Sports Budget 2022: ক্রীড়াক্ষেত্রে দরাজহস্ত মোদী সরকার, বাজেটে বরাদ্দ পেরোল ৩ হাজার কোটি

মঙ্গলবার কেন্দ্রীয় বাজেট ২০২২ (Union Budget 2022) পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Finance Minister Nirmala Sitharaman)। ক্রীড়া ক্ষেত্রে বাজেটে ৩০৬২.৬০ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্রীয় সরকার (Central Government)। যা এযাবৎকালের ক্রীড়া ক্ষেত্রে সবথেকে বেশি বরাদ্দ। 

Asianet News Bangla | Published : Feb 1, 2022 1:31 PM IST / Updated: Feb 01 2022, 07:05 PM IST

দেশের ক্রীড়া ক্ষেত্রের উন্নয়নে সবসময় অগ্রণী ভূমিকা নেওয়ার চেষ্টা করেছে কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)থেকে শুরু করে প্রাক্তন ক্রীড়ামন্ত্রী কিরেণ রিজিজু (Kiren Rijiju), বর্তমান ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর (Anurag Thakur)সকলেই সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। গতবছর টোকিও অলিম্পিকে অ্যাথলিটদের পাশে যেভাবে সুখে-দুঃখে দাঁড়িয়েছেন পিএম মোদী তার প্রশংসা করেছেন সকলেই। আর এবার ২০২২-২৩ অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেটে  (Union Budget 2022) ক্রীড়া ক্ষেত্রের জন্য বরাদ্দ একধাক্কায় অনেকটাই বাড়াল মোদী সরকার। গত  ২ বছর ধরে ক্রীড়া ক্ষেত্রে বাজেট কিছুটা কম থাকায় প্রশ্ন উঠছিল, কিন্তু স্পোর্টস বাজেট ২০২২ (Sports Budget 2022) -এ সব ঘাটতি মিটিয়ে দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Finance Minister Nirmala Sitharaman)। এবাররে বাজেটে  খেলাধুলা ও ক্রীড়াবিদদের উৎসাহিত করতে দিল্লি সরকারের ভূমিকা সত্যিই প্রশংসনীয়।

২০২২-২৩ সালের ক্রীড়া বাজেট  ৩০৬২.৬০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। গত বছরের ক্রীড়া বাজেটে ২৭৫৭.০২ কোটি টাকা। অর্থাৎ গত বছরের থেকে এবার ক্রীড়া বাজেট ৩০৫.৫৮ কোটি টাকা বাড়ানো হয়েছে। মঙ্গলবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের দ্বারা উপস্থাপিত ২০২২-২৩ বাজেটে সরকারের খেলো ইন্ডিয়া প্রোগ্রামের জন্য আর্থিক বরাদ্দ ৯৭৪ কোটি টাকা করা হয়েছে।  যা গতবছর ৬৫৭.৭১ কোটি টাকা ছিল। অর্থাৎ খেলো ইন্ডিয়া প্রোগ্রাম  ৩১৬.২৯ কোটি টাকা বাজেট বাড়ানো হয়েছে। ক্রীড়াবিদদের মোট উৎসাহ এবং পুরস্কার ২৪৫ কোটি টাকা থেকে ৩৫৭ কোটি টাকায় করা হয়েছে। স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়ার বাজেট ৭ ৬৫৩ কোটি টাকা করা হয়েছে। জাতীয় ক্রীড়া উন্নয়ন তহবিলের প্রতি বরাদ্দ ৯ কোটি টাকা কমিয়ে ১৬ কোটি টাকা করা হয়েছে। ন্যাশনাল সার্ভিস স্কিমে বরাদ্দ  ২৮৩.৫০ কোটি টাকা,  ন্যাশনাল স্পোর্টস ফেডারেশনে ২৮০ কোটি টাকা, জাতীয় ক্রীড়া উন্নয়ন তহবিলে  ১৬ কোটি, রাজীব গান্ধী ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইয়ুথ ডেভেলপমেন্টে বরাদ্দ ২৪ কোটি টাকা করা হয়েছে। এছাড়া একাধিক ক্ষেত্রে ক্রীড়া ক্ষেত্রে উন্নতির স্বার্থে বরাদ্দ বাড়ানো হয়েছে। 

প্রসঙ্গত, ২০২০-২১ অর্থবছরে, সরকার খেলাধুলার জন্য ২৮২৬.৯২ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। যা পরে অতিমারীর কারণে কমিয়ে ১৮৭৮ কোটি টাকাকরা হয়েছিল। ২০২১-২২ সালের ক্রীড়া বাজেট ছিল ২৭৫৭.০২ কোটি টাকা। এবার তা এক লাফে ৩ হাজার কোটি পার করা হয়েছে। বিশষজ্ঞরা অনেকেই বলছেন, টোকিও অলিম্পিক্স ও প্যারালিম্পিক্সে ভারতীয় দলের রেকর্ড পারফরম্য়ান্সের উপহার হিসেবেই এই বাজেট কেন্দ্রীয় সরকারের। যাতে আগামিতেও দেশের ক্রীড়াবিদরা নিজেদের সঠিকভাবে গড়ে তুলতে পারে ও বিশ্বমঞ্চে দেশেকে গৌরবান্বিত করতে সক্ষম হন। 
 

Read more Articles on
Share this article
click me!