রাহুল গান্ধীর '২০ হাজার কোটি টাকা কোথা থেকে এল?', প্রশ্নের জবাবে লম্বা বিবৃতি আদানিদের

আদানি সংস্থার পক্ষ থেকে একটি বিবৃতি জারি করে জানিয়ে দেওয়া হয়েছে শেল কোম্পানিতে বিনিয়োগের টাকায় কোনও রকম অস্বচ্ছতা নেই। টাকার সূত্রেও দিয়েছে সংস্থা।

 

Web Desk - ANB | Published : Apr 10, 2023 12:22 PM IST / Updated: Apr 10 2023, 06:41 PM IST

রাহুল গান্ধীর ২০ হাজার কোটি টাকার প্রশ্নের উত্তর দিল গৌতম আদানির গ্রুপ। সংস্থার পক্ষ থেকে একটি বিবৃতি জারি করে জানিয়ে দেওয়া হয়েছে ২০১৯ সাল থেকে গ্রুপ ফার্মগুলির শেয়ার বিক্রির টাকাই বিনিয়োগ করা হয়েছে শেল কোম্পানিতে। সংস্থার পক্ষ থেকে , ২.৮৭ বিলিয়ন মূল্যের মার্কিন ডলার শেয়ার বিক্রির একটি তালিকা প্রকাশ করা হয়েছে। পাশাপাশি দাবি করা হয়েছে শেল কোম্পানি ২.৫৫ বিলিয়ন নমার্কিন ডলার বিনিয়োগ করা হয়েছে এই টাকা থেকেই। কংগ্রেস নেতা রাহুল গান্ধী একাধিকবার প্রশ্ন করেছেন শেল কোম্পানিতে আদানিরা যে ২০ হাজার মার্কিন ডলার বিনিয়োগ করেছিল সেই টাকা কার।

আদানি গ্রুপের পক্ষ থেকে বলা হয়েছে, আবুধাবির সংস্থায় ইন্টারন্যাশানাল হোল্ডিং কোম্পানির মত বিনিয়োগকারী আদানি এন্টারপ্রাইস লিমিটেড ও আদানি গ্রিন এনার্জি লিমিটেড এর মত গ্রুপ সংস্থাগুলির মাধ্যমে ২.৫৯৩ বিনিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করা হয়েছে। প্রোমোটাররা আদানি টোটাল গ্যাস লিমিটেডের শেয়ার বিক্রি করেছে। AGELএর ২.৮৭৩ বিলিয়ন মার্কিন ডলার বেশি আয় হয়েছে। সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে , এই তহবিলগুলি নতুন ব্যবসার বৃদ্ধিতে ও আদানি এন্টারপ্রাইজ লিমিটেড, আদানি পোর্টস, স্পেশাল ইকোনমিক জোন লিমিটেড, আদানি ট্রান্সমিশন লিমিটেড ও আদানি পাওয়ার লিমিটেডের মত পোর্টফোলিও কোম্পানির মাধ্যমে মূল সংস্থার মাধ্যমে পুনঃবিনিয়োগ করা হয়েছিল।

বিবৃতিটি একটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের প্রতিবেদনের দাবিকেও উড়িয়ে দিয়েছে। আন্তর্জাতিক মিডিয়া রিপোর্টের কথা উল্লেখ করেই গত মাস থেকে রাহুল গান্ধী একাধিকবার মোদী সরকার ও গৌতম আদানির সংস্থাকে কাঠগড়ায় দাঁড় করিয়েছিলেন। বলেছেন কীভাবে হঠাৎ করেই আদানিরা শেল কোম্পানিতে ২০ হাজার কোটি টাকা বিনিয়োগ করেছে। রাহুল গান্ধী সুর চড়িয়ে আরও বলেছেন, তিনি বিশ্বাস করেন যে ওই টাকা গৌতম আদানিদের নয়।

সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, তাদের সংস্থাকে ধ্বংস করার জন্য প্রতিযোগিতা শুরু হয়েছে। এটি একটি গুরুত্বপূর্ণ বিষয়। কিন্তু সংস্থা তাদের সিকিউরিটিকজ আইনের সঙ্গে সম্পর্কণ সঙ্গতি রেখেই কাজ করছে। প্রবর্তক মালিকানা ও বিনিয়োগে কোনও রকম অস্পষ্টতা নেই বলেও সংস্থার পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে। আদানি সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে ২০২১ সালে জানুয়ারিতে প্রচারকারীরা ফরাসি জায়েন্ট টোটাল এনার্জির কাথে নবায়নযোগ্য শক্তি সংস্থা AGEL-এর এর ২০ শতাংস শেয়ার বিক্রির মাধ্যমে ২ বিলিয়ন মার্কিন ডলার সংগ্রহ করেছিল। তার আগেই সিটি গ্যাস আর্ম, আদানি টোটাল গ্যাস লিমিটেডের ৩৭.৪ শতাংশ শেয়ার একই ফরাসি সংস্থার কাছে ৭৮৩ মিলিয়ন মার্কিন ডলারে বিক্রি করেছিল।

আদানিদের পক্ষ থেকে জানান হয়েছে আদানি টোটাল গ্যাসের শেয়ার বিক্রি থেকেই এই টাকা এসেছে। তবে এতে কোনও রকম অস্বচ্ছতা নেই। টোটালএনার্জিস সেই বিনিয়োগগুলির কিছু করার জন্য প্রোমোটারদের বিদেশী বিনিয়োগের যানবাহন কিনেছে। এবং বিদেশে প্রাপ্ত তহবিলগুলিকে আবার গ্রুপ সত্ত্বাগুলিতে চষে দেওয়া হয়েছিল, যাকে এখন কেউ কেউ 'শেল কোম্পানি' দ্বারা বিনিয়োগ হিসাবে আখ্যায়িত করছেন। স্টক এক্সচেঞ্জ ফাইলিংয়ে সমস্ত লেনদেন সর্বজনীনভাবে প্রকাশ করা হয়েছিল বলেও সংস্থার পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানান হয়েছে। আদানি পরিবার AGEL ইক্যুইটির অতিরিক্ত কেনাকাটা করতে এবং শেয়ারহোল্ডার লোন এবং অন্যান্য সিকিউরিটিজের মাধ্যমে AGEL-কে সহায়তা দেওয়ার জন্য সেকেন্ডারি সেল থেকে তার রিটার্ন স্থাপন করেছে - এই তথ্যও সংস্থার ওয়েবসাইটে রয়েছে।

Read more Articles on
Share this article
click me!