গুরুত্বপূর্ণ কাজ সেরে ফেলুন জলদি! মার্চ মাসে ১৪ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক

ছুটির দিনগুলি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) এবং সংশ্লিষ্ট রাজ্য সরকার নির্ধারণ করে। মার্চ মাসে কোন দিন কোন রাজ্যে ছুটি আছে? জেনে নিন।

Parna Sengupta | Published : Feb 23, 2024 5:18 AM IST

নানা ধরণের আর্থিক লেনদেনের জন্য ব্যাঙ্কের ওপর আমরা নির্ভরশীল। কিন্তু সেই ব্যাঙ্ক যদি বন্ধ থাকে, তবে বেশ অসুবিধায় পড়েন গ্রাহকরা। তাই আগে থেকে জেনে নেওয়া ভালো যে আগামী মার্চ মাসে কোন কোন দিন ব্যাঙ্ক বন্ধ থাকতে পারে। তাতে আগেভাগেই করে রাখা যাবে গুরুত্বপূর্ণ কাজ। আর কিছুদিনের মধ্যেই ফেব্রুয়ারি মাস শেষ হয়ে যাচ্ছে। তারপর মার্চ মাসে আবার সাপ্তাহিক ছুটি ও উত্‍সবের কারণে অনেকদিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। ২০২৪ সালের মার্চ মাসে, মোট ১৪ দিন ছুটির কারণে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে।

এর মধ্যে রয়েছে দ্বিতীয় এবং চতুর্থ শনি ও রবিবার, সরকারি ছুটির দিন এবং কিছু আঞ্চলিক ছুটির দিন। ছুটির দিনগুলি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) এবং সংশ্লিষ্ট রাজ্য সরকার নির্ধারণ করে। মার্চ মাসে কোন দিন কোন রাজ্যে ছুটি আছে? জেনে নিন।

১. পয়লা মার্চ, শুক্রবার - চাপচর কুট। মিজোরামের চাপচার কুট উপলক্ষে ১লা মার্চ বুধবার ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে।

২. ৩ মার্চ, রবিবার - সপ্তাহান্তে ব্যাঙ্ক হলিডে। রবিবার, ৩ মার্চ, ২০২৪ তারিখে সারা দেশে ব্যাঙ্কগুলি তাদের সাপ্তাহিক ছুটিতে বন্ধ থাকবে।

৩. ৮ মার্চ, শুক্রবার - মহাশিবরাত্রি/শিবরাত্রি। ত্রিপুরা, মিজোরাম, তামিলনাড়ু, সিকিম, আসাম, মণিপুর, ইটানগর, রাজস্থান, নাগাল্যান্ড, পশ্চিমবঙ্গ, নয়াদিল্লি, গোয়া, বিহার এবং মেঘালয় ছাড়া সারা দেশে ব্যাঙ্কগুলি বন্ধ রয়েছে।

৪. ৯ মার্চ, শনিবার - মাসের দ্বিতীয় শনিবার। ২০২৪ সালের ৯ মার্চ মাসের দ্বিতীয় শনিবার সারাদেশে সমস্ত ব্যাঙ্ক বন্ধ থাকে।

৫. ১০ মার্চ, রবিবার - সপ্তাহান্তে ব্যাঙ্ক হলিডে। ১০ মার্চ ২০২৪ রবিবার সারাদেশে ব্যাঙ্কগুলি তাদের সাপ্তাহিক ছুটিতে বন্ধ থাকবে।

৬. ১৭ই মার্চ, রবিবার - সপ্তাহান্তে ব্যাংক ছুটির দিন। রবিবার ১৭ মার্চ ২০২৪ তারিখে সারা দেশে ব্যাঙ্কগুলি তাদের সাপ্তাহিক ছুটিতে বন্ধ থাকবে।

৭. ২২ মার্চ, শুক্রবার - বিহার দিবস, বিহার দিবস উপলক্ষে ব্যাঙ্কগুলি বিহারে ছুটি পালন করবে।

৮. ২৩ মার্চ, শনিবার - মাসের চতুর্থ শনিবার। ২৩ মার্চ ২০২৪ মাসের চতুর্থ শনিবার দেশের সমস্ত ব্যাঙ্ক বন্ধ থাকে।

৯. ২৪ মার্চ, রবিবার - উইকএন্ড ব্যাংক হলিডে। ২৪ মার্চ ২০২৪ রবিবার সারা দেশে ব্যাঙ্কগুলি তাদের সাপ্তাহিক ছুটিতে বন্ধ থাকবে।

১০. ২৫ মার্চ, সোমবার - হোলি (দ্বিতীয় দিন) - ধুলেটি/দোল যাত্রা/ধুলান্দি

কর্ণাটক, ওড়িশা, তামিলনাড়ু, মণিপুর, কেরালা, নাগাল্যান্ড, বিহার এবং শ্রীনগর ছাড়া হোলি/ধুলেতি/দোল যাত্রা/ধুলান্দি উপলক্ষে সারা দেশে ব্যাঙ্ক বন্ধ থাকবে।

১১. ২৬ মার্চ, মঙ্গলবার - ইয়াওসাং ২য় দিন/হোলি

ইয়াওসাং দ্বিতীয় দিন/হোলি উপলক্ষে ওড়িশা, মণিপুর এবং বিহারে ব্যাঙ্ক বন্ধ থাকে।

১২. ২৭ মার্চ, বুধবার - হোলি

২৭ মার্চ বিহারে হোলি উদযাপনের কারণে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে।

১৩. ২৯ মার্চ, শুক্রবার - গুড ফ্রাইডে। গুড ফ্রাইডে উপলক্ষে ত্রিপুরা, আসাম, রাজস্থান, জম্মু ও কাশ্মীর এবং হিমাচল প্রদেশ ছাড়া সারা দেশে ব্যাঙ্ক বন্ধ থাকবে।

১৪. ৩১শে মার্চ, রবিবার - উইকএন্ড ব্যাংক হলিডে। ৩১শে মার্চ, ২০২৪ রবিবার সারা দেশে ব্যাঙ্কগুলি তাদের সাপ্তাহিক ছুটিতে বন্ধ থাকবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!