বাজেট পেশের আগেই চাঙ্গা হয়েছে শেয়ার মার্কেট, কেন্দ্রীয় বাজেটকে ঘিরে আশায় বুক বাঁধছেন বিনিয়োগকারীরা

মঙ্গলবার বাজেট পেশের আগেই ৭০০ পয়েন্ট বৃদ্ধি পেয়ে গেল সেনসেক্স। উল্লেখ্য, ৫১২.৭৩ পয়েন্ট বৃদ্ধি পেয়ে সেনসেক্স পৌঁছেছে ৫৮,৫২৬.৯০-তে। অন্যদিকে বৃদ্ধি পেয়েছে নিফটির সূচকও। নিফটির সূচক প্রায় ১৪৫ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে।

Kasturi Kundu | Published : Feb 1, 2022 5:56 AM IST

অপেক্ষার অবসান। সংসদে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ(Nirmala shitaraman) পেশ করছেন ২০২২-২৩ অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেট (Union Budget)। আর এই ইউনিয়ন বাজেট পেশের আগেই  চাঙ্গা হয়ে গেল শেয়ার মার্কেট (Share Market)। বাজার খোলার সময়ই ৫০০ পয়েন্ট বৃদ্ধি পেয়েছিল। তারপর সময় পেড়নোর সঙ্গে সঙ্গে আরও বেশ খানিকটা বৃদ্ধি পেল সেনসেক্স (Sensex)। ১ ফেব্রুয়ারি সেনসেক্স বৃদ্ধি পেল ৭০০ পয়েন্ট। আজ সকাল ১১ টায় দিল্লির সংসদে কেন্দ্রীয় বাজেট পেশ করছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। অর্থমন্ত্রকের তরফে জানান হয়েছে, বাজেট পেশ পর্ব শেষ হলে দুপুর ৩ টে ৪৫ মিনিটে  সংসদে সাংবাদিক বৈঠক করবেন অর্থমন্ত্রী। করোনা পরিস্থিতির মধ্যেই বাজেট পেশ করছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এই বাজেটকে গিরে সকলের প্রত্যাশার পারদ একেবারে তুঙ্গে। ৩১ জানুয়ারি সোমবার প্রায় ৮০০ পয়েন্টে বন্ধ হয়েছিল সেনসেক্স। আবার মঙ্গলবার বাজেট পেশের আগেই ৫০০ পয়েন্টের বেশী বৃদ্ধি পেয়ে গেল সেনসেক্স। উল্লেখ্য, ৫১২.৭৩ পয়েন্ট বৃদ্ধি পেয়ে সেনসেক্স পৌঁছেছে ৫৮,৫২৬.৯০-তে। অন্যদিকে বৃদ্ধি পেয়েছে নিফটির সূচকও (Nifty)। নিফটির সূচক প্রায় ১৪৫ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে। প্রায় ১৫০০ শেয়ারের দর উর্দ্ধমুখী ছিল। উল্লেখ্য, মারুতি, টেক মাহিন্দ্রা, ইনফোসিস, আইসিআইসিআই ব্যাঙ্ক-এর মত প্রথম সারির শেয়ার বাজার কিন্তু একেবারে চাঙ্গা রয়েছে। 

ঘড়ির কাঁটা সকাল ১১ টা পাড়। চতুর্থ বারের জন্য সংসদে কেন্দ্রীয় বাজেট পেশ করছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। অতিমারি করোনা পরিস্থিতিতে দেশের আর্থিক পরিকাঠামো একেবারে তলানিতে এসে ঠেকেছে। নতুন অর্থ বছর অর্থাৎ ২০২২-২৩ অর্থবর্ষে অর্থনীতিকে ফের চাঙ্গা করার উদ্দেশ্যকে হাতিয়ার করেই সংসদে বাজেট পেশ করছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।  মাহামারি পরিস্থিতিতে মানুষের আর্থিক অবস্থা কতটা শোচনীয় সেই বিষয় নতুন করে আজ আর কিছুই বলার অপেক্ষা রাখছ না। বাজেট পেশের আগের দিন অর্থাৎ ৩১ জানুয়ারি, অর্থনৈতিক সমীক্ষার রিপোর্ট পেশ করা হয়েছে। 

আরও পড়ুন-Union Budget 2022 : প্রতীক্ষার অবসান, অর্থমন্ত্রক থেকে বেরিয়ে রাষ্ট্রপতি ভবনে অর্থমন্ত্রী

আরও পড়ুন-মোদী সরকারের আমলে বাজেট পেশের পরম্পরায় আমূল পরিবর্তন, সেগুলো কী জেনে নিন

আরও পড়ুন-Budget 2022: দেশের শিক্ষাখাতে কী কী চমক, কোভিড পরিস্থিতিতে কতটা চ্য়ালেঞ্জের মুখোমুখি সরকার

সেই রিপোর্ট অনুযায়ী, ২০২২-২৩ অর্থবর্ষে দেশের অর্থনীতি ৮ থেকে ৮.৫ শতাংশ বৃদ্ধি হতে পারে। একইসঙ্গে এবারের বাজেটের থেকে বিপুল প্রত্যাশা রয়েছে শেয়ার মার্কেটেও। অর্থাৎ ১ ফেব্রুয়ারি বাজেট পেশের আগেই যখন শেয়ার মার্কেটের সূচক উর্ধ্বমুখী হয়েছিল তখনই শেয়ার মার্কেটের বিনিয়োগকারীরা আশার আলো দেখতে শুরু করেছেন। সেই সঙ্গে নির্মলার বাজেটে শেয়ার মার্কেটের বিনিয়োগকারীদে জন্য কোনো বিশেষ পদক্ষেপ গৃহিত হয় কিনা সেই দিকেই তাকিয়ে লগ্নীকারীরা। এখন অপেক্ষা সরকার কী ঘোষণা করেন এবং তার কেমন প্রভাব বিনিয়োগকারীদে ওপর পড়ে। 
 
 

Read more Articles on
Share this article
click me!