মাত্র ৬ টাকা করে জমিয়েই লাখ টাকার সঞ্চয়, সন্তানকে দিন এক সুরক্ষিত ভবিষ্যত

সন্তানদের জন্য সঞ্চয় করা শুরু না করলে আগামী দিনে লেখাপড়া ও অন্যান্য খরচের ব্যবস্থা করা খুবই কঠিন হয়ে পড়বে। এমন পরিস্থিতিতে, শিশু জীবন বীমা প্রকল্প শিশুদের ভবিষ্যত উন্নত করার জন্য একটি ভাল প্রকল্প।

 

Web Desk - ANB | Published : Apr 10, 2023 12:28 PM IST / Updated: Apr 10 2023, 06:01 PM IST

মুদ্রাস্ফীতি দিন দিন বাড়ছে। এমন পরিস্থিতিতে আয় নির্বিশেষে সঞ্চয় করা কঠিন হয়ে পড়ে। আয় অনুযায়ী ব্যয়ও বাড়ছে। আপনি যদি একজন অভিভাবক হন তাহলে এখন থেকেই আপনার সন্তানের ভবিষ্যৎ নিয়ে ভাবতে হবে। এখন থেকে সন্তানদের জন্য সঞ্চয় করা শুরু না করলে আগামী দিনে লেখাপড়া ও অন্যান্য খরচের ব্যবস্থা করা খুবই কঠিন হয়ে পড়বে। এমন পরিস্থিতিতে, বাল জীবন বীমা প্রকল্প শিশুদের ভবিষ্যত উন্নত করার জন্য একটি ভাল প্রকল্প।

বাল জীবন বীমা যোজনা একটি পোস্ট অফিসের প্রকল্প। এই স্কিমে, আপনি প্রতিদিন মাত্র ৬ টাকা বিনিয়োগ করে আপনার সন্তানের ভবিষ্যত উন্নত করতে পারেন। এই স্কিমে বিনিয়োগ করে, আপনি আপনার সন্তানের শিক্ষার খরচের জন্য অগ্রিম অর্থ সংগ্রহ করতে পারেন। আসুন আমরা আপনাকে এই বীমা প্রকল্প সম্পর্কে বলি।

পোস্ট অফিস শিশুদের জন্য বাল জীবন বীমা যোজনা নিয়ে এসেছে। শুধুমাত্র সন্তানের বাবা-মা এই স্কিমটি কিনতে পারবেন। এই স্কিমটি পেতে কিছু শর্তও রয়েছে৷ উদাহরণস্বরূপ, স্কিমটি নিতে ইচ্ছুক পিতামাতার বয়স ৪৫ বছরের বেশি হওয়া উচিত নয়। ৪৫ বছরের বেশি বয়সী অভিভাবকরা এই স্কিমে বিনিয়োগ করতে পারবেন না।

আরও পড়ুন- PPF থেকে পেতে পারেন দ্বিগুণ সুদ, শুধু একটি সামান্য কাজ করুন এবং পেয়ে অসাধারণ এই সুবিধা পান

আরও পড়ুন- চাকরির ঝামেলায় আর নয়, স্বাবলম্বী হতে চান তবে ১০ লক্ষ টাকা পর্যন্ত সহজেই মিলবে ঋণ, জানুন বিস্তারিত

আরও পড়ুন- কন্যা সন্তান থাকলেই পাবেন লক্ষ টাকার সুবিধা, তবে কিভাবে মিলবে এই টাকা জানুন সরকারি যোজনার বিস্তারিত বিষয়

৫ থেকে ২০ বছরের শিশুরা এই স্কিমে বিনিয়োগ করতে পারে। এই স্কিমের অধীনে অভিভাবকরা তাদের শুধুমাত্র দুটি সন্তানের জন্য একটি পলিসি কিনতে পারেন। এর মানে হল যে বাবা-মা তাদের শুধুমাত্র দুই সন্তানের জন্য এই স্কিমে বিনিয়োগ করতে পারেন, কিন্তু তৃতীয় সন্তানের জন্য নয়।

এই স্কিমে, আপনি আপনার সন্তানের জন্য প্রতিদিন ৬ থেকে ১৮ টাকা পর্যন্ত একটি প্রিমিয়াম জমা করতে পারেন৷ ৫ বছরের জন্য, এই পলিসিতে প্রতিদিন ৬ টাকা প্রিমিয়াম জমা করতে হবে। এই স্কিমে ২০ বছরের জন্য টাকার ১৮ প্রিমিয়াম দিতে হবে। পলিসির মেয়াদপূর্তিতে, আপনি এক লাখ টাকা পাবেন।

Share this article
click me!