, জানুন ঋষি সুনক সম্পর্কে

ঋষি সুনক-অক্ষতা মূর্তির প্রেম কাহিনি, পার হতে হয়েছিল অনেক কাঁটা বিছান পথ

Read more Articles on
Share this article
click me!