Agriculture budget 2023: কৃষিক্ষেত্রে ঋণের পরিমাণ বাড়িয়ে করা হচ্ছে ২০ লক্ষ কোটি টাকা

বুধবার ২০২৩-২৪ অর্থবর্ষের জন্য বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এবারের বাজেটে দেশের অন্যান্য ক্ষেত্রের মতোই কৃষিক্ষেত্রেও বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। 

Web Desk - ANB | Published : Feb 1, 2023 7:19 AM IST / Updated: Feb 01 2023, 02:44 PM IST

বুধবার সংসদে ২০২৩-২৪ অর্থবর্ষের জন্য সাধারণ বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এবারের বাজেটে কৃষিক্ষেত্রের উন্নতির জন্য বিশেষ ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী। বাজেট বক্তব্যে তিনি বলেন, ‘কৃষিক্ষেত্রে ঋণের পরিমাণ বাড়িয়ে ২০ লক্ষ টাকা পর্যন্ত করার চেষ্টা চালানো হচ্ছে। প্রাণীসম্পদ, ডেয়ারি ও মৎস্যচাষের উপর সবচেয়ে বেশি জোর দেওয়া হচ্ছে। গ্রামাঞ্চলে কৃষিক্ষেত্রে নতুন ব্যবসা গড়ে তোলার ব্যাপারে যুবকদের উৎসাহিত করে তোলা হবে।’ অর্থমন্ত্রী জানিয়েছেন, ‘গত ৬ বছরে দেশে কৃষিক্ষেত্রে গড়ে ৪.৬ শতাংশ করে আর্থিক উন্নতি হচ্ছে। ২০১৪ সালের পর থেকে দেশের সব নাগরিকের জীবনের মান উন্নত করার উপর জোর দিচ্ছে সরকার। ভারতীয় নাগরিকরা যাতে মর্যাদার সঙ্গে জীবনযাপন করতে পারেন সেই চেষ্টা করা হচ্ছে। পার ক্যাপিটা ইনকাম দ্বিগুণেরও বেশি বেড়ে হয়েছে ১.৯৭ লক্ষ টাকা।’ বাজেট পেশের আগে মঙ্গলবার সংসদে ইকনমিক সার্ভে রিপোর্ট পেশ করেন অর্থমন্ত্রী। এই রিপোর্টে জানানো হয়, কৃষিক্ষেত্রে প্রযুক্তিগত নতুন ব্যবসায় বিনিয়োগের পরিমাণ গত ৪ বছরে বেড়ে হয়েছে ৬,৬০০ কোটি টাকারও বেশি। বেসরকারি সংস্থাগুলি কৃষিক্ষেত্রে বিনিয়োগের পরিমাণ বাড়িয়েছে। প্রতি বছর এই বিনিয়োগের পরিমাণ ৫০ শতাংশেরও বেশি বৃদ্ধি পেয়েছে।

ইকনমিক সার্ভেতে আরও বলা হয়েছে, ‘জোয়ার-বাজরা চাষ বৃদ্ধি পাচ্ছে। দেশজুড়ে ৫০০টিরও বেশি নতুন সংস্থা তৈরি হয়েছে। এই সংস্থাগুলি জোয়ার-বাজরা চাষ ও সরবরাহ সংক্রান্ত কাজ করছে। রাষ্ট্রীয় কৃষি বিকাশ যোজনার আওতায় ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ মিলেটস রিসার্চ ২৫০টি নতুন সংস্থাকে অনুমোদন দিয়েছে। কৃষি ও অনুসারী শিল্পে উৎসাহ দেওয়ার জন্য নতুন সংস্থাগুলিকে অনুমোদন দেওয়া হয়েছে। ক্লাইমেট-স্মার্ট ফার্মিং ধীরে ধীরে ভারতের কৃষকদের মধ্যে গ্রহণযোগ্যতা পাচ্ছে। এদেশের কৃষকরা কৃষিক্ষেত্রে সৌরবিদ্যুতের ব্যবহার বৃদ্ধি করছেন। যে কৃষকরা সৌরবিদ্যুৎ ব্যবহার করছেন, কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে তাঁদের উৎসাহ দেওয়ার পাশাপাশি বাড়তি সুবিধাও দেওয়া হচ্ছে। এর ফলে পরিবেশ দূষণ কমছে। কৃষিক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্য়বহারও বাড়ানো হচ্ছে। মাটি ও শস্যের অবস্থা পরীক্ষা করার জন্য ড্রোন ব্যবহার করা হচ্ছে।’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই বাজেটের প্রশংসা করেছেন। তিনি অর্থমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন। এই বাজেটের ফলে কৃষিক্ষেত্রের উন্নতি হবে বলে আশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী। বিরোধীরা অবশ্য বাজেটের সমালোচনা করছেন। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই বাজেটের তীব্র সমালোচনা করেছেন।

আরও পড়ুন-

Budget 2023: সিগারেটের ওপর কর আরও বাড়ল, কমল মোবাইল ফোনের যন্ত্রাংশের আমদানি শুল্ক

Health Budget 2023: স্বাস্থ্য সংক্রান্ত জরুরি বদলের কথা ঘোষণা, দেখে নিন স্বাস্থ্য খাতে কী রয়েছে এই বছরের বাজেটে

Budget 2023 New Incom Tax: ৮৭ মিনিটের বাজেট বক্তৃতায় মধ্যবিত্তকে স্বস্তি দিয়ে আয়কর ছাড়ের কথা ঘোষণা নির্মলার

Read more Articles on
Share this article
click me!