Budget 2022: আত্মনির্ভর ভারত গঠনের উপযোগী, বাজেট পেশের পর অর্থমন্ত্রী নির্মলার প্রশংসা শিল্পপতিদের

মঙ্গলবার ২০২২-২৩ অর্থবর্ষের জন্য কেন্দ্রীয় বাজেট  পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন । তাঁর বাজেটে এবার তিনি গুরুত্ব দিয়েছেন আত্মনির্ভর ভারত  গঠনের ওপর। তেমনই বলেছেন দেশের শিল্পপতিরা। তাঁদের কথায় এই বাজেট ভারতের আগামী ২৫ বছরের বাজেট। দেশের আর্থিক উন্নয়নের এই বাজেট গুরুত্বপূর্ণ বলেও মনে করেছেন তাঁরা।

Web Desk - ANB | Published : Feb 1, 2022 1:28 PM IST

মঙ্গলবার ২০২২-২৩ অর্থবর্ষের (2022-23 Financial Year) জন্য কেন্দ্রীয় বাজেট (Union Budget) পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। তাঁর বাজেটে এবার তিনি গুরুত্ব দিয়েছেন আত্মনির্ভর ভারত (Atmanirbhar Bharat) গঠনের ওপর। তেমনই বলেছেন দেশের শিল্পপতিরা। তাঁদের কথায় এই বাজেট ভারতের আগামী ২৫ বছরের বাজেট। দেশের আর্থিক উন্নয়নের এই বাজেট গুরুত্বপূর্ণ বলেও মনে করেছেন তাঁরা।


আলোক রায়, ডাঃ অলোক রায়, সদস্য, FICCI, স্বাস্থ্য পরিষেবা কমিটি এবং চেয়ারম্যান মেডিকা গ্রুপ অফ হসপিটালস
কোভিড-১৯এর কারণে গত দুই বছর ধরে প্রবল লড়াই চালিয়ে যাচ্ছে ভারতের স্বাস্থ্য সেবা ও জনস্বাস্থ্য প্রতিষ্ঠান। তাই আগামী দিনে এই সেক্টরে আরও বেশি করে করে যাতে বিনিয়োগ করা হয়- তেমনই আশা রয়েছে। বাজেটে মানিসিক ও স্বাস্থ্য সেবা খাতে ডিজিটালাইজেশনের ওপর জোর দেওয়া হয়েছে। সরকার ডিজিটাল স্বাস্থ্য সেবার ওপর দৃষ্টি আকর্ষণ করেছে। এই প্রকল্প দেশের অর্থনীতিতে আরও শক্তিশালী করবে। তবে স্বাস্থ্য সেবা ক্ষেত্রে বাজাট খুবই হতাশাজনক। কারণ এখনও পর্যন্ত মনে করা হয়েছে দেশের জিডিপি বা আর্থিক প্রবৃদ্ধি ৯.২৭ শতাংশ অনুমান করা হয়েছে। কিন্তু স্বাস্থ্যসেবা বৃদ্ধিতে প্রধান ভূমিকা পালন করব। তবে তিনি প্রশংসা করেছেন মানসিক স্বাস্থ্যের ওপর কেন্দ্রীয় সরকারের ফোকাসকে। তিনি মেন্টাল হেলথ প্রোগ্রামের ভূয়সী প্রশংসা করেছেন। পাশাপাশি স্বাস্থ্য পরিষেবাকে ডিজিটালাইজ করারও প্রশাংসা করেছেন। বাজেট এদিন নির্মলা ঘোষণা করেছেন ২৩টি টেলিমেডিসিন মেন্টালহেলথ স্বাস্থ্য কেন্দ্র তৈরি করা হবে। তবে তিনি আশা করছেন কেন্দ্রীয় সরকার জিডিপির ২.৫ শাতাংশের বেশি অর্থ স্বাস্থ্য সেবা খাতে ব্যায় করবে। 


মাধবন মেনন, ম্যানেজিং ডিরেক্টর টমাস কুক ইন্ডিয়া লিমিটেড
কেন্দ্রীয় সরকার বাজেটে দক্ষতা, উন্নয়ন ও স্বাস্থ্যের ওপর অত্যান্ত প্রয়োজনীয় জোর দিয়ে এতটি উন্নয়ন ও বিনিয়োগ অভিমুখ তৈরি করেছে। তবে ভ্রমণ ও পর্যটনের দিক থেকে এই বাজেট যথেষ্ট হতাশাজন। তেমনই জানিয়েছেন তিনি।। তিনি বলেছেন পর্যটন এমনই একটি বিষয় যেটি বৈদেশিক অর্থ আনতে ও কর্মসংস্থানে সহয়োগিতা করে। কিন্তু এই বাজেটে এই বিষয়টি যথেষ্ট অবহেলিত রয়েছে। 

অজয় শ্রীনিবাসন, এক্সিকিউটিভ আদিত্য বিড়লা ক্যাপিটাল
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এরটি দূরদর্শী বাজেট পেশ করেছেন বলেই মন্তব্য করেছেন তিনি। সামাজিক কল্যাণের সঙ্গে আর্থিক বৃদ্ধিকেও গুরুত্ব দেওয়া হয়েছে। রাজস্ব একত্রীকরণের সঙ্গে এটি সামঞ্জস্যপূর্ণ বলেও দাবি করেছেন। এই বাজেট ডিজিটাল অর্থনীতি, স্টার্টআর প্রযুক্তিসক্ষম উন্ন.নের পাশাপাশি শক্তির রূপান্ত ও জলবায়ু পরিবর্তনের ওপর বিশেষ নজর দিয়েছে। তাঁর কথায় এই বাজেটে স্বাস্থ্যক্ষেত্রে আরও জোর দেওয়ার দরকার ছিল। 

ভেঙ্কটরাম মমিল্লাপাল্লে, কান্ট্রি সিইও ও ম্যানেজিং ডিরেক্টর 
তিনি  কেন্দ্রীয় বাজেটকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেছেন এই বাজেট অটোমোবাইল শিল্প ও আনুষঙ্গিক শিল্পকে এগিয়ে নিয়ে যেতে সহযোগিতা করবে। অটোমোবাইল শিল্পে আত্মনির্ভর করবে ভারতকে। এই বাজেট বৈদ্যুতিক গাড়ি শিল্পকেও এগিয়ে নিয়ে যেতে সহযোগিতা করবে। 

ভিঙ্কেশ গুলাটি, সভাপতি FADA
কেন্দ্রীয় বাজেট ২০২২ আগামী ২৫ বছরের জন্য ভারতের ভিত্তি স্থাপন করতে চায়। প্রধানমন্ত্রীর গতি শক্তি জাতীয় মহাপরিকল্পনার সঙ্গে বাজেটের মিল হয়েছে। এটি একটি ১০০ লক্ষ কোটি টাকার প্রকল্প।  FADA বিদ্যুতিক গতিশীলতার প্রতি সরকারের এই প্রচেষ্টাকে স্বাগত জানায় বলেও জানিয়েছেন তিনি। এই বাজেটে প্রতিফলিত হয়েছে কেন্দ্রীয় সরকার ই-মোবিলিটির প্রতিও প্রতিশ্রতি বদ্ধ। তিনি ২৫ হাজার কিলোমিটার নতুন মহাসড়ক তৈরির যে পরিকল্পনা কেন্দ্রীয় সরকার নিয়েছে তারও প্রশংসা করেন।  তিনি বলেন এই পদক্ষেপ অবকাঠামো ব্যায় বাড়িয়ে দেবে। তিনি বলেন এই বাজেট মহামারির মাধ্যমে তৈরি মন্দা থেকে এমএসএমই সেক্টরকে বেরিয়ে আসতে সাহায্য করবে। পাশাপাশি গ্রামীণ ভারতও উপকৃত হবে এই বাজেটে। কারণ এই বাজেটে কেন্দ্রীয় সরকার কৃষকদের সরাসরি ২.৩ ল৭ কোটি টাকা সরাসরি দেওয়ার কথা ঘোষণা করেছে। 

রাকেশ শর্মা, এমডি ও সিইও, আইডিবিআই ব্যাঙ্ক 
তিনি বলেছেন এই বাজেটে মূল ফোকাস করা হয়েছে সড়ক, রেল, পরিবহরণ শিল্পের ওপর। এটি নতুন অর্থনৈতিক প্রবৃদ্ধিক বা জিডিপিকে আরও বাড়িয়ে দিয়ে সহযোগিতা করবে। এই বাজেট অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন, উৎপানশীলতা, বৃদ্ধি ও অর্থায়নের  ব্যবস্থা করবে। বিনিয়োগ করা হবে মূলত পিপিপি মডেলে।  বর্তমান আর্থিক চাপের কথা মাথায় রেখে এই বাজেটে পিপিপি মডেলে বিনিয়োগ করার ওপর জোর দেওয়া হয়েছে। তিনি আরও বলেন তিনি ও তাঁর সংস্থা নিশিচ যে বাজেটে ঘোষণাগুলি আত্মনির্ভর ভারত গঠনে সহযোগিতা করবে। 

বিজয় চান্দোক, এমডি ও সিইও, আইসিআইসিআই সিকিউরিটিজ
কেন্দ্রীয় বাজেট নতুন ভারত গঠনে উপযোগী। এই বাজেটকে তিনি 'অমৃতকাল ' বলে চিহ্নিত করেছেন। এই বাজেট দেশের কল্যাণের পাশাপাশি কর্মসংস্থানও তারি করবে। এই বাজেটে রাজস্ব ঘাটতি কম হওয়ার আশঙ্কা রয়েছে। 

জারিন দারুওয়ালা, ক্লাস্টার সিইও, স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাঙ্ক
এটি আর্থিক প্রবৃদ্ধি বাজেট। তাঁর বিশ্বাস, ক্যাপেক্সের ওপর ফোকাস ১৫ বছরেও বেশি সময়ের মধ্যে সর্বোচ্চ একটি উচ্চ গুণকে প্রভাব ফলবে।তিনি বলেছেন উচ্চতর সরকারি ব্যয় বেসরকারি ক্ষেত্রে বিনিয়োগের ওপর প্রভাব ফেলবে। এই বাজেটে পুরনো ও নতুন - দুই অর্থনীতিকেই সমর্থন করা হয়েছে। 

রাজীব রতম শ্রীবাস্তব, সিইও, স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাঙ্ক
কেন্দ্রীয় বাজেটকে তিনি সামঞ্জস্যপূর্ণ বলে চিহ্নিত করেছেন। তিনি বলেন ভারত শক্কিশালী ম্যাক্রো-ফান্ডামেন্টালগুলির ওপর দাঁড়িয়ে রয়েছে। তিনি আশা করেন আগামী দিনে আর্থিক ব্যবস্থার উন্নয়ন হবে। 

অনুজ মাথুর, এমডি ও সিইও, কানারা  এইচএসবিসি, ওবিসি লাইফ ইন্স্যুরেন্স 
তিনি বলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী আগামী ২৫ বছরের আর্থিক উন্নয়নের কথা ভেবে এই বাজেট পেশ করেছেন। এই বাজেটে ডিজিটাল অর্থের ওপর জোর দেওয়া হয়েছে। বিমাক্ষেত্রে সরাসরি হস্তক্ষেপের কোনও ব্যবস্থা করা হয়নি। তিনি বলেছেন অর্থমন্ত্রী তাঁর বক্তৃতায় কর ছাড় দেওয়ার পরিবর্তে কর সরলীকরণ ও এজেন্ডায় মনোনিবেশনের কথা বলেছেন। তিনি কেন্দ্রীয় সরকারের প্রশংসা করে বলেন এই বাজেট ভারতীয় অর্থনীতিতে একাধিক প্রভাব ফেলবে। 

Read more Articles on
Share this article
click me!