মে মাসে ১৩ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, জেনে নিন ছুটির তালিকা

প্রতি মাসে ব্যাঙ্ক ছুটির তালিকা প্রকাশ করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ইতিমধ্যে মে মাসে ব্যাঙ্কের ছুটির তালিকা প্রকাশ করা হয়েছে। জানা যাচ্ছে, আগামী মাসে মোট ১৩ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক। কোন কোন দিন কি উপলক্ষ‍্যে ব্যাঙ্কের ছুটি থাকবে তা দেখে নেওয়া যাক।

Web Desk - ANB | Published : Apr 23, 2022 6:39 PM IST

মে মাস আসতে বাকি আর মাত্র কয়েকটা দিন। প্রতি মাসেই ব্যাঙ্কের কাজ আমাদের প্রয়োজন হয়। ব্যাঙ্ক ছাড়া এক মাসও চলে না। আর মে-তেও তার কোনও অন্যথা হবে না। কিন্তু, খারাপ খবর হল এই মাসেও একাধিক দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক। তাই অহেতুক হয়রানি এড়াতে আগে থেকেই সেই ছুটির দিনগুলি জেনে রাখুন। আর সেই মতোই ব্যাঙ্ক সংক্রান্ত কাজের তালিকা ঠিক করে ফেলুন।

প্রতি মাসে ব্যাঙ্ক ছুটির তালিকা প্রকাশ করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ইতিমধ্যে মে মাসে ব্যাঙ্কের ছুটির তালিকা প্রকাশ করা হয়েছে। জানা যাচ্ছে, আগামী মাসে মোট ১৩ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক। কোন কোন দিন কি উপলক্ষ‍্যে ব্যাঙ্কের ছুটি থাকবে তা দেখে নেওয়া যাক। এই ছুটির তালিকায় রয়েছে প্রতি রবিবার এবং দ্বিতীয় ও চতুর্থ শনিবারও। তাই আগে থেকে পরিকল্পনা করা উচিত, যাতে ব্যাঙ্ক বন্ধ থাকার দিন আপনি হুট করে ব্যাঙ্কে না চলে যান। দেখে নেওয়া যাক, ২০২২ সালের মে মাসে কোন কোন দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক।

আরও পড়ুন- বিগ ধামাকা, অক্ষয় তৃতীয়ার আগে দেশজুড়ে ফের সস্তা সোনার দাম, বড় পতন রূপোর

রিজার্ভ ব্যাঙ্কের ক্যালেন্ডার বলছে, মে মাসের শুরুতেই ৪ দিনের ছুটি রয়েছে। এই ছুটিগুলি রাজ্যভিত্তিক হয়। সেখানকার উৎসব অনুসারে এই তালিকা প্রকাশিত হয়। তবে মোট একটি তালিকাতেই সব রাজ্যের ছুটি উল্লেখ করে তালিকা উল্লেখ থাকে। সেই তালিকাতেই ব্যাঙ্কের জন্য মোট মে মাসে ১৩টি ছুটি রয়েছে। অর্থাৎ গ্রাহকরা নিশ্চিন্ত হতে পারেন, কোনও একটি রাজ্যের ক্ষেত্রে এই ১৩ দিনের ছুটি প্রযোজ্য নয়। দেশজুড়ে যেমন কিছু ছুটি থাকে, তেমনই বিশেষ বিশেষ রাজ্যের ক্ষেত্রেও থাকে বিশেষ ছুটি। যেমন-১ বৈশাখ বাংলার সব ব্যাঙ্ক বন্ধ ছিল। কিন্তু অন্য যে রাজ্যগুলিতে কোনও উৎসব ছিল না। সেখানে খোলাই ছিল ব্যাঙ্ক।

আরও পড়ুন- মাত্র ৫০ টাকারও কম বিনিয়োগ করে হয়ে যেতে পারেন কোটিপতি, কীভাবে জানুন

ব্যাঙ্কগুলির পক্ষ থেকে, গ্রাহকদের মে মাসে ব্যাঙ্কে যাওয়ার আগে সব ছুটির দিনগুলি দেখে নিতে অনুরোধ করা হয়েছে। তাই এক ঝলকে দেখে নিন কোন কোন দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। তার ফলে আগে থেকেই ঠিক করে নিতে পারেন কবে ব্যাঙ্ক যাবেন।

আরও পড়ুন- আম্বানিদের মতো কোটিপতি হতে চান? আর্থিক অবস্থার উন্নতি ঘটাতে মেনে চলুন এই উপায়গুলি

Share this article
click me!