Budget 2023 New Income Tax: ৮৭ মিনিটের বাজেট বক্তৃতায় মধ্যবিত্তকে স্বস্তি দিয়ে আয়কর ছাড়ের কথা ঘোষণা নির্মলার

কেন্দ্রীয় বাজেট ২০২৩-২৪এ আয়কর নিয়ে বড় ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের। ৭ লক্ষ টাকা পর্যন্ত আয়কর ছাড়ের কথা ঘোষণা করেন তিনি। 

Web Desk - ANB | Published : Feb 1, 2023 7:29 AM IST / Updated: Feb 01 2023, 06:05 PM IST

৮৭ মিনিটের বাজেটে আয়কর নিয়ে বড় ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের। আয়কর ছাড়েক সীমা ৫ লক্ষ থেকে বাড়িয়ে করা হয়েছে ৭ লক্ষ টাকা। বছরে ৭ লক্ষ টাকা পর্যন্ত আয় হয়ে আয়করে ছাড় দেওয়ার কথা ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তিনি আরও বলেন, ৯ লক্ষ টাকা পর্যন্ত আয় হলে আয়কর হিসেবে দিতে হবে ৪৫ হাজার টাকা। যা আগের তুলনায় ২৫ শতাংশ কম।

নির্মলা সীতারমণের ঘোষণা অনুযায়ী যাদের বাৎসরিক আয় ১৫ লক্ষ টাকা তাদের আয়কর হিসেবে দিতে হবে দেড়লক্ষ টাকা। আগে এই করের পরিমাণ ছিল ১ লক্ষ ৮৭ হাজার টাকা। ১২-১৫ লক্ষ টাকা আয়ে ২০ শতাংশ কর দিতে হবে। ৬০৯ লক্ষ টাকা আয়ে ১০ শতাংশ কর দিতে হবে। নতুন আয়করে তিন লক্ষ টাকা পর্যন্ত কোনও কর দিতে হবে না। যাদের আয় ৩-৬ লক্ষ টাকা তাদের ৫ শতাংশ কর দিতে হবে।

এদিন বাজেট ঘোষণায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী একাধিকবার বলেন এই আয়কর মধ্যবৃত্তদের কিছুটা হলেও স্বস্তি দেবে। কেন্দ্রীয় সরকারের পাশাপাশি অর্থমন্ত্রীও একাধিকবার বলেছিলেন বর্তমান কর কাঠামোতে মধ্যবিত্তদের ওপর করের বোঝা বাড়ছে। আর সেই কারণেই এই সিদ্ধান্ত বলেও মনে করা হচ্ছে। বাজেটের আগে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মধ্যবিত্তদের কথা চিন্তাভাবনা করার পরামর্শ দিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রীদের। পাশাপাশি মন্ত্রিসভার সদস্যদের তিনি মধ্যবিত্তদের কাছে যাওয়ারও পরামর্শ দেন।

২০২৪ সালের সাধারণ নির্বাচনের আগে এটাই দ্বিতীয় মোদী সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট। সেই অর্থে বলা যেতে পারে এটাই নির্মলা সীতারমণের অগ্নিপরীক্ষা। কারণ এই বাজেটকে হাতিয়ার করেই আগামী নির্বাচনী প্রচারের ব্লুপ্রিন্ট তৈরি করতে চলছে বিজেপি। ইতিমধ্যেই দলের শীর্ষ নেতৃত্ব সিদ্ধান্ত নিয়েছে বাজেট নিয়ে দেশজুড়ে সদর্থক প্রচার করা হবে। আজ থেকেই বিজেপি এই কর্মসূচি শুরু করে দেবে। দলের নেতারা জানিয়েছে, কেন্দ্রীয় বাজারে জনগণের পক্ষে যে পদক্ষেপগুলি করা হবে সেগুলি নিয়ে দেশের নাগরিকদের সচেতনমন করতে আজ থেকেই ১২ দিন ধরে দেশব্যাপী প্রচার শুরু করবে দলের নেতা কর্মীরা। এই বিষয়ে প্রচারে নেতৃত্ব দেবেন সুশীল মোদী প্রচার পর্বটি শেষ হবে আগামী ১২ ফেব্রুয়ারি।

 

আরও পড়ুনঃ

Defence budget 2023: চিন-পাকিস্তানের হুমকি মোকাবিলায় বাড়ল প্রতিরক্ষা বাজেট, অস্ত্র কেনায় জোর

Defence budget 2023: চিন-পাকিস্তানের হুমকি মোকাবিলায় বাড়ল প্রতিরক্ষা বাজেট, অস্ত্র কেনায় জোর

Budget Highlight: আরও শক্তি বাড়ছে CBI-র? নির্মলার বাজেটে বরাদ্দ আরও বাড়ল কেন্দ্রীয় তদন্ত ব্যুরোর

 

Read more Articles on
Share this article
click me!