Budget 2022: জৈব চাষে উৎসাহ দিতে গঙ্গার ধারে তৈরি হবে জৈব ফার্ম, নির্মলার বাজেটে কী পেল বাংলা

  অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেছেন, রাজ্যগুলিকে বিনিয়োগের জন্য সাহায্য করা হবে।   রাজ্যগুলিকে সাহায্যের জন্য ১ লক্ষ কোটি টাকার ফান্ড। 

Web Desk - ANB | Published : Feb 1, 2022 8:58 AM IST / Updated: Feb 01 2022, 03:08 PM IST

মঙ্গলবারের রাজ্যের ভাগ্যনির্ধারণের আশায় সকাল থেকেই বাজেট নিয়ে হাপিত্যেশ করে বসেছিল বাংলা। ৫ রাজ্যে ভোটের দৌলতে যদি কিছু মেলে প্রতিবেশি রাজ্য বাংলাতেও, এমনটাই আশা ছিল রাজনীতিবিদদেরও। তবে একুশের তুলনায় বাইশে গেরুয়া রঙের ছোঁওয়া কমই পেয়েছে। দেশের পরিবহণ-সহ যেযে ক্ষেত্রে বাংলার জন্য বরাদ্দ হয়েছে, তা অনেকটা সারাদেশের সমবন্টণের মতোই। অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেছেন, রাজ্যগুলিকে বিনিয়োগের জন্য সাহায্য করা হবে।১০,০০০ কোটি থেকে ১৫,০০০ কোটি টাকা রাজ্যগুলিতে বিনিয়োগের জন্য বরাদ্দ।  রাজ্যগুলিকে সাহায্যের জন্য ১ লক্ষ কোটি টাকার ফান্ড। ‘রাজ্যগুলিকে  স্টেট ডোমেস্টিক প্রডাক্টের ৪ শতাংশ ধার অনুমোদন করা হচ্ছে।'

পাশাপাশি, রাজ্য সরকারী কর্মচারীদের সামাজিক সুরক্ষা সুবিধাগুলিকে সহায়তা করতে এবং তাদের কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের সমান সুবিধা দিতে কেন্দ্র এবং রাজ্য সরকারের কর্মচারীদের কর ছাড়ের সীমা ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৪ শতাংশ করা হবে। অপরদিকে, জৈব চাষে উৎসাহ দিতে বিশেষ প্যাকেজ। গঙ্গার ধারে তৈরি হবে জৈব ফার্ম। এমনটাই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।  ঘরে ঘরে জল প্রকল্প বাড়তি বরাদ্দ কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। প্রধানত সামনেই বিধানসভার ভোট। তার আগেই জল প্রকল্প নিয়ে উপহার কেন্দ্রের। একুশের বিধানসভায় ডবল ইঞ্জিন সরকার প্রতিশ্রুতি দিয়েও জল সরবারহকে প্রধান হাতিয়ার করেছিল বিজেপি।

আরও পড়ুন, Budget 2022 Live: আয়কর রিটার্ন করা যাবে ২ বছর পরও, রাজকোষের ঘাটতি ৬.৫ শতাংশ 

আরও পড়ুন, Budget 2022: ৪০০ নতুন বন্দে ভারত সুপারফাস্ট ট্রেন-সহ রাস্তা-রোপওয়ে, বাজেটে বড় ঘোষণা নির্মলার

প্রসঙ্গত, গতবার পশ্চিমবঙ্গের জন্য ৬৭৫ কিমি দীর্ঘ হাইওয়ে, রাস্তা মেরামত সহ একাধিক বড় ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এমনকি চা-শ্রমিকদের কল্যাণের জন্য বড় বাজেট বরাদ্দ করেছিলেন। প্রায় ১০০০ কোটি টাকা বরাদ্দ হতে পারে বলে জানিয়েছিলেন। পাশাপাশি জাতীয় রেলপ্ল্যানের মধ্য়ে  মেক ইন ইন্ডিয়া প্রকল্প। গোমড় থেকে ডানকুনি অবধি ২৭৪ কিমি দীর্ঘ রেলপথের কথাও ঘোষণা করা হয়েছিল।  ২০২২ সালের বাজেট ( Union Budget 2022) পেশে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছেন, আগামী তিন বছরের মধ্যে ৪০০টি নতুন বন্দে ভারত ট্রেন কিনবে সরকার। বন্দে ভারত ট্রেনগুলি ঘন্টায় ১৮০ কিমি পর্যন্ত গতিবেগে চলতে পারে।তবে এবার শুধুই সারা দেশের জন্য ট্রেন। রেলপথের কথা সেভাবে কিছুই জানানো হয়নি।

Read more Articles on
Share this article
click me!