মোদী সরকারের আমলে বাজেট পেশের পরম্পরায় আমূল পরিবর্তন, সেগুলো কী জেনে নিন

মোদী সরকারের আমলে বাজেট পেশ সংক্রান্ত নানা বিষয় ঘটেছে আমূল পরিবর্তন। ২০১৪ সালে প্রধানমন্ত্রীর আসন গ্রহণ করার পর একাধিক ক্ষেত্রে এসেছে পরিবর্তন। হালুয়া সেরিমনি থেকে বাজেট পেশের দিন সহ অন্যান্য ক্ষেত্রেও এসেছে পরিবর্তন

Kasturi Kundu | Published : Feb 1, 2022 3:41 AM IST

সালটা ছিল ২০২১৪ । কংগ্রেসকে হারিয়ে প্রধানমন্ত্রীর আসন গ্রহণ করেন নরেন্দ্র মোদী (Narendra Modi)। প্রধানমন্ত্রীর গদিতে বসার পর বিভিন্ন ক্ষেত্রে আমূল পরিবর্তন এনেছেন তিনি। নোটবন্দির মত ঐতিহাসিক সিদ্ধান্তও নিয়েছিলেন এই মোদী সরকার। ১ লা ফেব্রুয়ারি মঙ্গলবার দিল্লির সংসদে ২০২২-২৩ অর্থবর্ষের ইউনিয়ন বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Shitaraman)। কেন্দ্রের এই বাজেট পেশের নিয়মেও রদবদল ঘটিয়েছে (Changes in Budget) তাঁর সরকার। প্রসঙ্গত, ২০১৪ সালে কেন্দ্রে ক্ষমতা দখলের পর ১০ জুলাই মোদী সরকারের প্রথম বাজেট পেশ করেছিলেন সেই সময়ের অর্থমন্ত্রী অরুণ জেটলি। তারপর থেকেই বাজেট পেশের যে পরম্পরা সেগুলোকে ভেঙেচুরে নিজের মত করে নতুনভাবে সাজিয়েছেন নমো সরকার। বাজেট পেশের আগে জেনে নেওয়া যাক মোদী সরকার বাজেটের কোন কোন প্রথাগত নিয়মে বদল এনেছেন। সেই দিক থেকে দেখতে গেলে ২০২২ সাল অভধি আপাতত পাঁচটি ক্ষেত্রের প্রথা ভঙ্গন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

বাজেট পেশের দিন বদল

ব্রিটিশ রাজত্ব থেকেই প্রথাগতভাবে কেন্দ্রের ইউনিয়ন বাজেট পেশ হত ফেব্রুয়ারির মাসের শেষ দিন, অর্থাৎ ২৮ ফেব্রুয়ারি। কিন্তু ২০১৭ সাল থেকে বদলে যায় বাজেট পেশের দিনক্ষণ। পুরো ১ মাস এগিয়ে এনে কেন্দ্রের বাজেট পেশের নতুন দিন ঠিক করা হয় ১ ফেব্রুয়ারি। উল্লেখ্য, ২০১৭ সালে তৎকালীন অর্থমন্ত্রী অরুণ জেটলি বাজেট পেশের দিনকে এগিয়ে নিয়ে আসার সিদ্ধান্ত নেন। কারন তিনি চেয়েছিলেন নতুন আর্থিক বছর শুরুর আগেই বাজেট সংক্রান্ত যাবতীয় কাজকর্ম সেরে ফেলতে। 

আরও পড়ুন-Budget 2022: দেশের শিক্ষাখাতে কী কী চমক, কোভিড পরিস্থিতিতে কতটা চ্য়ালেঞ্জের মুখোমুখি সরকার

আরও পড়ুন-Budget 2022-Work From Home: কর ছাড় পাবেন কি ওয়ার্ক ফর্ম হোম মডেলের কর্মচারীরা, অপেক্ষায় সবাই

আরও পড়ুন-Budget 2022: মঙ্গলে পেশ কেন্দ্রীয় বাজেট, তার আগে দেখে নিন কী কী পেয়েছে ভারতীয় নারীরা

বাদ হালুয়া সেরিমনি 

২০২২-২৩ অর্থবর্ষের বাজেট পেশের আগে হল না হালুয়া সেরিমনি (halwa ceremony)। অর্থাৎ প্রতি বছর কেন্দ্রের বাজেট পেশের আগে হালুয়া তৈরির যে চিরাচরিত প্রথা, এবারের বাজেট পেশের আগে সেই প্রথা পালন করা হল না। তবে এর স্বপক্ষে বিশেষ যুক্তি রয়েছে। বর্তমানে করোনা পরিস্থিতি যেভাবে উদ্বেগ বাড়াচ্ছে, সেই দিকটাকে মাথায় রেখেই কেন্দ্রের বাজেট পেশের আগে বাদ দেওয়া হল হালুয়া সেরিমনি। উল্লেখ্য, মোদী সরকারের আমলেই কিন্তু বাজেটের ক্ষেত্রে আরও একটি পরিবর্তন ঘটে গেল। 

সাধারণ বাজেটের সঙ্গে রেল বাজেটের সংযুক্তিকরণ

মোদী সরকারের আমলে বাজেটের ক্ষেত্রে আরও একটি পরিবর্তন লক্ষ্যনীয়। সাধারণ বাজেট আর রেল বাজেটকে এক সুতোয় গেঁথেছেন তিনি। প্রসঙ্গত, ১৯২৪ সাল থেকে সাধারণ বাজেট আর রেল বাজেট পৃথকভাবে পেশ করার রীতিই চালু ছিল। কিন্তু ২০১৬ সালে সেই রীতিতে পরিবর্তন আনে মোদী সরকার। সেই বছর থেকেই অর্থাৎ ২০১৬ সাল থেকে সাধারণ বাজেটের সঙ্গেই একসঙ্গে পেশ করার নতুন নিয়ম শুরু করেন মোদী সরকার। 

পঞ্চবার্ষিকী পরিকল্পনাতে পরিবর্তন

২০১৫ সাল থেকে  পরিবর্তন আসে পঞ্চবার্ষিকী পরিকল্পনাতেও (Five-Year Plans)। সেই বছরই শেষ হয়ে যায় নেহরুর আমলের পঞ্চবার্ষিকী পরিকল্পনা।  ২০১৫ থেকে পঞ্চবার্ষিকী পরিকল্পনা কমিশন তুলে দিয়ে কেন্দ্র নীতি আয়োগ তৈরি করে। 

ব্রিফকেসের বদলে এল ট্যাব

কেন্দ্রের বাজেট পেশের আরও একটি প্রথাগত নিয়মেও ঘটেছে বদল। চিরাচরিত প্রথা অনুযায়ী ব্রিফকেস হাতেই সংসদে বাজেট পেশ করতে আসতেন অর্থমন্ত্রী। কিন্তু ২০২১ সালে সেই চিত্রটা বদলে গেল। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ সংসদে এলেন ট্যাব হাতে। 

Read more Articles on
Share this article
click me!