Ajay Banga: বিশ্বব্যাঙ্কের দায়িত্ব পাচ্ছেন অজয় বাঙ্গা, ঘোষণা মার্কিন প্রেসিডেন্টের

ভারতীয়-আমেরিকান ব্যবসায়ী অজয় বাঙ্গা বিশ্বব্যাঙ্কের দায়িত্ব নিচে পারেন। বিবৃতি দিয়ে জানালেন মার্কিন প্রেসিডেন্ট অজয় বাঙ্গা।

 

Web Desk - ANB | Published : Feb 23, 2023 4:01 PM IST

বিশ্বব্যাঙ্কের দায়িত্ব নিতে পারেন ভারতীয়-আমেরিকান ব্যবসায়ী অজয় বাঙ্গা। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার ঘোষণা করেছেন মার্কিন যুক্তরাষ্ট্র ভারতীয় - আমেরিকান ব্যবসায়ী অজয় বাঙ্গাকেই বিশ্বব্যাঙ্কের নেতৃত্ব দেওয়ার জন্য মনোনীত করেছে। তিনি আরও বলেছেন, ইতিহাসের সংকটময় মুহূর্তে বিশ্বব্যাঙ্কের নেতৃক্ব দিতে দ্য় অন্যন্যভাবে প্রস্তুত। বাইডেনের এই ঘোষণায় স্পষ্ট আরও এক ভারতীয় গুরুদায়িত্ব পেতে চলেছেন। এমনিতেই বাইডেনের প্রশাননে ভারতীয়দের রমরমা রয়েছে।

৬৩ বছর বয়সী অজয় বাঙ্গা বর্তমানে আটনান্টিকের ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। আগে তিনি মাস্টারকার্ডের প্রেসিজেন্ট ও সিইও ছিলেন। একটি কৌশলগত প্রযুক্তিগত ও সাংস্কৃতিক পরিবর্তনের মাধ্যমে সংস্থার নেতৃত্ব দিয়েছিলেন তিনি।

বাইডেন বলেছেন,'তিন দশকেরও বেশি সময় ধরে সফল, গ্লোবাল কোম্পানিগুলি তৈরি ও পরিচালনার করেছেন, যেগুলি চাকরি তৈরি করে ও উন্নয়নশীল অর্থনীতিতে বিনিয়োগ আনে। মৌলিক পরিবর্তনের সময়কালের মাধ্যমে সংস্থাগুলিকে গাইড করা অভিজ্ঞতা রয়েছে অজয় বাঙ্গার মধ্যে। তাঁর ট্র্যাক রেকর্ড রয়েছে, মানুষ ও সিস্টেম পরিচালনা করে ও ফলাফল প্রদানের জন্য বিশ্বব্যাপী বিশ্ব নেতাদের সঙ্গে অংশীদারিত্ব করছে।' অজয় বাঙ্গাকে ২০১৬ সালে পদ্মশ্রী পুরষ্কার দিয়েছিল কেন্দ্রীয় সরকার।

অজয় বাঙ্গা ১০৫৯ সালে পুনায় জন্মগ্রহণ করেন। হায়দরাবাদ পাবলিক স্কুলেই পড়াশুনা শুরু করেন। দিল্লির সেন্ট স্টিফেন কলেজ থেকে অর্থনীতিতে সাম্মানিক স্নাতক। তারপর আমেদাবাদের আইআইএম থেকে এমবিএ ডিগ্রি পেয়েছেন। তাঁর বাবা হরভজন সিং বাঙ্গা ভারতীয় সেনা বাহিনীর সদস্য ছিলেন। লেফটেন্যান্ট জেনারেল হিসেবেই তিনি অবসর গ্রহণ করেন। ১৯৮১ সালে নেসলে কোম্পানিতে যোগদেন। তারপর পেপসিকোতে গুরুত্বপূর্ণ দায়িত্ব নিয়ে চলে যান। ২০২০২ সালে তিনি ইন্টারন্যাশানাল চেম্বার অব কমার্সের চেয়ারম্যান ছিলেন। বারাক ওবামার আমল থেকেই হোয়াইহাউসের সঙ্গে তাঁর যোগাযোগ। কারণ ওবামা তাঁকে প্রেসিডেন্টের অ্যাডভাইরাসি কমিটির বাণিজ্য নীতি দেখার দায়িত্ব দিয়েছিলেন।

আরও পড়ুনঃ

Vastu Tips: যুদ্ধ বা ডুবন্ত নৌকার ছবি ভয়ঙ্কর পরিণতি ডেকে আনতে পারে, ভুলেও এই ছবি ঘরে রাখবেন না

আর্থিক সংকটে ভোগা পাকিস্তানকে সাহায্য নয়, স্পষ্ট ইঙ্গিত বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের

Meghalaya Vote: রাহুল গান্ধীর 'বিজেপিকে সুবিধে করে দিচ্ছে' মন্তব্যের কড়া প্রতিক্রিয়া তৃণমূল নেত্রী মহুয়ার

Share this article
click me!