Budget 2022-23: করদাতাদের হতাশ করলেন অর্থমন্ত্রী - অপরিবর্তিত আয়কর, কমল কর্পোরেট কর

কেন্দ্রীয় বাজেট ২০২২-২৩'এ (Union Budget 2022-23) ব্যক্তিগত আয়করের (Personal Income Tax) কাঠামো বা আয়করের হারের কোনও পরিবর্তন করা হল না। কর্পোরেট করের (Corporate Tax) হার কমালেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। 
 

Web Desk - ANB | Published : Feb 1, 2022 7:54 AM IST / Updated: Feb 01 2022, 01:28 PM IST

করদাতাদের অনেক আশা ছিল। অনেকেই ভেবেছিলেন করোনাভাইরাস মহামারির (Coronavirus Pandemic) সময়ে ব্য়ক্তিগত আয়করের স্ল্যাবগুলিতে পরিবর্তন করা হবে। কিন্তু, কেন্দ্রীয় বাজেট ২০২২-২৩'এ (Union Budget 2022-23) ব্যক্তিগত আয়করের (Personal Income Tax) কাঠামো বা আয়করের হার - কোনওটাই পরিবর্তন করা হল না। একরকম করদাতাদের হতাশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। উল্টোদিকে, কমানো হল কর্পোরেট করের (Corporate Tax) হার।

করোনাভাইরাস মহামারির সময়ে বহু মানুষ কাজ হারিয়েছেন। বহু মানুষের বেতন কমেছে। অন্যদিকে, আরও অর্থ জমা হয়েছে সমাজের উঁচু অংশের হাতে, তা বিভিন্ন রিপোর্টেই প্রমাণিত। গত দুই বছরে গরীব ও ধনীদের ফারাক ক্রমে বেড়েছে। এই অবস্থায় বাজারকে চাঙ্গা করতে সাধারণ মানুষের ক্রয়ক্ষমতা বাড়োনোর উপর সবথেকে বেশি জোর দিচ্ছিলেন অর্থনীতিবিদরা। আর এই জন্যই কর কাঠামোর পরিবর্তন করে, স্ল্যাবগুলির আয়ের সীমা বাড়ানো হবে, এমনটাই আশা করা হয়েছিল। অর্থাৎ, ধনীদের হাত থেকে গরীবের হাতে অর্থ যাবে। কিন্তু, শেষ পর্যন্ত তা করা হয়নি।

আয়করের ক্ষেত্রে এদিন বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন শুধুমাত্র একটি ত্রুটি সংশোধন করার সুযোগ দেওয়ার কথা ঘোষণা করেছেন। আয়করের প্রাসঙ্গিক মূল্যায়নের পর কোনও ত্রুটি ধরা পড়লে করদাতাদের ২ বছরের মধ্যে একটি আপডেট রিটার্ন ফাইল করতে পারবেন। এছাড়া আয়করের বিষয়ে আর কোনও ঘোষণা করা হয়নি। তবে, কর সংগ্রহে উন্নতি এবং জিএসটি সংগ্রহে দায়িত্ব পালনে আন্তরিক অবদান রাখার জন্য তিনি করদাতাদের সাধুবাদ দিয়েছেন। ব্যক্তিগত আয়কর ব্যবস্থার কোনও পরিবর্তন করা না হলেও, কর্পোরেট কর ১৮ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করা হয়েছে। সেইসঙ্গে কর্পোরেট সারচার্জও কমানো হয়েছে ১২ শতাংশ থেকে ৭ শতাংশে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কর কাঠামোর কোনও পরিবর্তন না করার ফলে,  গত বছরের কর কাঠামোই অপরিবর্তিত রইল - 

আয় ২.৫ লক্ষ পর্যন্ত - কোন কর দিতে হবে না

আয় ২.৫ লক্ষ থেকে ৫ লক্ষ পর্যন্ত - ৫ শতাংশ কর

আয় ৫ লক্ষ থেকে ৭.৫ লক্ষ পর্যন্ত - ১০ শতাংশ

আয় ৭.৫ লক্ষ থেকে ১০ লক্ষ পর্যন্ত - ১৫ শতাংশ

আয় ১০ লক্ষ থেকে ১২.৫ লক্ষ পর্যন্ত - ২০ শতাংশ ট্যাক্স

আয় ১২.৫ লক্ষ থেকে ১৫ লক্ষ পর্যন্ত - ২৫ শতাংশ

আয় ১৫ লক্ষের বেশি - ৩০ শতাংশ ট্যাক্স

Share this article
click me!