ব্যাঙ্ক অ্যাকাউন্টে কত টাকা রাখা নিরাপদ, এতে এক পয়সাও ক্ষতি হবে না আপনার

এমনকী যদি ব্যাংক দেউলিয়াও হয়ে যায়, আপনার একটি পয়সাও হারাবে না। এর থেকে বেশি টাকা জমা করলে আপনার টাকা নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

 

deblina dey | Published : Feb 22, 2024 11:02 AM IST

ব্যাঙ্ক অ্যাকাউন্ট তো সবাই ব্যবহার করে। সেভিংস অ্যাকাউন্টেও টাকা জমা রাখে কিন্তু, আপনি কি জানেন সেভিংস অ্যাকাউন্টে কত টাকা রাখা নিরাপদ। এমনকি যদি ব্যাংক দেউলিয়াও হয়ে যায়, আপনার একটি পয়সাও হারাবে না। এর থেকে বেশি টাকা জমা করলে আপনার টাকা নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

সরকার জন ধন অ্যাকাউন্ট খোলার প্রকল্প চালু করেছে, যার ফলে প্রত্যেকের নিজস্ব অ্যাকাউন্ট আছে। শুধুমাত্র জন ধন যোজনার অধীনে সারা দেশে প্রায় ৪৫ কোটি অ্যাকাউন্ট খোলা হয়েছে। কিন্তু, খুব কম লোকই জানেন যে, কত টাকা নিজের অ্যাকাউন্টে রাখা নিরাপদ। যদিও ব্যাঙ্কগুলি সহজে দেউলিয়া হয় না তবে, এমন অনেক উদাহরণ রয়েছে যেখানে ব্যাঙ্কগুলি দেউলিয়া হয়ে গিয়েছে। সম্প্রতি, ইয়েস ব্যাঙ্কের সামনে একই রকম একটি মামলা এসেছিল, যেখানে এটি দেউলিয়া হওয়ার দ্বারপ্রান্তে ছিল।

ব্যাংকগুলোর দায় কী-

এমন নয় যে আপনার ব্যাংকে রাখা টাকা সব সময় নিরাপদ থাকে। ধরুন কোনও ব্যাংকে চুরি বা ডাকাতি হয় বা কোনও দুর্যোগে ক্ষতি হয়, তাহলে ব্যাংক আপনার পুরও টাকার কোনও গ্যারান্টি দেয় না। এমতাবস্থায়, ব্যাংকের কত টাকা ফেরত দেওয়ার দায়িত্ব তা জানা আরও গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। এর চেয়ে বেশি টাকা আপনাকে দেওয়া হবে না। আপনি আপনার অ্যাকাউন্টে কত টাকা জমা করেছেন তা বিবেচ্য নয়।

ব্যাংক কত গ্যারান্টি নেয়?

যে কোন ক্ষতি হলে ব্যাংকগুলি কত টাকা ফেরত দেওয়ার জন্য দায়ী। ডিপোজিট ইন্স্যুরেন্স অ্যান্ড ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন অ্যাক্ট ১৯৬১ এর ধারা 16 (1) এর অধীনে, ব্যাঙ্কে যে কোনও আকারে আপনার জমা টাকা শুধুমাত্র ৫ লক্ষ টাকা পর্যন্ত গ্যারান্টিযুক্ত। এর চেয়ে বেশি টাকা জমা থাকলে এবং ব্যাঙ্কের ভরাডুবি হলে লোকসান আপনার। রিজার্ভ ব্যাঙ্কের ডিপোজিট ইন্স্যুরেন্স এবং ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন (DICGC) আপনার আমানতের গ্যারান্টি দেয়, তবে মনে রাখবেন যে এই পরিমাণটি কোনও ক্ষেত্রেই ৫ লক্ষ টাকার বেশি নয়৷

Share this article
click me!