এবার গরীর কৃষকদের জন্য পেনশনের ভাবনা, কেন্দ্র নিয়ে আসছে পিএম কিষান মানধন যোজনা

মাসে ৩ হাজার টাকা করে কৃষকদের পেনশন দেওয়ার পরিকল্পনা রয়েছে কেন্দ্রীয় সরকারের। এক্ষেত্রে বলে রাখা দরকার, প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় তিনটি কিস্তিতে যেমন ২ হাজার টাকা করে কৃষকদের দেওয়া হয় সেটা তো হবেই, সেই সঙ্গে আরও ৩ হাজার টাকা পেনশন বাবদ পাবেন কৃষকরা। এই সুবিধা উপভোগ করতে হলে পিএম কিষান মানধন যোজনায় রেজিস্ট্রেশন করাতে হবে ৷

Kasturi Kundu | Published : Feb 13, 2022 7:42 AM IST

বরাবরই কেন্দ্রের আশীর্বাদী হাত থেকে কৃষকদের (Farmer) ওপর। কৃষকদের জন্য বিভিন্ন রকম প্রকল্প নিয়ে আসা হয় কেন্দ্রের তরফে। উল্লখ্য, কৃষকদের সুবিধার্থে আরও একটি সুবিধা নিয়ে আসছে মোদি সরকার। প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি (PM Kisan Samman Nidhi Yojona) যোজনার আওতায় সুবিধাভোগী কৃষকদের (Farmer) জন্য যে সুখবরটি রয়েছে, সেটি হল এবার থেকে ষাটোর্ধ্ব কৃষকদের পেনশন দেওয়ার ক্ষেত্রে বিশেষ ব্যবস্থা আনতে চলেছে কেন্দ্র। মাসে ৩ হাজার টাকা করে কৃষকদের পেনশন দেওয়ার পরিকল্পনা রয়েছে কেন্দ্রীয় সরকারের। এক্ষেত্রে বলে রাখা দরকার, প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় তিনটি কিস্তিতে যেমন ২ হাজার টাকা করে কৃষকদের দেওয়া হয় সেটা তো হবেই, সেই সঙ্গে আরও ৩ হাজার টাকা পেনশন বাবদ পাবেন কৃষকরা। এই সুবিধা উপভোগ করতে হলে পিএম কিষান মানধন যোজনায় (PM Kisan Mandhan Yojana)রেজিস্ট্রেশন করাতে হবে ৷ উল্লেখ্য, পিএম কিষান মানধন যোজনা ((PM Kisan Mandhan Yojana) একটি পেনশন যোজনা (Pension Scheme)। 

৬০ বছরের উর্ধ্বে সকলেরই কর্মক্ষমতা অনেকটা হ্রাস পায়। সেই সময় সকলেই পেনশন বা স্থায়ী আমানতের সুদের টাকার ওপর নির্ভর করে বাকি জীবনটা অতিবাহিত করে থাকেন। এই বিষয়টিকে মাথায় রেখেই কৃষকদের ক্ষেত্রেও পেনশনের ব্যবস্থা করার কথা ভেবেছে কেন্দ্রীয় সরকার। পেনশন চালু হলে কৃষকদের আর্থিক সঙ্কটও বেশ খানিকটা গূর হবে বলে আশা করা যায়। যে সকল ষাটোর্ধ্ব কৃষকরা (60 Years Above) মাসে ৩ হাজার টাকা করে পেনশন পাবেন তাঁরা প্রতি তিন মাস অন্তর কিষান সম্মান নিধি যোজনার ২ হাজার টাকাও পাবেন ৷ পিএম সম্মান নিধি যোজনার সকল তথ্য জানার জন্য  www.pmkisan.gov.in ওয়েবসাইটেও যেতে পারেন। ১৮ থেকে ৪০ বছর বয়সের যে কোনও কৃষক কেন্দ্রীয় সরকারের পিএম কিষান মানধন যোজনায় নিজের নাম অন্তর্ভুক্ত করতে পারেবন। বয়সের স্তরের ভিত্তিতে প্রিমিয়াম জমা দিতে হবে। ৫৫ টাকা থেকে ২০০ টাকার মধ্যেই হয় প্রিমিয়ামের টাকার পরিমান। সেই হিসেবে বছরে ন্যূনতম প্রিমিয়ামের (Premium) পরিমান ৬৬০ টাকা এবং অধিকতম প্রিমিয়ামের পরিমান হবে ২৪০০ টাকা। 
বছরে ৩৬ হাজার টাকা পেনশন পাবে কৃষকরা। 

আরও পড়ুন-KYC submission-১ জানুয়ারি পাওয়া যাবে কিষাণ নিধি যোজনার দশম কিস্তির টাকা, তার আগে করুন এই গুরুত্বপূর্ণ কাজটি

আরও পড়ুন-PM Kisan Yojona-পিএম কৃষাণ যোজনার অ্যাকাউন্টে ঢুকবে দশম কিস্তির টাকা,জেনে নিন কীভাবে দেখবেন কিস্তির স্টেটাস

আরও পড়ুন-বাজেটে কৃষিক্ষেত্রে বিশেষ নজর, একগুচ্ছ প্রকল্পের ঘোষণা অর্থমন্ত্রীর

পেনশন চালু হলে কৃষকরা অনেকটাই উপকৃত হবে সে কথা বলার অপেক্ষা রাখে না। পেনশন যোজনার জন্য যে প্রিমিয়াম দিতে হবে সেটা কিষাণ সম্মান নিধির কিস্তির টাকা থেকে সরাসরি কেটে নেওয়ারও অপশন রয়েছে ৷ ৬০ বছরের বয়সের পর প্রতি মাসে ৩ হাজার টাকা পেনশন অর্থাৎ বছরে ৩৬ হাজার টাকা আর বার্ষিক৬ হাজার টাকা মিলিয়ে মোট টাকার পরিমান দাঁড়াছে ৪২ হাজার। 

Read more Articles on
Share this article
click me!