Bank Holidays: ব্যাঙ্ক সংক্রান্ত সমস্ত গুরুত্বপূর্ণ কাজ দ্রুত সেরে ফেলুন, টানা এত দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে

উৎসব অনুযায়ী ব্যাংক ছুটির তারতম্য হতে পারে। এই উত্সবগুলি ছাড়াও, মার্চ মাসে রবিবার এবং দ্বিতীয়-চতুর্থ শনিবার সহ প্রায় ৬ টি সাপ্তাহিক ছুটি রয়েছে।

Web Desk - ANB | Published : Feb 24, 2023 8:37 AM IST

আপনার যদি ব্যাঙ্ক সম্পর্কিত কোনও গুরুত্বপূর্ণ কাজ করতে হয় তবে তা অবিলম্বে করুন কারণ আগামী মাসে ১২ দিন ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে। আসলে, ২০২৩ সালের মার্চ মাসে, হোলি সহ অনেকগুলি উত্সব পালিত হচ্ছে। এই বিবেচনায়, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) মার্চ মাসের ব্যাঙ্ক ছুটির তালিকা প্রকাশ করেছে। সে অনুযায়ী সাপ্তাহিক ছুটিসহ মোট ১২ দিন ব্যাংক বন্ধ থাকবে। আগামী মাসের সমস্ত আসন্ন ছুটির তালিকা RBI ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। এই পরিস্থিতিতে, আপনাকে ফেব্রুয়ারির চার দিনের মধ্যে আপনার সমস্ত গুরুত্বপূর্ণ কাজ শেষ করতে হবে।

আসুন আমরা আপনাকে বলি যে হোলির পাশাপাশি, গুড়ি পাদওয়া / উগাদি / প্রথম নবরাত্রি / তেলেগু নববর্ষ এবং রাম নবমীও মার্চ মাসে উদযাপন করা হচ্ছে। যদিও এই উৎসবগুলি বিভিন্ন রাজ্যের ভিত্তিতে হয় এবং রিজার্ভ ব্যাঙ্ক সেই অনুযায়ী ছুটির তালিকা প্রকাশ করেছে। এমন পরিস্থিতিতে উৎসব অনুযায়ী ব্যাংক ছুটির তারতম্য হতে পারে। এই উত্সবগুলি ছাড়াও, মার্চ মাসে রবিবার এবং দ্বিতীয়-চতুর্থ শনিবার সহ প্রায় ৬ টি সাপ্তাহিক ছুটি রয়েছে।

রিজার্ভ ব্যাঙ্কের তালিকা

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া আগে থেকেই ব্যাঙ্ক ছুটির তালিকা জারি করে, যাতে গ্রাহক এবং কর্মচারীরা কোনও ধরনের সমস্যায় না পড়ে। আরবিআইয়ের ওয়েবসাইট অনুসারে, এই ছুটিগুলি যদি রাজ্যভিত্তিক হয়, তবে এটি সারা দেশের ব্যাঙ্কগুলিতে প্রভাব ফেলবে না। সেই তালিকা অনুযায়ী মার্চ মাসে এই তারিখগুলিতে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে।

তেসরা মার্চ - চাপচর কুট

পাঁচই মার্চ -রবিবার (সাপ্তাহিক ছুটি)

সাতই মার্চ - হোলি / হোলিকা দহন / দোল যাত্রা

আটই মার্চ - ধুলেতি / দোল যাত্রা / হোলি / ইয়াওসাং (২য় দিন)

নয়ই মার্চ - হোলি (পাটনা)

১১ মার্চ - দ্বিতীয় শনিবার (সাপ্তাহিক ছুটি)

১২ মার্চ-রবিবার (সাপ্তাহিক ছুটির দিন)

১৯ মার্চ-রবিবার (সাপ্তাহিক ছুটি)

২২ মার্চ - গুড়ি পাদওয়া / উগাদি / বিহার দিবস / প্রথম নবরাত্রি / তেলেগু নববর্ষ

২৫ মার্চ-চতুর্থ শনিবার (সাপ্তাহিক ছুটি)

২৬ মার্চ-রবিবার (সাপ্তাহিক ছুটির দিন)

৩০ মার্চ - রাম নবমী

অফিসিয়াল লিঙ্ক থেকে চেক করুন

ব্যাঙ্ক ছুটির বিষয়ে আরও তথ্যের জন্য আপনি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার https://rbi.org.in/Scripts/HolidayMatrixDisplay.aspx-এর অফিসিয়াল লিঙ্কেও যেতে পারেন। এখানে আপনি প্রতি মাসে প্রতিটি রাজ্যের ব্যাঙ্ক ছুটির তথ্য পাবেন।

অনলাইন পরিষেবা নিতে পারেন

ব্যাঙ্কের তরফে তথ্য দিয়ে বলা হয়েছে, শুধুমাত্র শাখাগুলিই বন্ধ থাকবে, তবে গ্রাহকরা অনলাইন পরিষেবা নিতে পারবেন। আপনি নেট ব্যাঙ্কিং সহ যেকোনো ব্যাঙ্কের ২৪x৭ অনলাইন পরিষেবাগুলি পেতে পারেন৷ এটি ব্যাঙ্ক ছুটির উপর প্রভাব ফেলবে না।

Share this article
click me!