Budget 2022: মঙ্গলে পেশ কেন্দ্রীয় বাজেট, তার আগে দেখে নিন কী কী পেয়েছে ভারতীয় নারীরা

মহিলাদের সাহায্য করার কেন্দ্র যে প্রকল্পগুলি চালু করেছে সেগুলির কথাও উল্লেখ করেন তিনি। তিনি বলেছেন উজ্জ্বলা যোজনার সাফল্যের কথা সকলেই জানে। এই প্রকল্প থেকে অনেক মহিলা সুবিধে পেয়েছে। মুদ্রা যোজনার কথাও উল্লেখ করেন তিনি।

Web Desk - ANB | Published : Jan 31, 2022 3:51 PM IST

মঙ্গলবার অর্থাৎ পয়লা ফেব্রুয়ারি ২০২২-২৩ অর্থবর্ষের জন্য কেন্দ্রীয় বাজেট  (Union Budget 2022-23) পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনণ (Nirmala Sitharaman)। তিনি দেশের পূর্ণ সময়ের অর্থমন্ত্রী। সেই কারণে অন্যবারের মত এবারও দেশের সাধারণ মহিলাদের (Women) একটা অন্যরকম প্রত্যাশা রয়েছে তাঁর ওপর। অন্যদিকে দেশের শিক্ষিত ও সচেতন মহিলাদের দাবি মহিলাদের জন্য নির্ধারিত প্রকল্পগুলিতে বাজেট বরাদ্দা বাড়ানোর হোক। কারণ ২০২০ সাল থেকেই মহিলাদের জন্য নির্ধারিত প্রকল্পগুলিতে অর্থ বরাদ্দ কমে এসেছে। সেই বছর প্রায় ২৬ শতাংশ কমিয়ে অর্থ বরাদ্দ করা হয়েছে ২০,৭২,৬১০ কোটি টাকা। ২০২১ সালে তাতেই কাঁচি পড়ছে। গত বছর অর্থ বরাদ্দ ছিল ১৫,৩৩,২৬০ কোটি টাকা।

রাষ্ট্রপতি নামনাথ কোবিন্দ সোমবার বাজেট অধিবেশনের শুরুতে দেশের উন্নয়নে মহিলাদের অংশগ্রহণ, ভূমিকা ও গুরুত্বের ওপর জোর দেন। তিনি বলেন নারীর ক্ষমতায়ন সরকারের অন্যতম অগ্রাধিকার। তিনি আরও বলেন গ্রামীণ অর্থনীতির উন্নয়নে মহিলাদের অংশগ্রহণ বিশেষ গুরুত্ব পেয়েছে। ২০২১-২২ সালের ২৪ লক্ষ স্বনির্ভর গোষ্ঠীকে ব্যাঙ্কগুলির মাধ্যমে প্রায় ৬৫ হাজার কোটি টাকা অর্থ সাহায্য দেওয়া হয়েছে। তিনি আরও বলেন এই সংখ্যাটা ২০১৪-১৫ সালের তুলনায় প্রায় চার গুণ বেশি। তিনি বলেন এই ধরেন প্রচুর গোষ্ঠীকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। গ্রামীণ এলাকায় মহিলারা ব্যাঙ্ক গুলির সঙ্গে যুক্ত হয়েছেন। এতে উপকৃত হচ্ছে তাদের পরিবারও।

মহিলাদের সাহায্য করার কেন্দ্র যে প্রকল্পগুলি চালু করেছে সেগুলির কথাও উল্লেখ করেন তিনি। তিনি বলেছেন উজ্জ্বলা যোজনার সাফল্যের কথা সকলেই জানে। এই প্রকল্প থেকে অনেক মহিলা সুবিধে পেয়েছে। মুদ্রা যোজনার কথাও উল্লেখ করেন তিনি। তিনি বলেন এই প্রকল্পের মাধ্যমে প্রায় ১৯ কোটি মানুষ উপকৃত হয়েছেন। ৪ কোটি মানুষ নিজের ব্যবসা শুরু করেছে। যার মধ্যে রয়েছে অনেক মহিলাও। 

রাষ্ট্রপতি রামনাথ কোভিড 'বেটি বাঁচাও বেটি পড়াও ' প্রকল্পের কথা উল্লেখ করেন। তিনি বলেন এটি একটি গুরুত্বপূর্ণ প্রকল্প। এর ফলে মেয়েদের স্কুলে ভর্তির সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেড়ে গিয়েছে। মহিলাদের বিয়ের বয়সও বাড়িয়ে দেওয়ার প্রস্তাব করেছে এই সরকার। সেই প্রসঙ্গও উত্থাপন করেন তিনি। 

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বলেন এই সরকার তিন তালাকের বিরুদ্ধেও আইন প্রণয়ন করেছে। এর ফলে উপকৃত হয়েছে মুসলিম মহিলারা। তিনি আরও বলেন কেন্দ্রীয় সরকারের উদ্যোগেই মুসলমান মহিলারা নিজের আত্মীয় ছাড়াই হজ যাত্রা করতে পারছেন। 

এই সরকারের উদ্যোগে মহিলার ক্ষুদ্র ও কুটীর শিল্প ও মাঝারি শিল্পে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছে। ঋণ ব্যবস্থা সরলীকৃত হওয়ায় তা অনেকটাই সুবিধে করে দিয়েছে ব্যবসা এগিয়ে নিয়ে যেতে। কেন্দ্রীয় সরকার নারী ও শিশু শিক্ষায় জোর দেওয়ায় উন্নত সমাজ গঠনের সম্ভব হচ্ছে বলেও জানিয়েছেন তিনি। 
 
Budget 2022: গৃহঋণ থেকে গৃহস্থ সঞ্চয়, এক নজরে ১০টি বাজেট প্রত্যাশা 
Assembly Election 2022: ভোট প্রচারে বিধিনিধেষ শিথিল নির্বাচন কমিশনের, তবে মিছিল বন্ধ ১১ ফেব্রুয়ারি পর্যন্ত
UP Elections 2022: কারহালে কাঁটি দিয়ে কাঁট তোলার চেষ্টা বিজেপির, অখিলেশের বিরুদ্ধে প্রার্থী কেন্দ্রীয় মন্ত্রী

Read more Articles on
Share this article
click me!