Budget 2022: আবাস যোজনায় ৮০ লক্ষ পরিবার বাড়ি পাবেন, ঘোষণা অর্থমন্ত্রীর

সংসদে বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী বলেন, "প্রধানমন্ত্রী আবাস প্রকল্পের জন্য ৪৮ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। আগামী দিনে প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় ৮০ লক্ষ বাড়ির নির্মাণ কাজ শেষ হবে।"

Web Desk - ANB | Published : Feb 1, 2022 12:26 PM IST / Updated: Feb 01 2022, 06:28 PM IST

অর্থমন্ত্রী (Central Finance Minister) হিসেবে মঙ্গলবার চতুর্থ বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (FM Nirmala Sitharaman Speech on Budget 2022)। করোনা পরিস্থিতির (Corona Situation) মধ্যে এই বাজেটের দিকে তাকিয়ে ছিল গোটা দেশ। বাজেটে বিভিন্ন ক্ষেত্রে ডিজিটাল প্রযুক্তি (Digital Technology) ব্যবহারের কথা বলা হয়েছে। এছাড়াও একাধিক ইতিবাচক ঘোষণা করেছেন তিনি। বাজেটে কেন্দ্রীয় সরকারের (Central Government) প্রধানমন্ত্রী আবাস যোজনা (PM Awas Yojana) নিয়ে একটি বড় ঘোষণা হয়েছে। এই যোজনায় ৮০ লক্ষ পরিবারকে বাড়ি দেওয়া হবে বলে ঘোষণা করেছেন তিনি। 

সংসদে বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী বলেন, "প্রধানমন্ত্রী আবাস প্রকল্পের জন্য ৪৮ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। আগামী দিনে প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় ৮০ লক্ষ বাড়ির নির্মাণ কাজ শেষ হবে। সরকার ২০২২-২৩ সালে গ্রামীণ ও শহরাঞ্চলে প্রধানমন্ত্রী আবাস যোজনার কাজে আরও বাড়াবে।" তিনি আরও বলেন, "এর জন্য রাজ্যগুলির সঙ্গে যৌথভাবে কাজ করবে কেন্দ্র। এর ফলে সাধারণ মানুষের বাড়ি পেতে সুবিধা হবে। শুধু গ্রাম নয় এটা শহরেও চালু হবে।"

আরও পড়ুন- পার্বত্য এলাকায় পরিবহনে গতি আনতে চালু পর্বতমালা প্রকল্প, তৈরি হবে ৮ রোপওয়ে

কারা এই আবাস যোজনার সুবিধা পাবেন? এ প্রসঙ্গে অর্থমন্ত্রী জানান, গ্রামীণ ও শহরাঞ্চলে ৬০ হাজার বাড়িকে প্রধানমন্ত্রী আবাস যোজনার সুবিধাভোগী হিসেবে চিহ্নিত করা হবে। ২০২২-২৩ সালে আবাস যোজনার সুবিধাভোগীদের জন্য ৮০ লক্ষ ঘর তৈরির কাজ শেষ হবে। এই যোজনার মাধ্যমে ২০২২ সালের মার্চের মধ্যে ২ কোটি বাড়ি তৈরির লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্রীয় সরকার। এছাড়াও এই অর্থবর্ষেই 'ঘর নল সে জল যোজনা'-য় ৩.৮ কোটি বাড়ি যুক্ত করা হবে। এর জন্য ৬০ হাজার কোটি টাকা বরাদ্দ হয়েছে।

আরও পড়ুন- সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সি কী, কেন জোর দিচ্ছে RBI

এই প্রকল্প ২০১৫ সালে শুরু করেছিল কেন্দ্রীয় সরকার। এই প্রকল্পের অধীনে সরকার আর্থিকভাবে দুর্বলদের ঘর দেওয়ার কাজ শুরু করেছিল। সরকারের লক্ষ্য, ২০২২ সালের মধ্যে বস্তি ছাড়াও কাঁচা ঘরে বসবাসকারী মানুষদের ঘর দেওয়া। তবে শুধু ঘর নয়, এর পাশাপাশি সরকার ঋণ ও ভর্তুকি দেওয়ার সুবিধাও দিচ্ছে।

আরও পড়ুন- নির্মলার বাজেটে রেলের প্রাপ্তি, ৪০০ বন্দে ভারত ট্রেন তৈরির প্রস্তাব

প্রসঙ্গত, সোমবারই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বাজেট অধিবেশনের শুরুতে জানিয়েছিলেন, দেশের অর্থনীতির উন্নতি হয়েছে। বহু কর্মসংস্থানের ক্ষেত্র তৈরি হয়েছে। নরেন্দ্র মোদী উত্তরপ্রদেশে এশিয়ার বৃহত্তম বিমানবন্দর তৈরির কথা বলেছেন, তার কাজ চলছে। অন্য দিকে, দিল্লি মুম্বই এক্সপ্রেসওয়ে তৈরি হবে। চালু হবে ১১টি নতুন মেট্রোলাইন। তৈরি হচ্ছে বহু স্টার্টআপ সংস্থাও। এই সব ক্ষেত্রে প্রচুর কর্মসংস্থান তৈরি হতে পারে বলে আশাপ্রকাশ করেছিলেন রাষ্ট্রপতি। এর পর অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায় এল কর্মসংস্থান-সহ একাধিক ইতিবাচক ঘোষণা।

Read more Articles on
Share this article
click me!