Jio-এয়ারটেল,ভি-আইয়ের পর জিও প্রিপেড প্ল্যানের দাম বাড়ার জল্পনা, তবে আম্বানি ধীরে চলো নীতিতে বিশ্বাসী

এয়ারটেল,ভি-আইয়ের সঙ্গে পাল্লা দিয়ে প্রিপেড প্ল্যানের দাম বাড়ানোর প্রতিযোগিতায় জিও? জল্পনা তুঙ্গে। 

Kasturi Kundu | Published : Nov 25, 2021 8:54 AM IST

ক্রমশ বাড়ছে প্রিপেড প্ল্যানের(Prepaid plan) খরচ । সম্প্রতি প্রায় একইসঙ্গে প্রিপেড প্ল্যানের দাম বাড়িয়েছে এয়ারটেল(airtel) ও ভোডাফোন আইডিয়া(Vi)। বেশ অনেকটাই দামী হয়েছে প্রিপেড প্ল্যানের খরচ(Prepaid Plan)। এতদিন কিছুটা স্বস্তি দিয়েছিল জিও প্রিপেড প্ল্যান9Jio prepaid Plan)। কিন্তু সেসব এখন অতীত। এয়ারটেল(airtel), ভোডাফোন আইডিয়ার(Vodafone Idea) সঙ্গে পাল্লা দিয়ে প্রিপেড প্ল্যানের দাম বাড়ানোর প্রতিযোগিতায় মানতে পারে জিও(Jio)। এয়ারটেল(Airtel) ও ভোডাফোন আইডিয়ার(Vi) প্রিপেড প্ল্যানের দাম বাড়ানোর পরই  জিও(Jio)-কে নিয়ে বাজারে জল্পনা শুরু হয়েছে।  মোট গ্রাহক সংখ্যা ও 4G কভারেজের নিরিখে এই মুহূর্তে দেশের এক নম্বর নেটওয়ার্ক মুকেশ আম্বানির কম্পানি। এয়ারটেলের থেকে গ্রাহক প্রতি আয় কম হলেও এই মুহূর্তে জিও-র আয়ে কোন ঘাটতি হচ্ছে না। প্রথমে প্রিপেড প্ল্যানের দাম বাড়ানোর ঘোষণা করেছিল এয়ারটেল। এর পরেই নিজেদের প্রিপেড প্ল্যানে দাম বাড়ানোর সিদ্ধান্ত নেয় ভোডাফোন আইডিয়া। এখনই দাম বাড়ালে কম্পানির লাভের অঙ্কটা হয়তো একলাফে অনেকটা বেড়ে যাবে তবে বিজনেস টাইকুন মুকেশ আম্বানি (Mukesh Ambani)চটজলদি প্রতিযোগিতায় নামতে নারাজ। তিনি আবার ধীরে চলো নীতিতে বিশ্বাসী। তাই প্রিপেড প্ল্যানের মার্কটে জিও-র মূল্যবৃদ্ধি নিয়ে কানাঘুষো সোনা গেলেও সেই খবরে শিলমোহর দেননি রিলায়েন্স কম্পানির(Reliance)কর্ণধার মুকেশ আম্বানি(Mukesh Ambani)। 

অন্যান্য কম্পানি গুলি প্রিপেড প্ল্যানের দাম বাড়ালেও এই মুহূর্তে দাম না বাড়িয়ে গ্রাহক সংখ্যা বাড়িয়ে নেওয়ার চেষ্টা চালাচ্ছে  জিও। এয়ারটেল ও ভোডাফোন প্রিপেড প্ল্যানের দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়ার ফলে অনেকটাই আকর্ষণীয় হয়েছে জিও-র প্ল্যানগুলি। একদিকে যখন এয়ারটেল ও ভোডাফোন ডেটার স্পিড ও অন্যান্য লোভনীয় অফারের সঙ্গে প্ল্যানের দাম বাড়িয়ে গ্রাহক প্রতি রোজগার বাড়ানোর চেষ্টা করছে তখন জিও প্রিপেড প্ল্যানের দাম না বাড়িয়ে গ্রাহক সংখ্যা বাড়ানোর দিকে মনোনিবেশ করেছে। 

আরও পড়ুন-Jio-জিও-র রিচার্জ প্ল্যানে রয়েছে দৈনিক ২ জিবি ডেটা পাওয়ার সুবিধা, দেখে নিন প্ল্যানগুলো কী কী

আরও পড়ুন-TRAI Report-স্বমহিমায় ফিরেছে জিও-র 4G ডাউনলোড স্পিড,4G চার্টের ডাউনলোড স্পিডের শীর্ষে জিও, বলছে TRAI

এর ফলে নতুন যে সব গ্রাহক স্মার্টফোন ব্যবহারের জন্য সিম কার্ড কিনতে আসবেন অনেকেই স্বাভাবিকভাবে কম দামের জন্য জিও- কে পছন্দ করবেন। প্রতিদিন ১.৫ GB ডেটা ও ৮৪ দিন ভ্যালিডিটির জন্য এয়ারটেল ও ভোডাফোন আইডিয়ার গ্রাহকদের ৭১৯ টাকা রিচার্জ করতে হবে। একই সুবিধা জিও-র গ্রাহকরা পেয়ে যাচ্ছে মাত্র  ৫৫৫ টাকার বিনিময়ে।  প্রিপেড প্ল্যানের দামে এতটাই পার্থক্য সামনে এসেছে যে অনেক এয়ারটেল ও ভোডাফোন আইডিয়ার গ্রাহকরা নিজেদের নম্বর জিও নেটওয়ার্কে পোর্ট করে নেওয়ার কথা ভাবতে শুরু করেছেন। এয়ারটে ও ভোডাফোন আইডিয়ার থেকে জিও-র 4G কভারেজ বেশী থাকার কারণেও এই সিদ্ধান্ত নিচ্ছেন অনেকে।গোড়া থেকেই আরও বেশি 4G গ্রাহক নিজেদের নেটওয়ার্কে নেওয়ার বিষয়ে আলোকপাত করেছে মুকেশ আম্বানির কম্পানি রিল্যায়েন্স জিও। তাই গ্রাহক সংখ্যা বাড়ানোর এই সোনালী সুযোগ হাতছাড়া করতে নারাজ জিও। এখন গ্রাহক সংখ্যা বাড়িয়ে আগামী দিনে  5G পরিষেবা শুরু করার সময় অনেকটাই এগিয়ে থাকবে টেলিকম কম্পানি রিলায়েন্স,এমনটাই মনে করেন কম্পানির কর্ণধার মুকেশ আম্বানি। 
 

Read more Articles on
Share this article
click me!