Union Budget 2022 : আগামী ৫ বছরে ৬০ লক্ষ চাকরির প্রতিশ্রুতি নির্মলার, বাজেট অধিবেশনেই বড় ঘোষণা অর্থমন্ত্রীর

আগামী ৫ বছরে গোটা দেশে ৬০ লক্ষ নতুন চাকরি (60 New Jobs) হবে বলেও জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Finance Minister Nirmala Sitharaman)। এই রাস্তায় হেঁটে আত্মনির্ভর ভারতের (Atmanirvar Bharat) লক্ষ্যে দেশ আরও বেশ খানিকটা এগিয়ে যাবে বলে জানান তিনি। 

Jaydeep Das | Published : Feb 1, 2022 7:05 AM IST

দীর্ঘ প্রতীক্ষা শেষে মঙ্গলবার সকাল ১১টায় বাজেট পেশ করে দেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এদিকে করোনা সঙ্কট থেকে শুরু করে দেশের অর্থনীতির বেহাল দশা পুনরুদ্ধারে এদিন একাধিক নতুন দিশা দেখা যায় অর্থমন্ত্রীকে। একাধিক নিত্যনতুন প্রতিশ্রুতি দেওয়ার পাশাপাশি আগামী ৫ বছরে গোটা দেশে ৬০ লক্ষ নতুন চাকরি (60 New Jobs) হবে বলেও জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Finance Minister Nirmala Sitharaman)। এই রাস্তায় হেঁটে আত্মনির্ভর ভারতের (Atmanirvar Bharat) লক্ষ্যে দেশ আরও বেশ খানিকটা এগিয়ে যাবে বলে জানান তিনি। এই প্রসঙ্গে তিনি বলেন "আত্মনির্ভর ভারত অর্জনের জন্য প্রোডাকশন লিংকড ইনসেনটিভ (PLI) স্কিম একটি চমৎকার সাড়া পেয়েছে। যার ফলে পরবর্তী  পাঁচ বছরে ৬০ লক্ষ নতুন চাকরি এবং ৩০ লক্ষ কোটি অতিরিক্ত উৎপাদনের সম্ভাবনা রয়েছে।" অর্থমন্ত্রীর এই নতুন ঘোষণা নিয়েই বর্তমানে জোর চর্চা শুরু হয়েছে বিভিন্ন মহলে। 
একইসাথে এদিন স্বাস্থ্য খাতেও একাধিক নতুন ঘোষণা করতে দেখা যায় অর্থমন্ত্রীকে। স্বাস্থ্য খাতের পরিকাঠামোগত উন্নতিতেও একাধিক নতুন বরাদ্দ করতে দেখা গিয়েছে অর্থমন্ত্রীকে। এই প্রসঙ্গে বলতে গিয়ে এদিন অর্থমন্ত্রী বলেন, " পিএম গতিশক্তি মাস্টার প্ল্যানের মূল লক্ষ্য হল উন্নয়ন। ২০ হাজার কোটি বরাদ্দ করা হচ্ছে পরিকাঠামোগত উন্নয়নের জন্য। পাশাপাশি ৬০ লক্ষ কর্মসংস্থানের প্রতিশ্রুতি দেন অর্থমন্ত্রী।" এই প্রসঙ্গে নির্মলা আরও বলেন, "২০২১-২২ বাজেটে সরকারি বিনিয়োগ এবং মূলধন ব্যয়ের তীব্র বৃদ্ধি দেখা গিয়েছিল। এই বাজেট (২০২২-২৩) এর ফলে উপকৃত হবে। যুব, মহিলা, কৃষক, এসসি, এসটিরা এতে লাভবান হবেন। আমাদের সরকারের মূল লক্ষ্য হল দরিদ্র ও প্রান্তিক মানুষদের আর্থিক সাহায্য করা।"
আরও পড়ুন - প্রতীক্ষার অবসান, অর্থমন্ত্রক থেকে বেরিয়ে রাষ্ট্রপতি ভবনে অর্থমন্ত্রী
আরও পড়ুন - আগামী ২৫ বছরে কোথায় গিয়ে দাঁড়াবে ভারতীয় অর্থনীতি, বড় ঘোষণা নির্মলার
একইসঙ্গে অর্থমন্ত্রী এও জানান, এখন থেকে সরকার মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রকের পরিকল্পনাগুলিকে ব্যাপকভাবে পুনর্গঠন করেছে। যেমন মিশন শক্তি, মিশন বাৎসল্য, সক্ষম অঙ্গনওয়াড়ির মতো প্রকল্পে বিশেষ ভাবে জোর দেওয়া হচ্ছে। একই সঙ্গে কাজের পরিসর ও উন্নতমানের পরিষেবার জন্য উদ্যম, ই-শ্রম, এনসিএস এবং অসীম পোর্টালগুলিকে আন্তঃলিঙ্ক করা হবে বলেও জানান অর্থমন্ত্রী। এমনকী এই ক্ষেত্রগুলির পরিধি আরও প্রসারিত করা হবে বলেও জানান তিনি। এখন থেকে লাইভ অর্গানিক ডেটাবেস পোর্টাল হিসাবে কাজ করবে। এতে ক্রেডিট সুবিধা, উদ্যোক্তা সুযোগ বাড়ানো হবে বলেও স্পষ্ট জানান নির্মলা। 
আরও পড়ুন- সাংবাদিককে গালিগালাজ করে বিতর্ক, চাপের মুখে ক্ষমা চাইলেন কবীর সুমন 

Read more Articles on
Share this article
click me!