১০০ লক্ষ কোটি টাকার গতিশক্তি প্রকল্প লক্ষাধিক কর্মসংস্থানের সুযোগ দেবে, বাজেট পেশের মঞ্চে বলেন অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তার বাজেট বক্তৃতা শুরু করেন এবং প্রধানমন্ত্রীর গতি শক্তি মাস্টার প্ল্যানের উল্লেখ করেন। দেশের পরিকাঠামো উন্নয়নের জন্য ১০০ লক্ষ কোটি টাকার গতিশক্তি প্রকল্প লক্ষাধিক কর্মসংস্থানের সুযোগও তৈরি করে দেবে।
 

Kasturi Kundu | Published : Feb 1, 2022 6:47 AM IST

ঘড়ির কাঁটায় যখন সকাল ১১ টা, ঠিক তখনই সংসদে কেন্দ্রীয় বাজেট (Union Budget 2022) পেশ শুরু করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala shitaraman)। বাজেটে বক্তৃতা পেশের শুরুতেই আলোকপাত করলেন প্রধানমন্ত্রীর গতি শক্তি (PM gati shakti Yojona) মাস্টার প্ল্যানে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তার বাজেট বক্তৃতা শুরু করেন এবং প্রধানমন্ত্রীর গতি শক্তি মাস্টার প্ল্যানের উল্লেখ করেন। তিনি বলেন, দেশে মাল্টি-মডাল কানেক্টিভিটির জন্য প্রধানমন্ত্রী গতি শক্তি-জাতীয় পরিকল্পনা চালু করা হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে স্বনির্ভর ভারতের সংকল্প নিয়ে, আজ আগামী ২৫ বছরের জন্য ভারতের ভিত্তি স্থাপন করা হচ্ছে। সেই সঙ্গে অর্থমন্ত্রী বলেছেন যে, দেশের পরিকাঠামো উন্নয়নের জন্য ১০০ লক্ষ কোটি টাকার গতিশক্তি প্রকল্প লক্ষাধিক কর্মসংস্থানের সুযোগও তৈরি করে দেবে। পিএম গতি শক্তি মাস্টার প্ল্যান সমস্ত বিভাগের জন্য একটি কেন্দ্রীভূত পোর্টাল। এই পোর্টালের মাধ্যমে একে অপরের প্রকল্পগুলিকে চিহ্নিত করা হবে।  এই প্রকল্প  একদিকে যেমন কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে তেমনই অন্যদিকে সরবরাহের খরচ কমিয়ে দেওয়া থেকে শুরু করে সরবরাহ চেইন উন্নত করা এবং স্থানীয় পণ্যগুলিকে বিশ্বব্যাপী প্রতিযোগিতামূলক করে তুলবে। উল্লেখ্য, ১৩ অক্টোবর প্রধানমন্ত্রী গতি শক্তি জাতীয় মহাপরিকল্পনা চালু করা হয়েছিল।  এই প্রকল্পটি রেল ও সড়ক সহ ১৬ টি মন্ত্রণালয়কে সংযুক্ত করার একটি ডিজিটাল প্ল্যাটফর্ম, যার মাধ্যমে প্রায় ১০০ লক্ষ কোটি টাকার পরিকাঠামো গঠনের প্রকল্পগুলির বিকাশ সম্পূর্ণ গতি পাবে।

বাজেট পেশের মঞ্চে কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন যে, কেন্দ্রীয় বাজেট আগামী ২৫ বছরের অমৃত কালের ভিত্তি স্থাপন এবং অর্থনীতির সঠিক নকশা তৈরি করতে চান। আগামী ৩ বছরে ৪০০টি নতুন প্রজন্মের বন্দে ভারত ট্রেন চালু করা হবে ভারতে।  ১০০টি পিএম গতি শক্তি কার্গো টার্মিনাল তৈরি হবে আগামী ৩ বছরে। মেট্রো সিস্টেম তৈরির জন্য উদ্ভাবনী উপায়গুলি বাস্তবায়ন করা হবে বলেও জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। পিএম গতিশক্তি মাস্টার প্ল্যানের মূল লক্ষ্য হলই উন্নয়ন, এমনটাই বললেন নির্মলা সীতারমণ। পরিকাঠামোগত উন্নয়নের জন্য ২০ হাজার কোটি বরাদ্দ করা হবে। অর্থমন্ত্রী চারটি বিষয়ের উপর অগ্রাধিকার রাখার কথা উল্লেখ করেন। প্রধানমন্ত্রী গতি শক্তি, অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন, উৎপাদনশীলতা বৃদ্ধি এবং বিনিয়োগ।  তিনি আরও বলেন, ২০২১-২২ বাজেটে সরকারী বিনিয়োগ এবং মূলধন ব্যয়ের উর্ধ্বমুখী বৃদ্ধি দেখা গিয়েছিল। ২০২২-২৩ অর্থবর্ষের বাজেটে যুব, মহিলা, কৃষক, এসসি, এসটিরা এতে লাভবান হবে বলে আশ্বাস দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। সরকারের মূল লক্ষ্যই হল দরিদ্র ও প্রান্তিক মানুষদের আর্থিক সাহায্য করা। পাশাপাশি দেশের অর্থনীতির উন্নয়নে ডিজিটাল ইকোনমিতে জোর দেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তিনি আরও জানান, গতিশক্তির আওতায় চারটি জায়গায় তৈরি হবে লজিস্টিক পার্ক। পিপিই মডেলে চালু করা হবে পর্বতমালা প্রকল্প। দুর্গম পার্বত্য এলাকায় রোপওয়ে যোগাযোগ ব্যবস্থা তৈরি হবে পর্বতমালা প্রকল্পের আওতায়।

আরও পড়ুন-Budget 2022: তপশিলি জাতির শিশুদের শিক্ষার জন্য তৈরি হবে টেলিভিশন চ্যানেল, ঘোষণা নির্মলার

আরও পড়ুন-LPG GAS : বাজেটের দিন একধাক্কায় দাম কমল রান্নার গ্যাসের, স্বস্তি ফিরল মধ্যবিত্তের হেঁশেলে

আরও পড়ুন-Union Budget 2022 : আগামী ২৫ বছরে কোথায় গিয়ে দাঁড়াবে ভারতীয় অর্থনীতি, বড় ঘোষণা নির্মলার

পিএম গতি শক্তি মাস্টার প্ল্যানে ১১ টি শিল্প করিডোর এবং ২টি প্রতিরক্ষা করিডোরের মধ্যে আন্তঃসংযোগ সম্পর্কেও কথা বলেন তিনি। এর সাথে ২২০ টি বিমানবন্দর, হেলিপ্যাড এবং ওয়াটার অ্যারোড্রোম সহ ২ লক্ষ কিলোমিটার জাতীয় সড়ক নেটওয়ার্ক তৈরির পরিকল্পনাও রয়েছে। গতি শক্তি পরিকল্পনার মধ্যে কার্গো হ্যান্ডলিং ক্ষমতা বৃদ্ধি এবং সমস্ত গ্রামে ফোর জি সংযোগ, ১৭ হাজার কিলোমিটার গ্যাস পাইপলাইন এবং ২০০ টিরও বেশি মাছ ধরার ক্লাস্টার তৈরির পরিকল্পনা অন্তর্ভুক্ত রয়েছে।

Read more Articles on
Share this article
click me!