দাম কমছে ছোলার ডাল-আমন্ড-আপেল-আখরোটের! সরকারের সিদ্ধান্তের সুফল কবে পেতে চলেছে আম-জনতা

সদ্য আমেরিকায় সফর করলেন প্রধানমন্ত্রী মোদী। আর তার সফর শেষেই এখন আসছে এক সুখবর। যার জন্য বেশকিছু নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম কমতে চলেছে।

 

Web Desk - ANB | Published : Jun 27, 2023 2:04 AM IST / Updated: Jun 27 2023, 07:43 AM IST

আমেরিকার থেকে আমদানিকৃত ৮ নিত্য প্রয়োজনীয় জিনিসের উপর থেকে আন্তঃশুল্ক কমাতে চলেছে ভারত। যার জেরে এই ৮ জিনিসের দাম কমার সম্ভাবনা তৈরি হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য ডাল, আপেল, আখরোট, আমন্ড। ২০১৯ সালে আমেরিকা ভারত থেকে আমদানি করা কিছু স্টিল ও অ্যালুমিনিয়াম প্রোডাক্টের উপরে শুল্ক বাড়িয়ে দেয়। ভারতও প্লাটা এই ৮ জিনিসের উপরে শুল্ক বাড়ায়। প্রধানমন্ত্রী মোদীর আমেরিকা সফরকালে দুই দেশই ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন বা ডবলু টি ও-র ৬ বিতর্কিত বিষয়কে সমাপ্ত করার সিদ্ধান্ত নেয়। আর তার হাত ধরেই ভারত আমদানিকরা ৮ জিনিসের উপর থেকে শুল্ক কমানোর সিদ্ধান্ত নেয়।

২৮ পণ্যের উপরে শুল্ক চাপানো হয়েছিল

২০১৮ সালে নিরাপত্তা ধোয়া তুলে ভারত থেকে আমদানি করা ১০টি স্টিল পণ্যের উপরে আমেরিকা অতিরিক্ত ২৮ শতাংশ শুল্ক চাপায়। সেই সঙ্গে ভারত থেকে আমদানি করা অ্যালুমিনিয়াম প্রোডাক্টেও ১০ শতাংশ করে শুল্ক চাপায়। এর পাল্টা ভারতও ২৮টি আমেরিকান পণ্যের উপরে শুল্ক বাড়িয়ে দিয়েছিল। সুত্রের খবর ভারত যেহেতু এই মার্কিন পণ্যগুলোর উপর থেকে অতিরিক্ত শুল্ক প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে, সেই অনুযায়ী ভারতীর পণ্যের উপর থেকেও আমেরিকা শুল্ক কমাতে পারে। মোস্ট ফেভারড নেশনের নীত অনুযায়ী এই পণ্যগুলির নতুন দাম নির্ধারিত হবে। এখন যে দাম চলছে, তার সময়সীমা ৯০ দিনের মধ্যে শেষ হওয়ার কথা।

শুল্ক অনুযায়ী

ভারতের সিদ্ধান্ত অনুযায়ী ছোলার ডালের উপর থেকে ১০ শতাংশ, এমনি ডালে ২০ শতাংশ, ফ্রেশ বা ড্রাই আমন্ডের ক্ষেত্রে ৭ টাকা কিলো প্রতি, খোলাসুদ্ধ আমন্ডের ক্ষেত্রে ২০ টাকা কেজি প্রতি, আখরোটে ২০ শতাংশ, বোরিক অ্যাসিড-এ ২০ শতাংশ, আপেলে ২০ শতাংশ, চিকিৎসার উপকরণে ২০ শতাংশ- অতিরিক্ত শুল্ক কমতে চলেছে। ভারতের এই সিদ্ধান্ততে স্বাগত জানিয়েছে আমেরিকার রাজনৈতিক নেতৃবর্গ ও ব্যবসায়ীরা। ভারত ওয়াশিংটনের দ্বিতীয় বৃহত্তম আপেল রফতানির বাজার। সুতরাং, ভারতের সিদ্ধান্ত যে আমেরিকাকে খুশি করবে তাতে কোনও সন্দেহ নেই।

এর ফলে কী ধরনের প্রভাব পড়বে ভারতের বাজারে

দুই দেশের নাগরিকরাই এই অতিরিক্ত শুল্ক তুলে নেওয়ার ফায়দা পাবেন। কারণ দুই দেশেই আমদানিকৃত কিছু জিনিসের দাম কমবে। আশা করা যায় যে এই অতিরিক্ত শুল্ক তুলে নেওয়ার পরে আর এমন কোনও পরিস্থিতি তৈরি হবে না যাতে পণ্যগুলোর দাম অপরিবর্তিত থেকে যায়। এখন পর্যন্ত যা খবর এই শুল্ক তুলে নেওয়ার ফলে যে দাম কমতে চলেছে তার ফায়দা ক্রেতারা খুচরো বাজার থেকেই পেয়ে যাবেন।

আরও পড়ুন-- 
Fuel Price: ভারতে পেট্রোল-ডিজেলের দামে হেরফের কতটা? দেখে নিন জ্বালানি তেলের দরদামের তালিকা 
Gold Price: সোমবার কত হল সোনা-রুপোর দাম, জেনে নিন আজকের লেটেস্ট দর 
প্রতীক্ষার অবসান! অবশেষে আরও চার শতাংশ বাড়ল সরকারি কর্মচারীদের ডিএ

Share this article
click me!