11:57 PM (IST) Feb 01
আপনার জন্য রইল নতুন এই ই-পাসপোর্ট নিয়ে বিস্তারিত তথ্য

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) ২০২২-২৩ অর্থবর্ষের জন্য বাজেট (Union Budget 2022-23) পেশ করার সময় জানিয়েছে কেন্দ্রীয় সরকার চলতি অর্থবর্ষেই ই-পাসপোর্ট (E-Passport) চালু করেবে। বাজেট বক্তৃতায় নির্মলা জানিয়েছেন দেশের নাগরিকদের সুবিধের জন্যই ই-পাসপোর্ট চালু করা হবে। সম্প্রতি বিদেশ মন্ত্রকের সচিব সঞ্জয় ভট্টাচার্যও জানিয়েছেন ভারত খুব তাড়াতাড়ি ই-পাসপোর্ট চালু করবে। সেই পাসপোর্টে রেডিও ফ্রিয়োয়েন্সি আইডেন্টিফিকেশ বা বায়েমেট্রিক্স ব্যবহার করা হবে। 

Budget 2022: বাজেটে বড় ঘোষণা ই-পাসপোর্ট, আপনার জন্য রইল নতুন এই পাসপোর্ট নিয়ে বিস্তারিত তথ্য

11:56 PM (IST) Feb 01
ভারতের বাজাটে বন্ধুত্বের বার্তা তালিবান অধিকৃত আফগানিস্তানকে

২০২২-২৩ অর্থবর্ষের বাজেটে (Union Budget 2022-2023) আফগানিস্তানের (Afghanistan) বাসিন্দাদের পাশে থাকার বার্তা দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)।  কেন্দ্রীয় বাজাটে তালিবান (Taliban) অধিকৃত আফগানিস্তানের জন্য ২০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তানের পাশে যে আগামী দিনেও ভারত রয়েছে এদিন সংসদে বাজেট পেশ করার সময় সেই বার্তাই দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী ।  এর আগে ইরানের চাবাহার বন্দরের উন্নয়নের জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ অব্যাহত রাখা হয়েছে। 

Budget 2022: ভারতের বাজাটে বন্ধুত্বের বার্তা তালিবান অধিকৃত আফগানিস্তানকে, সাহায্য ২০০ কোটি টাকা
 

06:24 PM (IST) Feb 01
মহামারির সময়ে জনগণের বোঝা বাড়াতে চাইনি: অর্থমন্ত্রী

বাজেট-পরবর্তী সাংবাদিক সম্মেলনে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বললেন, গত দুই বছরে কোভিড-১৯ মহামারি চলাকালীন নাগরিকদের আর্থিক বোঝা না বাড়ানোর লক্ষ্যেই কর বাড়ানো হয়নি। তিনি আরও জানান, এই বিষয়ে প্রধানমন্ত্রী গতবছরই আদেশ দিয়েছিলেন। নির্মলা সীতারামন বলেন, মহামারির সময়ে কর না বাড়ানোর বিষয়ে কড়া নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেছিলেন, রাজস্বের বিশাল ঘাটতি থাকলেও, এই বিপর্যয়ের সময়ে জনগণের উপর করের অতিরিক্ত বোঝা কিছুতেই চাপানো যাবে না। কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, সেই নির্দেশ মেনে তিনি এই বছরও কর বাড়াননি। করের মাধ্যমে এক পয়সাও উপার্জনের চেষ্টা করেনি মোদী সরকার। তিনি বলেন, মহামারির সময়ে জনগণের বোঝা বাড়াতে চাইনি। 
 

03:15 PM (IST) Feb 01
বাজেট বিষয়ে কী বলছেন প্রধানমন্ত্রী, দেখুন LIVE

বাজেটের ফোকাস গরীবের কল্যান, বললেন নরেন্দ্র মোদী।

01:55 PM (IST) Feb 01
একটা অসামান্য বাজেট- প্রতিক্রিয়া দিলেন কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়কড়ি

এক অসামান্য বাজেট পেশ করা হয়েছে, এই বাজেটে সব ধরনের বিষয়কে গুরুত্ব দেওয়া হয়েছে- মন্তব্য কেন্দ্রীয়মন্ত্রী নীতিন গড়কড়ির, যেভাবে প্রভাত মেলা বলে প্রকল্প তাঁর মন্ত্রকের অধীনে প্রয়োগের কথা বলা হয়েছে তা অনবদ্য, নীতিন গড়কড়ির মতে এই ধরনের প্রকল্প পার্বত্য এলাকার মানুষের কাছে আশীর্বাদ, বাজেট পেশের জন্য নির্মলা সীতারামণকে অভিনন্দনও জানিয়েছেন গড়কড়ি।

01:51 PM (IST) Feb 01
বাজেট পেশের পর অমিত শাহ-র লাগাতার টুইট

আত্মনির্ভর ভারতের বাজেট- এই ভাষতেই বাজেটকে ব্যাখ্যা করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, এই বাজেট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ভারতকে বিশ্বের নেতৃত্বযোগ্য আর্থিকবিকাশীল দেশ হিসাবে শক্তিশালী হতে সাহায্য করবে বলেও মন্তব্য করেছেন অমিত শাহ।

01:48 PM (IST) Feb 01
কোঅপরাটেভি সেক্টরে সারচার্জ কমায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর

যেভাবে কোঅপারেটিভ সেক্টরে সারচার্জ কমানো হয়েছে তা যথেষ্টই সাধুবাদ যোগ্য এবং এই পদক্ষেপ কোঅপারেটিভ ক্ষেত্রগুলিকে স্বস্তি দেবে, টুইট করে এমনই বার্তা দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

01:43 PM (IST) Feb 01
বাজেট নিয়ে কেন্দ্রতে তোপ মমতা বন্দ্যোপাধ্যায়

এই বাজেটে সাধারণ মানুষকে দেওয়ার কিছু নেই, এটা একটা জিরো বাজেট- এইভাবেই বাজেটের সমালোচনায় মমতা বন্দ্যোপাধ্যায়, তিনি দাবি করেছেন এর ফলে আরও বেশি করে বেকারত্ব এবং মূল্যবৃদ্ধির হার বৃদ্ধি পাবে।

01:32 PM (IST) Feb 01
বাজেট নিয়ে কেন্দ্রকে তোপ সীতারাম ইয়েচুরির

বাজেট নিয়ে তীব্র সমালোচনায় সিপিএম-এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির, তিনি জানিয়েছেন দেশের ১০ শতাংশ ধনির কব্জায় দেশের ৭৫ শতাংশ সম্পদ, তাদের জন্য কর কমানো হল অথচ মধ্যবিত্ত বা গরিবদের কোনও স্বার্থই রক্ষিত হয়নি বাজেটে- সীতারাম ইয়েচুরি।

12:35 PM (IST) Feb 01
লোকসভায় গৃহীত হল বাজেট ২০২২-২৩

লোকসভায় ধনীভোটে গৃহীত হল কেন্দ্রীয় বাজেট ২০২২-২৩ ।

12:33 PM (IST) Feb 01
কেন্দ্র এবং রাজ্য সরকারের কর্মচারীদের কর ছাড়ের সীমা ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৪ শতাংশ করা হবে

রাজ্য সরকারী কর্মচারীদের সামাজিক সুরক্ষা সুবিধাগুলিকে সহায়তা করতে এবং তাদের কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের সমান সুবিধা দিতে কেন্দ্র এবং রাজ্য সরকারের কর্মচারীদের কর ছাড়ের সীমা ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৪ শতাংশ করা হবে।

12:31 PM (IST) Feb 01
লজিস্টিক স্টক বাড়ল ৭ শতাংশ

সারা দেশে পণ্যের দ্রুত পরিবহণের কথা বলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী । অর্থমন্ত্রীর এই বক্তব্যের পরেই লজিস্টিক কোম্পানির শেয়ার লাফিয়ে বেড়েছে। মোড অপারেটরদের মধ্য়ে ডেটা বিনিময় ইউনিফায়েড লজিস্টিক ইন্টারফেস প্ল্যাটফর্ম আনা হবে বলে বার্তা নির্মলার।

12:26 PM (IST) Feb 01
আইটি রিটার্ন জমা দেওয়ার নিয়মে পরিবর্তন

আইটি রিটার্ন জমা দেওয়ার নিয়মে পরিবর্তন। জমা দেওয়ার ২ বছর পরেও রিটার্নে বদল করা হবে বলে বার্তা কেন্দ্রীয় অর্থমন্ত্রীর

12:24 PM (IST) Feb 01
এসইজেড-এ সংস্কার, কাস্টমস শূল্ক তথ্যপ্রযুক্তি হবে নির্ভর

এসইজেড-এ সংস্কার প্রয়োজন। এখন থেকে কাস্টমস শূল্ক করা হবে তথ্যপ্রযুক্তি নির্ভর। ৩০ সেপ্টেম্বর ২০২২-এর মধ্যেই এটা করা হবে

12:24 PM (IST) Feb 01
সমবায়গুলির সারচার্জ নিয়ে কী বার্তা

সমবায়গুলির সারচার্জ ১২ থেকে কমে হল ৭ শতাংশ। পিপিএফ-র জন্য বাড়তি সুবিধা। সমবায়গুলির উপর থেকে করের বোঝা কমল। সমবায়গুলির জন্য MAT ও সারচার্জ কমল, বলে বার্তা কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের

12:23 PM (IST) Feb 01
কাটিয়ে ওঠা গিয়েছে জিএসটির চ্যালেঞ্জগুলি, জানুয়ারিতে ১ লক্ষ ৪০ হাজার কোটি টাকার বেশি জিএসটি সংগ্রহ

জিএসটির চ্যালেঞ্জগুলি কাটিয়ে ওঠা গিয়েছে। পুরোপুরি তথ্য়প্রযুক্তি নির্ভর জিএসটি ব্যবস্থা চালু করা গিয়েছে। এর ফলে ট্যাক্স এনফোর্সমেন্টের উন্নতি হয়েছে। ২০২২ সালের জানুয়ারিতে ১ লক্ষ ৪০ হাজার কোটি টাকার বেশি জিএসটি সংগ্রহ। এখনও পর্যন্ত সর্বোচ্চ জিএসটি সংগ্রহ।  

12:21 PM (IST) Feb 01
ভার্চুয়াল, ডিজিটাল সম্পদ বিক্রি বা অধিগ্রহণ থেকে আয়ের উপর ৩০% কর

ভার্চুয়াল, ডিজিটাল সম্পদ বিক্রি বা অধিগ্রহণ থেকে আয়ের উপর ৩০% কর

12:19 PM (IST) Feb 01
স্বাস্থ্য ও শিক্ষার খরচকে ব্যবসায়িক খরচ হিসাবে দেখানো যাবে না

স্বাস্থ্য ও শিক্ষার খরচকে ব্যবসায়িক খরচ হিসাবে দেখানো যাবে না।  

12:18 PM (IST) Feb 01
কর্পোরেট কর ১৮ শতাংশ থেকে কমে ১৫ শতাংশ, বাড়ছে বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের কর ছাড়ও

কর্পোরেট কর ১৮ শতাংশ থেকে কমে ১৫ শতাংশ, বাড়ছে বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের কর ছাড়ও

12:14 PM (IST) Feb 01
এলিজেবল স্টার্টআপদের কর উৎসাহের মেয়াদ বাড়ল আরও ১ বছর

এলিজেবল স্টার্টআপদের কর উৎসাহের মেয়াদ বাড়ল আরও ১ বছর। 

Read more Articles on