KYC submission-১ জানুয়ারি পাওয়া যাবে কিষাণ নিধি যোজনার দশম কিস্তির টাকা, তার আগে করুন এই গুরুত্বপূর্ণ কাজটি

২০২২ সালের ১ জানুয়ারি ঠিক বেলা ১২ টায় কৃষকদের অ্যাকাউন্টে টাকা পাঠাবেন প্রধানমন্ত্রী। তার আগে অবশ্যই জমা দিন কেওয়াইসি। জালিয়াতি রুখতেই এই বিশেষ ব্যবস্থা। 

Kasturi Kundu | Published : Dec 25, 2021 9:02 AM IST

বর্ষশেষের মরশুমে পিএফ অ্যাকাউন্ট গ্রাহকদের মুখে হাসি ফুটিয়েছেন মোদী সরকার(Modi Govt)। প্রায় ২৩ কোটি গ্রাহকের অ্যাকউন্টে টাকা পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের(EPFO) তরফে সোশ্যাল সাইট ট্যুইটারে পোস্ট করে জানান হয়েছে এই তথ্য। এবার অ্যাকাউন্ট ভর্তি হওয়ার পালা কৃষকদের। হ্যাঁ, প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার দশম কিস্তির টাকা(10th Instalment Of Kisan Nidhi Yojona) পাওয়ার অপেক্ষায় দিন গুনছে দেশের সমস্ত কৃষকরা। সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কিষাণ নিধি যোজনার টাকা দেওয়ার কথা ঘোষণা করেছেন। ২০২২ সালের ১ জানুয়ারি ঠিক বেলা ১২ টায় এই শুভ কাজটি সম্পন্ন করবেন প্রধানমন্ত্রী স্বয়ং(Will Credit on 1st jan)। তিনি জানিয়েছেন, ভিডিও কনফারেন্সের মাধ্যমে তাঁর সঙ্গে কথাও বলা যাবে। 

কিন্তু প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার দশম কিস্তির টাকা পাওয়ার জন্য একটি জরুরি কাজ করতে হবে। জমা দিতে হবে কেওয়াইসি। উল্লেখ্য, সম্প্রতি প্রকাশ্যে এসেছে  কিষাণ নিধি যোজনার এই নতুন আপডেট। প্রসঙ্গত, জালিয়াতি রুখতেই এই নতুন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। একটা বিষয় অবশ্যই মাতায় রাখবেন, যদি আপনি কেওয়াইসি জমা না দেন তাহলে কিন্তু ১ লা জানুয়ারি  প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার দশম কিস্তির টাকা পাওয়ার থেকে আপনি বঞ্চিত হবেন। আর যদি সঠিক সময় কেওয়াইসি জমা দিয়ে দেন তাহলে নির্ধারিত সময় আপনার অ্যাকাউন্টে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার দশম কিস্তির টাকা ঢুকে যাবে। 

আরও পড়ুন-PM Kisan Yojona-পিএম কৃষাণ যোজনার অ্যাকাউন্টে ঢুকবে দশম কিস্তির টাকা,জেনে নিন কীভাবে দেখবেন কিস্তির স্টেটাস

বাড়ি বসেই সেই টাকা আপনার অ্যাকাউন্টে ঢুকল কিনা সেটা চেক করতে পারবেন। যদি স্টেটাসে FTO বা FTO Will be Generated লেখা থাকে তাহলে বুঝবেন আপনার অ্যাকাউন্টে দশম কিস্তির টাকা ঢুকে গিয়েছে। আর যদি স্টেটাসে এই লেখাটা না থাকে তাহলে কেন্দ্রের তরফে জারি করা নয়া তালিকা চেক করতে হবে। যদি  প্রধানমন্ত্রী কৃষি সম্মান নিধি বা পিএম কিষান যোজনার তালিকায় অন্তর্ভুক্ত করা থাকে তাহলে অবশ্যই নামের লিস্টটা একবার চেক করে নিন। জেনে নিন কীভাবে নিজের নাম প্রধানমন্ত্রী কৃষি সম্মান নিধি বা পিএম কিষান যোজনার তালিকায় চেক করবেন। এর জন্য প্রথমে পিএম কিষান যোজনার ওয়েবসাইট https://pmkisan.gov.in যেতে হবে ৷ তারপর  হোমপেজে ফার্মাস কর্ণার অপশনে ক্লিক করতে হবে ৷ সেখান থেকে বেনিফিসিয়ারি তালিকায় ক্লিক করতে হবে ৷ এরপর ড্রপডাউন লিস্টে রাজ্য, জেলা, উপ-জেলা, ব্লক ও গ্রাম সিলেক্ট করতে হবে ৷ এরপর  গেট রিপোর্টে ক্লিক করতেই  চলে আসবে পুরো লিস্ট ৷ সেখানেই দেখে নিতে পারবেন পিএম কিষান যোজনার তালিকায় আপনার নাম রয়েছে কিনা। উল্লেখ্য দশম কিস্তি বাবদ ২ হাজার টাকা করে পাবেন দেশের প্রতিটি কৃষক। 

Share this article
click me!