Budget 2022: অনুমান ছিল ৭.৩ শতাংশ, ২০২০-২১'এ জিডিপি-র প্রকৃত সংকোচন হল ৬.৬ শতাংশ

কেন্দ্রীয় বাজেট ২০২১-২২'এর (Union Budget 2021-22) আগে সামনে এল জিডিপি-র (GDP) তথ্য। অস্থায়ী অনুমানে ভারতের জিডিপি বৃদ্ধির সংকোচন ৭.৩ শতাংশ ধরা হলেও, এর বিপরীতে ২০২০-২১ অর্থবর্ষে ভারতের জিডিপি সংকোচন হল মাত্র ৬.৬ শতাংশ। 
 

Web Desk - ANB | Published : Feb 1, 2022 4:51 AM IST

আর্থিক সমীক্ষা ২০২১-২২'এর (Economic Survey 2022) অস্থায়ী অনুমানে দেখানো হয়েছিল ভারতের জিডিপি (GDP) সংকোচনের ৭.৩ শতাংশ। কিন্তু, এই অনুমানের বিপরীতে ২০২০-২১ অর্থবর্ষে ভারতের জিডিপি সংকোচন হল মাত্র ৬.৬ শতাংশ। জাতীয় পরিসংখ্যান অফিসের (National Statistical Office) বা এনএসও-র প্রথম সংশোধিত অনুমান অনুসারে, ২০২০-২১ এবং ২০১৯-২০ অর্থবর্ষের জন্য প্রকৃত জিডিপি যথাক্রমে ১৩৫.৫৮ লক্ষ কোটি টাকা এবং ১৪৫.১৬ লক্ষ কোটি টাকায় দাঁড়িয়েছে। অর্থাৎ ২০১৯-২০ সালে যে ৩.৭ শতাংশ জিডিপি বৃদ্ধি হয়েছিল, তার ২০২০-২১ অর্থবর্ষে অর্থনৈতিক সংকোচন হয়েছে ৬.৬ শতাংশ।

এর অর্থ হল ২০১৯-২০ সালে প্রকৃত জিডিপি বৃদ্ধিও (Real GDP Growth) ৪ থেকে কমে ৩.৭ শতাংশ হল। ২০১৮-১৯ সালে প্রকৃত জিডিপি বৃদ্ধিও ৭ বেসিস পয়েন্ট কমে ৬ শতাংশে দাঁড়ালো। ২০২০-২১ সালের জন্য নামমাত্র জিডিপি (Nominal GDP) অনুমান করা হয়েছে ১৯৮.০১ লক্ষ কোটি টাকায ২০১৯-২০ বছরের জন্য নামমাত্র জিডিপি অনুমান ছিল ২০০.৭৫ লক্ষ কোটি টাকা। অর্থাৎ, ২০১৯-২০'তে ৬.২ শতাংশ বৃদ্ধি হলেও, ২০২০-২১'এর আর্থিক সংকোচন হয়েছে ১.৪ শতাংশ। ২০১১-১২ সালের পণ্যের মূল্যের উপর ভিত্তি করে গণনা করা হয় প্রকৃত জিডিপি। আর, নামমাত্র জিডিপি গণনা করা হয় পণ্য এবং পরিষেবার বর্তমান মূল্যের উপর ভিত্তি করে। এই সংশোধনগুলি ২০২১-২২ বৃদ্ধির অনুমানকে প্রভাবিত করতে পারে।

অর্থনৈতিক সমীক্ষা প্রতিবেদনে ২০২০-২১ সালের আগের জিডিপি বৃদ্ধির অনুমানের ভিত্তিতে প্রকৃত জিডিপি প্রবৃদ্ধি ৯.২ শতাংশ নির্ধারণ করা হয়েছে। তবে, অর্থনীতিবিদরা মনে করছেন, ২০২১-২২ সালে প্রকৃত জিডিপি বৃদ্ধি ৯ শতাংশের থেকে কমই হবে। আইসিআরএ (ICRA)-এর প্রধান অর্থনীতিবিদ অদিতি নায়ার বলেছেন, ২০২০-২১ অর্থবর্ষের সংশোধিত অনুমানের সঙ্গে তুলনা করা হলে, ২০২১-২২ অর্থবর্ষের জন্য জিডিপির প্রথম অগ্রিম অনুমান ৮.৮ শতাংশ হচ্ছে। মহামারির তৃতীয় তরঙ্গের (Covid Pandemic Third Wave) কারণে সৃষ্ট হালকা ব্যাঘাতের পরও, আগামী আর্থিক বর্ষে জিডিপি সম্প্রসারণ পূর্বাভাসের কাছাকাছিই থাকছে। 
 

Share this article
click me!