ভার্চুয়াল সম্পদে ৩০ শতাংশ পর্যন্ত কর, উপহারের ক্ষেত্রেও ডিজিটাল সম্পদে কর বাধ্যতামূলক করা হল বাজেটে

২০২২-২০২৩ অর্থবর্ষে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নিয়ে আসছে ডিজিটাল রুপি। ব্লক চেইন  প্রযুক্তির মাধ্যমে আনা হবে এই ডিজিটাল কারেন্সি। যে কোনও ধরনের ডিজিটাল এসেস্টের বিনিয়োগে ৩০ শতাংশ পর্যন্ত কর ধার্য করা হল। শুধু তাই নয়, যদি ডিজিটাল এসেস্টের মাধ্যমে কাউকে কোনও উপহারও দেওয়া হয় সেই ক্ষেত্রেও এই ৩০ শতাংশ কর বরাদ্দ করা হল।
 

Kasturi Kundu | Published : Feb 1, 2022 7:49 AM IST / Updated: Feb 01 2022, 01:22 PM IST

১  ফেব্রুয়ারি দিল্লির সংসদে বেলা ১১ টা থেকে ইউনিয়ন বাজেট (Union Budget) পেশ করছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala shitaraman)। সংসদের শীতকালীন অধিবেশনেই ক্রিপ্টোকারেন্সি (Cryptocurrency) বিল নিয়ে ভিন্নস্বাদের আলোচনা পর্ব চলেছে। সেই সময় থেকেই চলতি অর্থবর্ষে ক্রিপ্টোকারেন্সি বা ডিজিটাল কারেন্সি নিয়ে একটা বড়সড় কিছু ঘোষণা হওয়ার সম্ভবনা রয়েছে। যেমন ভাবা তেমন কাজ। ১ ফেব্রুয়ারি বাজেট পেশের দিনই ক্রিপ্টোকারেন্সি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala shitaraman)। ক্রিপ্টো কারেন্সির মোকাবিলা করতে নতুন উদ্যোগ অর্থমন্ত্রীর। ২০২২-২০২৩ অর্থবর্ষে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নিয়ে আসছে ডিজিটাল রুপি। ক্রিপ্টো কারেন্সির বিকল্প হিসাবে আসতে চলেছে  ডিজিটাল কারেন্সি। উল্লেখ্য, ব্লক চেইন  প্রযুক্তির মাধ্যমে আনা হবে এই ডিজিটাল কারেন্সি। সেই সঙ্গে তিনি বলেন, যে কোনও ধরনের ডিজিটাল এসেস্টের (Vertual assets) বিনিয়োগে ৩০ শতাংশ পর্যন্ত কর ধার্য করা হল। শুধু তাই নয়, যদি ডিজিটাল এসেস্টের মাধ্যমে কাউকে কোনও উপহারও (Gift) দেওয়া হয় সেই ক্ষেত্রেও এই ৩০ শতাংশ কর বরাদ্দ করা হল। 

২০২২-২৩ অর্থবর্ষে কেন্দ্রীয় অর্থবর্ষের বাজেট পেশে ভার্চুয়াল ডিজিটাল অ্যাসেস্ট অর্থাৎ ক্রিপ্টোকারেন্সির ওপর কর সংক্রান্ত নয়া নিয়ম জারি করল। তিনি জানালেন, ভার্চুয়াল ডিজিটাল অ্যাসেস্ট থেকে যে কোনও ধরনের আয়ের ওপর ৩০ শতাংশ পর্যন্ত কর ধার্য করা হয়েছে। কেন্দ্রীয় বাজেটে ডিজিটাল রুপির ঘোষণার পরই ব্যাঙ্কবাজার ডট কমের সিইও আদিল শেঠ জানিয়েছেন, নির্দিষ্ট  সংখ্যক কয়েকটি দেশের পাশাপাশি ভারতও এখন তার নিজস্ব ব্লকচেইন মুদ্রা চালু করতে চলেছে। সামগ্রিকভাবে দেশের অর্থনীতির ওপর বিশাল প্রভাব ফেলবে বলে মনে করছেন তিনি। সেই সঙ্গে তিনি বলেন, ডিজিটালাইজড ফাইন্যান্সের বিচারে যারা ভারতের নিন্দা করে সেই সকল নিন্দুকদের জন্য এটি আদর্শ জবাব। মার্কিন যুক্তরাষ্ট্র যেখানে এখনও সিবিসি চালু করেনি, সেই জায়গায় দাঁড়িয়ে ভারতে দ্রুত এই সুবিধা চালু হবে। উল্লেখ্য, সিবিসি চালু হলে ব্লকচেইন, লোয়ার ওপেক্স ও দ্রুত এর সব সুবিধাগুলি পাওয়া যাবে।

আরও পড়ুন-Budget 2022: ক্রিপ্টোর পাল্টা, চালু হচ্ছে সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সি, ঘোষণা অর্থমন্ত্রীর

আরও পড়ুন-Union Budget APP 2022: মোবাইলে হিন্দি বা ইংরেজিতে পড়ুন বাজেট, সরকার লঞ্চ করেছে বাজেট অ্যাপ

আরও পড়ুন-Union Budget 2022 : আগামী ৫ বছরে ৬০ লক্ষ চাকরির প্রতিশ্রুতি নির্মলার, বাজেট অধিবেশনেই বড় ঘোষণা অর্থমন্ত্রীর

কেন্দ্রীয় বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেছেন, ডিজিটাল সম্পদ ট্রান্সফারের ক্ষেত্রে ১ শতাংশ টিডিএস দিতে হবে। উপহারের আকারে ভার্চুয়াল সম্পদ পাঠানো হোক বা গ্রহণ করা হোক যে কোনও ক্ষেত্রেই কর দেওয়া বাধ্যতামূলক করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তবে অধিগ্রহণের খরচ ছাড়া এই জাতীয় আয় গণনা করার সময় কোনও ব্যয়ের জন্য টাকা কাটা হবে না।

বিস্তারিত আসছে...

Read more Articles on
Share this article
click me!