BUDGET 2022: নির্মলার বাজেটে রেলের প্রাপ্তি, ৪০০ বন্দে ভারত ট্রেন তৈরির প্রস্তাব

ভালো শক্তি ও দক্ষতা ও যাত্রী চালানোর অভিজ্ঞতাসহ ৪০০টি নতুন প্রজন্মের বন্দে ভারত ট্রেন আগামী তিন বছরের মধ্যে তৈরি করা হবে। এই ট্রেনগুলির স্টিলের থেকে হলকা ওজনের অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি করার প্রস্তাব দেওযা হয়েছে। যার ফলে প্রতিটি কামরার ওজন ৫০ টনেরও কম হবে। 

Web Desk - ANB | Published : Feb 1, 2022 10:52 AM IST

মঙ্গলবার ২০২২-২৩ অর্থবর্ষের (2022-23 Financial Year) জন্য কেন্দ্রীয় বাজেট (Union Budget) পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)।  সেই বাজটে ৪০০টি নতুন বন্দে ভারত (Vande Bharat) ট্রেন চালুর প্রস্তাব দেওয়া হয়েছে। একই সঙ্গে প্রস্তাব দেওয়া হয়েছে  রেলওয়ে ছোট কৃষক (Small Farmer) ও এনএসএমইগুলির (MSME) জন্য নতুন প্রকল্প চালু করবে। ২০২২-২৩ অর্থবর্ষের বাজেট পেশ করে নির্মলা সীতারমণ বলেছেন যে চারটি স্থানে মাল্টি মডেল পার্ক তৈরির জন্য পদক্ষেপ করা হবে। 

ভালো শক্তি ও দক্ষতা ও যাত্রী চালানোর অভিজ্ঞতাসহ ৪০০টি নতুন প্রজন্মের বন্দে ভারত ট্রেন আগামী তিন বছরের মধ্যে তৈরি করা হবে। এই ট্রেনগুলির স্টিলের থেকে হলকা ওজনের অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি করার প্রস্তাব দেওযা হয়েছে। যার ফলে প্রতিটি কামরার ওজন ৫০ টনেরও কম হবে। এগুলি চালাতে কিছুটা হলেও কম শক্তি লাগবে বলেও জানিয়েছেন তিনি। আগামী তিন বছরের মধ্যে ১০০ পিএম গতিশক্তির টার্মিনালও স্থাপন করা হবে। 

রেলওয়ে ইতিমধ্যেই ৪৪টি বন্দে ভারত ট্রেন তৈরির করেছে। এই ট্রেনগুলি ১৫ অগাস্ট ২০২৩ সালের মধ্যে অন্তত ৭৫টি রুটে চলতে চেয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

রেলওয়ে ছোট ও মাঝারি উদ্যোগের জন্য নতুন পণ্য ও দক্ষ লজিস্টিক পরিষেবা বিকাশ করবে। পার্সেলগুলি সঠিক সময়ে নির্দিষ্ট স্থানে পৌঁছে দেওয়ার জন্য আগামী দিনে রেল ও ডাক ব্যবস্থা একীকরণের প্রস্তাব দেওয়া হয়েছে চলতি বাজেটে। 'ওয়ান স্টেশন ওয়ান প্রোডাক্ট' এর ধারনা স্থানীয় ব্যবসা ও সাপ্লাই চেইন সাহায্য করার জন্য জনপ্রিয় হবে। 

আত্মনির্ভর ভারত-এর একটি অংশ হিসেবে ২০২২-২৩ সালে নিরাপত্তা ক্ষমতা বৃদ্ধির জন্য দেশীয় বিশ্ব-মানের প্রযুক্তি কবচের অধীনে ২ হাজার কিলো মিটার রেলপথ নেটওয়ার্ক তৈরি করার পরিকল্পনা নেওয়া হয়েছে। অর্থমন্ত্রী জানিয়েছেন আগামী তিন বছরের মধ্যে মাল্টি লজিস্টিক সুবিধের জন্য ১০০ পিএম গতিশক্তি কার্গো টার্মিনাল তৈরি করা হবে। 

অর্থায়নের উদ্ভাবনী উপায় ও দ্রুত বাস্তবায়ন পরিকল্পনাকে দ্রুত বাস্তবায়ন করার জন্য মেট্রো সিস্টেম নির্মাণের ওপর জোর দেওয়া হবে। আরবান এলাকায় গণপরিবহন ব্যবস্থার সঙ্গে রেলওয়ে স্টেশনগুলি যুক্ত করার জন্য মাল্টি মডেল সংযোগ অগ্রাধিকারের ভিত্তিতে করা হবে। শহরের সঙ্গে খাপ খাইয়ে মেট্রোর নকশা তৈরি করার প্রয়োজন রয়েছে। সেই দিকেও জোর দেওয়া হয়েছে। 

২০৯ ঘণ্টা নরক যন্ত্রণা ভোগ করতে হয়েছিল অরুণাচলের তরুণকে, চিনা সেনারা অকথ্য় অত্যাচার করেছে

২০৯ ঘণ্টা নরক যন্ত্রণা ভোগ করতে হয়েছিল অরুণাচলের তরুণকে, চিনা সেনারা অকথ্য় অত্যাচার করেছে

Budget 2022: 'রাজাকে পথ তৈরি করতে হয়', নির্মলার বাজেট ভাষণে মহাভারতের শ্লোক

Read more Articles on
Share this article
click me!