কেন্দ্রীয় বাজেটে একদিকে বিরাট স্বস্তি গয়না শিল্পের, অন্যদিকে পকেটে চাপ বাড়ল সুরাপ্রেমীদের

পালিশ করার হিরের উপর ৫ শতাংশ শুল্ক  বসানোর কথা ঘোষণা করা হয়েছে। ২০২২ সালের জুন মাসে ই-কমার্স সাইটের মাধ্যমে গয়নার রফতানি শুরু করার জন্য সিম্পলিফায়েড রেগুলেটর ফ্রেমওয়ার্ক নিয়ে আসছে সরকার। ২০২২-২৩ অর্থবর্ষের বাজেটে জুতো-চপ্পল, বিদেশি মেশিন, কৃষি উপকরণ, মোবাইল চার্জার, পোশাক এবং চামড়াজাত দ্রব্যের দাম বেশ খানিকটা কমল। মূল্যবৃদ্ধি হল মদ, সুতির জিনিস, খাবার তেল, এবং এলইডি লাইটের। 

Kasturi Kundu | Published : Feb 1, 2022 12:40 PM IST

১ ফেব্রুয়ারি সংসদে পেশ হল ২০২২-২৩ অর্থবর্ষের ইউনিয়ন বাজেট। একদিকে মমতার সরকার বলছে এই বাজেট নাকি মধ্যবিত্তদের জন্য শূন্য বাজেট। কোনো অর্থনৈতিক বিশেষজ্ঞের মতে আবার এই বাজেটে মধ্যবিত্তদের জন্য কোনো সুরাহা হয় নি। বাজেট নিয়ে বিভিন্ন মহলে চলছে কাঁটাছেড়া। তার মাঝেই ইউনিয়ন বাজেটের বেশ কিছু ঘোষণায় খুশি সাধারণ মানুষ। ২০২২-২৩ অর্থবর্ষে পেশ হওয়া বাজেটে বেশ কিছু পণ্যের ওপর ছাড় দেওয়া হয়েছ। তার মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য ছিল গয়না। বলা বাহুল্য, এই জিনিসটার ওপর সিংহভাগ মহিলাদেরই একটা বিশেষ আকর্ষণ থেকে থাকে। আর যদি হীরের গহনার কথা বলা হয়, তাহলে সেক্ষেত্রেও মহিলাদের একটা অমোঘ আকর্ষণ রয়েছে। আর বাজেটে যে বিষয়টি ঘোষণা করা হল অর্থাৎ কাটা এবং পালিশ করা হিরের উপর কাস্টম ডিউটি কমানোর ঘোষণায় নিঃসন্দেহে খুশি হয়েছেন মহিলারা যারা হিরের গয়না পড়তে ভালবাসেন। উল্লেখ্য, পালিশ করার হিরের উপর ৫ শতাংশ শুল্ক বসানোর কথা ঘোষণা করা হয়েছে যেখানে হিরে এবং জেমস স্টোনের উপর এই শুল্ক ছিল ৭.৫ শতাংশ।  অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের মতে, হিরে আমদানি করার উপর ৫ শতাংশের কাস্টম শুল্ক  জিরো ডিউটির সমতুল্য। এছাড়াও ২০২২ সালের জুন মাসে ই-কমার্স সাইটের মাধ্যমে গয়নার রফতানি শুরু করার জন্য সিম্পলিফায়েড রেগুলেটর ফ্রেমওয়ার্ক নিয়ে আসছে সরকার। বলা বাহুল্য, কেন্দ্রের এই সিদ্ধান্তে, গয়না শিল্প বড় স্বস্তি পেয়েছে। অন্যদিকে  ইমিটেশন গয়নার জন্যও একটি কাস্টম ডিউটি প্রতি কেজি ৪০০ টাকা নির্ধারিত করা হয়েছে।  

২০২২-২৩ অর্থবর্ষের বাজেটে জুতো-চপ্পল, বিদেশি মেশিন, কৃষি উপকরণ, মোবাইল চার্জার, পোশাক এবং চামড়াজাত দ্রব্যের দাম বেশ খানিকটা কমল। তবে যে সব জিনিসগুলোর দাম বাড়ল সেই তালিকায় রয়েছে মদ, সুতির জিনিস, খাবার তেল, এবং এলইডি লাইট। মোবাইল ফোনের চার্জারের উপর আমদানি শুল্ক কম করা হয়েছে। ফলে চার্জার বেশ কিছুটা সস্তা হবে। ইউনিয়ন বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেন, ক্যাপিটালস গুডসের উপর ছাড় ধীরে ধীরে কমিয়ে আনা হবে। প্রাথমিকভাবে ক্যাপিটালস গুডসের উপর ৭.৫ শতাংশ পর্যন্ত শুল্ক বসানো হবে। সেই সঙ্গে বলেন, দেশীয় উৎপাদন শিল্পকে উৎসাহ দিতে বেশ কিছু পার্টসের ওপর কাস্টম ডিউটিতে সম্পূর্ণ ছাড় দেওয়া হবে। পাশাপাশি ইলেকট্রনিক্স নির্মানকে প্রমোট করার জন্য কর ছাড়ের কথা ঘোষণা ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। মোবাইল ফোনের ক্যামেরার ওপর কর ছাড় দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে বাজেটে। 

আরও পড়ুন-Budget 2022: আবাস যোজনায় ৮০ লক্ষ পরিবার বাড়ি পাবেন, ঘোষণা অর্থমন্ত্রীর

আরও পড়ুন-Union Budget 2022 : প্রতিরক্ষা খাতে কতটা বাড়ল বরাদ্দ, শত্রু দমনে কতটা আর্থিক শক্তি জোগাচ্ছে এবারের বাজেট

বেশ  কিছু স্টিল প্রোডাক্টের উপর অ্যান্টি ডাম্পিং কর তুলে নেওয়া হয়েছে। এছাড়াও স্টিল ক্র্যাপের উপর কাস্টম ডিউটির ছাড় আরও এক বছরের জন্য বাড়ানো হচ্ছে বলে জানালেন অর্থমন্ত্রী। ব্লেন্ডেড জ্বালানিকে প্রমোট করার জন্য আন-ব্লেন্ডেড জ্বালানির উপর অ্যাডিশনাল এক্সাইজ ডিউটির কথা ঘোষণা করা হল ইউনিয়ন বাজেটে। আনব্লেন্ডেড জ্বালানির উপর ২ টাকা প্রতি লিটার অ্যাডিশনাল এক্সাইজ ডিউটি বসানো হল। চলতি বছরের ১ অক্টোবর থেকে চালু হবে এই নতুন এক্সাইজ ডিউটি। ২০২২-২৩ অর্থবর্ষে বেশ খানিকটা দামী হল ছাতা। কারন ছাতার ওপর ২০ শতাংশ পর্যন্ত কর বসানো হল। বাজেটে কিছু কেমিক্যালের উপরও কাস্টম ডিউটি কমানোর প্রস্তাব রাখা হয়েছে। এই প্রসঙ্গে মিথেনলের কথা উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, ঘরোয়া নির্মাণকে বাড়ানোর উদ্দেশ্যেই কাস্টম ডিউটি কম করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

Read more Articles on
Share this article
click me!