Adani Wilmar-ভোজ্য তেলের অন্যতম সেরা ব্র্যান্ড ফরচুন,স্টক এক্সচেঞ্জের অন্তর্ভুক্ত হবে আদানি উইলমার লিমিটেড

চলতি বছরেই কোম্পানিটিকে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত করার পরিকল্পনা রয়েছে।  নতুন শেয়ার ইস্যু করে বাজার থেকে ৪৫০০কোটি টাকা সংগ্রহ করাই লক্ষ্য ।

Kasturi Kundu | Published : Nov 26, 2021 10:14 AM IST

মধ্যবিত্ত থেকে উচ্চবিত্ত পরিবারের কাছে ভোজ্য তেলের অন্যতম জনপ্রিয় ব্র্যান্ড ফরচুন। আহমেদাবাদ-ভিত্তিক আদানি গ্রুপ এবং সিঙ্গাপুরের উইলমার ইন্টারন্যাশনলের মধ্যে পঞ্চাশ শতাংশ করে যৌথ-উদ্যোগে তৈরি হয়েছে ভোজ্য তেলের এই বিশেষ ব্র্যান্ডটি। উল্লেখ্য, শুধুমাত্র বিলিনিয়ার গৌতম আদানির ফ্ল্যাগশিপ কনজিউমার পণ্য কোম্পানিই নয়, এটি দেশের অন্যতম বৃহত্তম ফাস্ট মুভিং কনজিউমার গুডস (FMCG) যা এখন লক্ষ লক্ষ জনসাধারণের পছন্দের ভোজ্য তেলের তালিকার শীর্ষে উঠে এসেছে। সংস্থার ম্যানেজমেন্টের মতানুসারে, এই বছরের মধ্যেই নাকি কোম্পানিটিকে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত করার পরিকল্পনা রয়েছে।  নতুন শেয়ার ইস্যু করে বাজার থেকে ৪৫০০কোটি টাকা সংগ্রহ করাই হল এই সংস্থার মূল উদ্দেশ্য । বর্তমানে ,দুটি প্রমোটার সংস্থা  আদানি কমোডিটিস লিমিটেড (Adani Commodities Ltd) এবং লেন্স পিটিই লিমিটে়ড (Lence Pte Ltd)  প্রত্যেকে আদানি উইলমার লিমিটেডে( AWL)প্রায় ৫৭.১৭৪ কোটি শেয়ারের মালিক ৷ আইপিও বা ইনিসিয়াল পাবলিক অফারিং প্রক্রিয়ার মাধ্যমে ওঠা অর্থের  ১৯০০ কোটি টাকা ব্যবহার করা হবে মূলধনী ব্যয়ে এবং ৫০০ কোটি টাকা  তহবিল কৌশলগত অধিগ্রহণ এবং বিনিয়োগে (funding strategic acquisitions and investments)ব্যবহার করা হবে ৷ যদিও এটি তার ঋণের ১১৭০ কোটি টাকা পরিশোধ করতেও  সাহায্য করবে।
২০২০-২১ সালে  ৩৭,০৯০ কোটি টাকার অপারেটিং আয়ের সঙ্গে , ফার্মটি  একটি সময়ের মধ্যে  বার্ষিক ২৫ শতাংশ আকর্ষণীয় হারে তার টপ-লাইন বৃদ্ধি করতে সক্ষম হয়েছে। 

১৯৯৯ সালের জানুয়ারিতে গড়ে ওঠা আদানি উইলমার  লিমিটেড( AWL) গত দুই দশকে দেশের বৃহত্তম ভোজ্য তেল সংস্থায় পরিণত হয়েছে। সবচেয়ে বড় এফএমসিজি ক্যাটাগরিতে আধিপত্য বিস্তার করেছে  এই ভোজ্য তেল কোম্পানিটি। যে ভাবে দেশে প্রায় ৫ লক্ষ কোটি টাকার বার্ষিক বিক্রয় বলে আনুমানিক হিসাব করা হয়, তা অবশ্যই আদানি ওইলমার লিমিটেডের সবচেয়ে বড় সম্পদ । কিন্তু আন্তর্জাতিক বাজারে এর উপস্থিতি , শিল্পের প্রয়োজনীয় বিভাগ এবং প্যাকেটজাত খাবারের ব্যবসার দিক থেকে কিছুটা কম পরিচিত এই ভোজ্য তেল । ২০২০-২১ সালে আদানি উইলমার লিমিটেড বিদেশী বাজার থেকে ২৭০০ কোটি টাকা উপার্জন করেছে । খাদ্যপণ্যের ব্যবসায় আদামি উইলমার লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ও চিফ একসিকিউটিভ অফিসার অংশু মল্লিকের মতে , কোম্পানিটি এখন ব্র্যান্ডেড গমের আটা এবং চালের বাজারে যথাক্রমে দ্বিতীয় এবং তৃতীয় স্থানে অবস্থান করছে । আর প্যাকেটজাত ভোজ্য তেলের বাজারে এর অংশীদারিত্ব ১৮.৩ শতাংশ যা রুচি সোয়া ,ইমামি  এবং কারগিলের মত প্রতিযোগীদের থেকে অনেকটাই এগিয়ে রয়েছে । আদানি উইলমার গ্রুপ( AWL) গত বছর চলতি বছরে প্যাকেটজাত চিনিতে প্রবেশ করেছে ।

Latest Videos

আরও পড়ুন-Oil Price: ভোজ্যতেলের দাম কমছে, উৎসবের মধ্যেই স্বস্তির নিঃশ্বাস মধ্যবিত্তির পকেটে

আরও পড়ুন-Edible Oils: ক্রেতাকে স্বস্তি দিতে বড় উদ্যোগ কেন্দ্রের, ভোজ্য তেলের মজুত সংক্রান্ত তথ্য পেশের নির্দেশ রাজ্যকে

এই সংস্থার উৎপাদন ক্ষমতা আরও বাড়ানোর বিষয়ে অংশু মল্লিক বলেছেন , আদানি উইলমার লিমিটেড (AWL)এখন হরিয়ানাতে প্রতিদিন ৪০০ টন  রাইস ব্রান অয়েল , ১০০ টন সরিষার তেল , ২০০ টন গমের আটা প্ল্যান্ট , ৫৭৬ টন ধানের ক্ষমতা সহ একটি সমন্বিত প্ল্যান্ট স্থাপন করছে । এই ইস্যু থেকে আসা অর্থ দিয়ে তা কাজে লাগান হবে এবং ২০২৪ সালের মধ্যে কাজটি সম্পূর্ণ হবে ৷
 

Share this article
click me!

Latest Videos

'হিন্দুর বাচ্চা হয়ে বদলা নিয়ে গেলাম' চরম বার্তা শুভেন্দুর | Suvendu Adhikari | Bangla News |
'বিরূপ প্রতিক্রিয়া দিলেই আরও বড় পদক্ষেপ নেওয়া হবে' স্পষ্ট কথা চিকিৎসক কিঞ্জলের | Kolkata Doctor News
Suvendu Adhukari: 'সেদিনের বৈঠক লাইভ স্ট্রিমিং হলে এই অনশন হতই না' আক্ষেপের সুর শুভেন্দুর গলায়
'সব কিছু ফাঁস হবে কে অর্জুনকে মারার প্ল্যান করেছিল' বিস্ফোরক মন্তব্য শুভেন্দুর | Suvendu Adhikari
'দাদাসাহেব ফালকে' পুরস্কার নিয়ে চোখে জল মিঠুনের! কেন? দেখুন | Mithun Chakraborty | Bangla News |