টুইটারের পর এবার আইটি জায়ান্ট অ্যামাজন, ১৮ হাজার কর্মী ছাঁটাই করতে চলেছে সংস্থা

সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা (CEO) অ্যান্ডি জ্যাসি কর্মীদের কাছে পাঠানো একটি নোটে বলেছেন যে ১৮ জানুয়ারি থেকে ক্ষতিগ্রস্ত কর্মীদের তালিকা জানানো হবে। সংস্থার প্রায় ৩০০,০০০ শক্তিশালী কর্পোরেট অফিস প্রায় ৬ শতাংশ ছাঁটাই হবে।

Web Desk - ANB | Published : Jan 5, 2023 7:11 AM IST / Updated: Jan 05 2023, 01:02 PM IST

অ্যামাজন কর্মীদের জন্য একটি বড় ধাক্কা। টুইটার ও মেটার পর কর্মীদের ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্বের সবচেয়ে বড় সংস্থা অ্যামাজন। বৈশ্বিক মন্দার কারণে সারা বিশ্বের সংস্থাগুলো কর্মীদের বের হওয়ার পথ দেখাচ্ছে। আমাজন ১৮,০০০ কর্মী ছাঁটাই করার ঘোষণা দিয়েছে।

 

অ্যান্ডি জেসি নোটটি প্রকাশ করেছেন

সংস্থার সিইও অ্যান্ডি জ্যাসি এ তথ্য জানিয়েছেন। অ্যান্ডি জেসির পক্ষ থেকে একটি নোট জারি করে বলা হয়েছে যে সংস্থাটি ১৮,০০০ কর্মী ছাঁটাই করবে। একই সঙ্গে এর আগে ১০ হাজার কর্মী বহিষ্কারের কথা জানিয়েছিল সংস্থাটি।

 

ডিডাকশন ডিভাইস ইউনিট অনুযায়ী করা হবে

মিডিয়া রিপোর্ট অনুসারে, চাকরি ছাঁটাই অ্যামাজনের ডিভাইস ইউনিটে ফোকাস করা হবে, যার মধ্যে ভয়েস-সহকারী অ্যালেক্সা এবং এর খুচরা এবং মানব সম্পদ বিভাগ রয়েছে।

 

আইটি সংস্থাগুলোর উপর সংকট বাড়ছে

বিশ্ববাজারে ছড়িয়ে পড়া মন্দার কারণে আইটি সংস্থাগুলো সংকটের মুখে পড়েছে। বিশ্বের অনেক বড় সংস্থা তাদের কর্মীদের ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছে। সেপ্টেম্বরের শেষ নাগাদ ১৫ লাখ কর্মী সংস্থার সঙ্গে যুক্ত ছিলেন। অ্যামাজনের প্রবৃদ্ধিতে দ্রুত পতন হচ্ছে, যার কারণে হাজার হাজার কর্মীকে ক্ষতির সম্মুখীন হতে হতে পারে।

 

কেন ছাঁটাই হচ্ছে?

ওয়াল স্ট্রিট জেনারেলের প্রতিবেদনে বলা হয়েছে, অ্যামাজন করোনার সময় বিপুল সংখ্যক লোক নিয়োগ করেছিল, কিন্তু এখন এই সিদ্ধান্তটি সংস্থার জন্য বোঝা হিসাবে প্রমাণিত হচ্ছে এবং মন্দার কারণে সংস্থার প্রবৃদ্ধি উল্লেখযোগ্যভাবে হ্রাস পাচ্ছে। এই কারণে প্রতিষ্ঠানটি ছাঁটাই ঘোষণা করেছে। অ্যামাজন ছাড়াও, সেলসফোর্স ইনকও ১০ শতাংশ কর্মী ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছে।

 

Share this article
click me!