২০২৪ সাল অবধি চালু থাকবে প্রধানমন্ত্রী আবাস যোজনা,১ লাখেরও বেশি বাড়ি তৈরি করছে কেন্দ্রীয় সরকার

৫ টি রাজ্য অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, পুদুচেরি এবং উত্তরাখন্ডে আবাস যোজনার আওতায় বাড়ি তৈরি করবে মোদী সরকার। ইতিমধ্যেই ১ লাখ ৭ হাজার বাড়ি  তৈরির অনুমোদন দেওয়া হয়েছে।

Kasturi Kundu | Published : Dec 25, 2021 1:47 PM IST

বর্ষশেষে কেন্দ্রীয় সরকার(Central Govt) বা মোদী সরকারের(Modi Govt) ধামাকাদার ঘোষণা। একদিকে কেন্দ্রীয় সরকারের কর্মীদের জন্য বিভিন্ন খাতে বেতন বৃদ্ধির খবর তো অন্যদিকে পিএম কিষাণ যোজনার অ্যাকাউন্টে ঢুকছে টাকা। এখানেই শেষ নয়, গ্রাহকরা তাঁদের রান্নার গ্যাসের ভর্তুকিও পাচ্ছে। এবার আরও একটি বড়সড় সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)। প্রধানমন্ত্রী আবাস যোজনা আরবানের (Pradhan Mantri Awas Yojana-Urban) আওতায় ১ লাখেরও বেশি বাড়ি তৈরি করছে কেন্দ্রীয় সরকার। দেশের ৫ টি রাজ্য অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, পুদুচেরি এবং উত্তরাখন্ডে আবাস যোজনার আওতায় বাড়ি তৈরি করবে মোদী সরকার। হাউজিং অ্যান্ড আরবান অ্যাফেয়ার্স সেক্রেটারি অফ ইন্ডিয়া-র সচিব দুর্গা শঙ্কর মিশ্র রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় এই অঞ্চল গুলোতে বাড়ি নির্মাণ সংক্রান্ত বিষয় আলোচনা করেন। ইতিমধ্যেই ১ লাখ ৭ হাজার বাড়ি  তৈরির অনুমোদন দেওয়া হয়েছে। যত দূর জানা যাচ্ছে, হাউজিং অ্যান্ড আরবান অ্যাফেয়ার্স সেক্রেটারি অফ ইন্ডিয়া-র সচিব দুর্গা শঙ্কর মিশ্র প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের আধিকারিকদের নিজস্ব এলাকায় প্রধানমন্ত্রী আবাস যোজনা আরবানের আওতায় বাড়ি তৈরির কাজে দ্রুত সম্পন্ন করার নির্দেশ দিয়েছেন। কারন মোদী সরকারের লক্ষ্য এই যোজনার আওতায় ১০০ শতাংশ বাড়ি তৈরির কাজ সম্পন্ন করা। 

সম্প্রতি কেন্দ্রী. মন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন, প্রধানমন্ত্রী আবাস যোজনা আরবানের আওতায় ২.৯৫ কোটি পাকা বাড়ি তৈরির টার্গেট নেওয়া হয়েছে। তার মধ্যে নভেম্বহর মাস পর্যন্ত ১.৬৫ কোটি পাকা বাড়ি ইতিমধ্যেই তৈরি হয়ে গিয়েছে। আগামী ২০২৪ সালের মধ্যে ১ কোটি ৩০ লাখ মানুষের পাকা বাড়ি তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে বিশেষভাবে লাভবান হবে অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্র, পুদুচেরি, উত্তরাখন্ড ও  মধ্য়প্রদেশের মানুষ। তবে এই বিষয় বিশেষজ্ঞরা মত প্রকাশ করে বলেছেন, ৫ টি রাজ্যে মাত্র ১ লাখ ৭ হাজার বাড়ি সংখ্যায় যথেষ্ঠই কম। প্রধানমন্ত্রী আবাস যোজনার মূল লক্ষ্য হল এই যোজনার আওয়াত যে সব জমিতে বাড়ি রয়েছে সেগুলোকে পাকা করে দেওয়া। সেই সঙ্গে যাদের বাড়ি নেই সেই সব ব্যক্তিদের বাড়ি তৈরি করে দেওয়া। তবে এক্ষেত্রে একটি বিশেষ শর্ত প্রযোজ্য, পারিবারিক বাৎসরিক আয় কিন্তু ১৫ লাখের বেশী হওয়া চলবে না। শুধু তাই নয়, পরিবারের কেও সরকারী চাকরি করলেও এই যোজনার আওতায় আসতে পারবে না। 

আরও পড়ুন-KYC submission-১ জানুয়ারি পাওয়া যাবে কিষাণ নিধি যোজনার দশম কিস্তির টাকা, তার আগে করুন এই গুরুত্বপূর্ণ কাজটি

বেশ কিছুদিন আগে ক্যাবিনট বৈঠকে(cabinet Meeting) বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তার মধ্যে উল্লেখযোগ্য সিদ্ধান্তটি ছিল ২০২৪ সাল অবধি চালু থাকবে প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ (Pradhan Mantri Awaas Yojana Gramin)। নরেন্দ্র মোদীর (Narendra Modi) নেতৃত্বে হওয়া সেই ক্যাবিনেট বৈঠক শেষে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর (Anurag Thakur) ক্যাবিনেটের সিদ্ধান্ত সকলকে কাছে পৌঁছে দিয়েছিলেন। সরকারি সুত্রের খবর অনুযায়ী, প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ (Pradhan Mantri Awaas Yojana) প্রকল্পের মাধ্যমে এখনও গ্রামীণ এলাকায় প্রায় ১.৫৫ কোটি পাকা বাড়ি তৈরি করার কাজ বাকি রয়েছে। ১.৫৫ কোটি পাকা বাড়ি তৈরি করার জন্য কেন্দ্রীয় সরকারকে দিতে হবে প্রায় ১.২৫ লাখ কোটি টাকা। আর  রাজ্যগুলোকে দিতে হবে প্রায় ৭৩,৪৭৫ কোটি টাকা। এছাড়াও নাবার্ডের অতিরিক্ত সুদ হিসাবে প্রায় ১৮,৬৭৬ কোটি টাকারও প্রয়োজন পড়বে। যে সব বাড়ি পাকা করার কাজ বাকি আছে সেগুলো ২০২৪ সালের মধ্যে সম্পূর্ণ করতে বদ্ধপরিকর কেন্দ্রীয় সরকার। সেই জন্যই এই প্রকল্পের অর্থাৎ  প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণে প্রকল্পের সময়সীমা বাড়ানোর মত গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Share this article
click me!