7th Pay Commission: একলাফে ৯,০০০ টাকা বাড়বে বেতন! জুলাই থেকে পকেট ভরবে সরকারি কর্মীদের

এই প্রতিবেদনে বলা হয়েছে যে, কেন্দ্র জুলাই থেকে সরকারী কর্মচারীদের মহার্ঘ ভাতা এবং পেনশনভোগীদের মহার্ঘ ভাতাকে মূল বেতন একসঙ্গে করবে বলে আশা করা হচ্ছে।

deblina dey | Published : Jun 8, 2024 6:25 AM IST / Updated: Jun 08 2024, 01:08 PM IST

কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের জন্য একটি বড় আপডেট। কেন্দ্রীয় সরকারী কর্মচারীরা যারা তাদের বেতন বৃদ্ধির জন্য অপেক্ষা করছেন। জুলাই মাসে আসন্ন ডিএ বৃদ্ধির পরে, তাদের মূল বেতনও একই মাস থেকে ৯০০০ টাকা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে, দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেসের একটি প্রতিবেদনে এমনটাই উল্লেখ করা হয়েছে।

এই প্রতিবেদনে বলা হয়েছে যে, কেন্দ্র জুলাই থেকে সরকারী কর্মচারীদের মহার্ঘ ভাতা এবং পেনশনভোগীদের মহার্ঘ ভাতাকে মূল বেতন একসঙ্গে করবে বলে আশা করা হচ্ছে।

Latest Videos

মহার্ঘ ভাতা কি?

সাধারণ তথ্যের জন্য, মূল্যবৃদ্ধি এবং মুদ্রাস্ফীতির ক্ষতিপূরণের জন্য কেন্দ্রীয় ও রাজ্য সরকারি কর্মচারীরা বছরে দুইবার মহার্ঘ ভাতা পান। জুলাই মাসে যখন ডিএ বাড়ানো হবে, ৫০ লক্ষেরও বেশি কেন্দ্রীয় সরকারী কর্মচারী এবং ৬৭ লক্ষ পেনশনভোগী কেন্দ্রীয় সরকারের পদক্ষেপ থেকে উপকৃত হবেন।

শেষ ডিএ বৃদ্ধি কখন ঘোষণা করা হয়েছিল?

কেন্দ্রীয় সরকার এই বছরের মার্চ মাসে সরকারি কর্মীদের জন্য ডিএ ৪ শতাংশ থেকে ৫০ শতাংশ বাড়িয়েছিল। এর ফলে জল্পনা তৈরি হয়েছিল যে ভাতাটি এখন মূল বেতনে একীভূত হবে। ২০০৪ সালে পঞ্চম বেতন কমিশনের সময় ভাতা ৫০ শতাংশ সিলিংয়ে যাওয়ার পরে কেন্দ্র DA কে মূল বেতনের সঙ্গে একীভূত করার সময় এই বিকাশ ঘটেছিল। তবে, 6 তম বেতন কমিশন এই ধরনের কোনও পদক্ষেপের সুপারিশ করেনি।

ঘনিষ্ঠভাবে উন্নয়নগুলি অনুসরণকারী বিশেষজ্ঞরা মতামত দিয়েছেন যে কেন্দ্র এইবার মূল বেতনে DA একত্রিত করার কথা বিবেচনা করতে পারে কারণ অন্যান্য ভাতা যেমন বাড়ি ভাড়া ভাতা, শিশুদের শিক্ষা ভাতা, শিশু যত্নের জন্য বিশেষ ভাতা, হোস্টেল ভর্তুকি এবং গ্র্যাচুইটি সিলিং ডিএ বাড়ানোর পরে স্বয়ংক্রিয়ভাবে সংশোধন করা হয়েছিল। 50শতাংশ পর্যন্ত।

লোকসভা ভোটের পর ঘোষণা প্রত্যাশিত?

এই বিশেষজ্ঞরা আরও অনুমান করেছেন যে লোকসভা নির্বাচনের পরে কেন্দ্রে নতুন সরকার গঠনের পরেই ডিএ-বেসিক বেতন একীভূত হওয়ার ঘোষণা দেওয়া হবে। ডিএ-র পরবর্তী বৃদ্ধি জুলাই মাসে ঘোষণা করা হবে এবং ডিএ মূল বেতনে একীভূত হওয়ার পরে, এই ভাতা আবার 'জিরো' থেকে শুরু হবে।

সরকারি কর্মচারীদের জন্য গ্র্যাচুইটির সীমা বাড়ানো হয়েছে

ইতিমধ্যে, কেন্দ্র তার কর্মীদের জন্য আরও একটি উপহার ঘোষণা করেছে - মহার্ঘ ভাতা (DA) 4 শতাংশ বৃদ্ধি করার পরে, কেন্দ্র সরকারী কর্মচারীদের জন্য গ্র্যাচুইটি সীমা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। এর সঙ্গে, অবসর ও মৃত্যু উপদানের সীমাও ২৫ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। কেন্দ্রের এই সিদ্ধান্ত সীমা ২০ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ২৫ লক্ষ টাকা করেছে।

গ্র্যাচুইটি লিমিট কি?

সাধারণ তথ্যের জন্য, গ্র্যাচুইটি হল একটি কোম্পানি কর্তৃক প্রদত্ত পুরষ্কার, যিনি দীর্ঘদিন ধরে কাজ করেছেন। এটি কর্মচারীদের বেতন, পেনশন এবং ভবিষ্যত তহবিল (PF) ছাড়াও দেওয়া হচ্ছে। একজন কর্মচারী গ্রাচুইটি পাওয়ার যোগ্য হবেন যদি তারা কোম্পানিতে কমপক্ষে পাঁচ বছর কাজ করেন।

Share this article
click me!

Latest Videos

Bangladesh-এর জালে Kakdwip-এর দুটি মৎস্যজীবী ট্রলার! ফিরবেন তো মৎস্যজীবীরা? | South 24 Parganas News
Krishnanagar Latest Update : কৃষ্ণনগর হাড়হিম করা ঘটনার সঙ্গে কতজন জড়িত! জানিয়ে দিলেন ডিজি দক্ষিণবঙ্গ
৮ কোটি টাকার কাজেও এত ক্ষোভ! বাঁধ পরিদর্শনে এসে মহিলাদের বিক্ষোভের তোপে জেরবার উন্নয়ন মন্ত্রী! দেখুন
অভয়া কাণ্ডের প্রতিবাদে অনশনের পাশাপাশি এবার শুরু হলো গণস্বাক্ষর কর্মসূচি! | RG Kar Protest
বাড়ছে রহস্য! রাহুলের সঙ্গে চলে গিয়েছিল! মৃতা তরুণীর মায়ের বিস্ফোরক মন্তব্য | Krishnanagar News