Budget 2024: আসন্ন বাজেট পেশের আগে বিধান সভায় পেশ হতে পারে এই ৬টি বিল!

এই বৈঠকে সরকারের পক্ষে সংসদ বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং উপস্থিত থাকবেন। বিরোধী পক্ষ থেকে, বিরোধী দলনেতা রাহুল গান্ধী সহ সমস্ত দলের নেতারা উপস্থিত থাকবেন।

 

deblina dey | Published : Jul 20, 2024 8:44 AM IST / Updated: Jul 20 2024, 02:17 PM IST

২২ জুলাই থেকে সংসদের আসন্ন অধিবেশন শুরু হতে চলেছে, যা চলবে ১২ আগস্ট পর্যন্ত। লোকসভা নির্বাচনে সংখ্যা বৃদ্ধিতে উত্সাহিত, বিরোধী দলগুলি গত অধিবেশনের মতো সরকারকে কোণঠাসা করার আপ্রাণ চেষ্টা করবে। তাই সংসদের কার্যক্রম সুষ্ঠুভাবে চালাতে ২১ জুলাই রোববার সর্বদলীয় বৈঠক ডেকেছে সরকার। এই বৈঠকে সরকারের পক্ষে সংসদ বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং উপস্থিত থাকবেন। বিরোধী পক্ষ থেকে, বিরোধী দলনেতা রাহুল গান্ধী সহ সমস্ত দলের নেতারা উপস্থিত থাকবেন।

সরকার নিশ্চিত করার চেষ্টা করছে যে NEET সহ অন্যান্য ইস্যুতে গত অধিবেশনে যে শোরগোল হয়েছিল, এই অধিবেশনে তা যেন না ঘটে। তবে বিরোধীরাও সংসদে সরকারকে কোণঠাসা করার জন্য প্রস্তুতি নিয়েছে। কংগ্রেস সহ বেশিরভাগ বিরোধী দল মুদ্রাস্ফীতি, ট্রেন দুর্ঘটনা, অগ্নিবীর, জম্মু ও কাশ্মীরে ক্রমাগত সন্ত্রাসী হামলায় সেনাদের শহীদ হওয়ার মতো ইস্যুতে সরকারকে কোণঠাসা করার চেষ্টা করবে।

Latest Videos

সমাজবাদী পার্টি এসব ইস্যু তুলতে পারে-

কানওয়ার যাত্রার রুটে পড়ে থাকা দোকানগুলিতে মালিকের নাম লেখার জন্য যোগী সরকারের সিদ্ধান্তকে সংসদে তুলতে পারে সমাজবাদী পার্টি এবং অন্যান্য দলগুলি। উত্তরপ্রদেশে বিজেপির মধ্যে চলা দ্বন্দ্বের কথাও সমাজবাদী পার্টি সংসদে উল্লেখ করতে পারে। এবারও সংবিধান রক্ষা ও সংরক্ষণের ইস্যুতে বিজেপি সরকারকে হারাতে পারে বিরোধী দলগুলো।

এই অধিবেশনে মঙ্গলবার পেশ করা হবে মোদী সরকারের প্রথম বাজেট-৩.০। সাধারণ বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। অধিবেশনে বাজেট নিয়ে আলোচনা হবে। অনুদানের দাবিতে আলোচনা ও ভোট হবে। এর মাধ্যমে পাস হবে বণ্টন বিল। এই অধিবেশনে জম্মু ও কাশ্মীরের বাজেট নিয়েও আলোচনা ও পাস হবে।

এই ৬টি বিল পেশ করবে কেন্দ্রীয় সরকার

এ ছাড়া চলতি অধিবেশনে উত্থাপন ও পাসের জন্য ৬টি বিলের তালিকা করেছে সরকার। ফাইন্যান্স বিল ছাড়াও তালিকাভুক্ত বিলগুলোর মধ্যে রয়েছে ফাইন্যান্স বিল, ডিজাস্টার ম্যানেজমেন্ট বিল, বয়লার বিল, ইন্ডিয়ান এয়ারক্রাফট বিল, কফি প্রমোশন অ্যান্ড ডেভেলপমেন্ট বিল এবং রাবার প্রমোশন অ্যান্ড ডেভেলপমেন্ট বিল। অধিবেশনের আগে লোকসভার স্পিকার একটি ব্যবসা উপদেষ্টা কমিটিও গঠন করেছেন।

এর চেয়ারম্যান হলেন লোকসভার স্পিকার ওম বিড়লা। এই কমিটিতে বিভিন্ন দলের ১৪ জন সংসদ সদস্যকে অন্তর্ভুক্ত করা হয়েছে। কমিটিতে রাখা হয়েছে নিশিকান্ত দুবে, অনুরাগ সিং ঠাকুর, ভরত্রিহরি মাহতাব, পিপি চৌধুরী, বিজয়ন্ত পান্ডা, ডক্টর সঞ্জয় জয়সওয়ালকে। কংগ্রেস থেকে কে. সুরেশ, গৌরব গগৈ, টিএমসি থেকে সুদীপ বন্দোপাধ্যায়, ডিএমকে থেকে দয়ানিধি মারান, শিবসেনা ইউবিটি থেকে অরবিন্দ সাওয়ান্তকেও জায়গা দেওয়া হয়েছে।

সরকারের বিরুদ্ধে কংগ্রেসের অ্যাকশন প্ল্যান

সরকার পক্ষ থেকে সংসদে তাদের কাজ সুষ্ঠুভাবে পরিচালনার প্রস্তুতি নিলেও বিরোধী দলও প্রস্তুত। বিরোধীদলীয় নেতা রাহুল গান্ধীর নেতৃত্বে সরকারের বিরুদ্ধে অ্যাকশন প্ল্যান তৈরি করেছে কংগ্রেস। এর কেন্দ্রে রয়েছে যুব, কৃষক-শ্রমিক, যুবক ও দরিদ্ররা। বিরোধীরা অবশ্যই যুবক, বেকারত্ব, NEET পেপার ফাঁসের বিষয়গুলি তুলবে। এটি অগ্নিবীর প্রকল্প বন্ধ করা এবং জম্মু ও কাশ্মীরে সাম্প্রতিক সন্ত্রাসী হামলা এবং সৈন্যদের শহীদ হওয়ার বিষয়ে সরকারকে কোণঠাসা করবে।

জম্মু ও কাশ্মীরেও শীঘ্রই নির্বাচন হতে চলেছে। এমন পরিস্থিতিতে জম্মু ও কাশ্মীর নিয়ে কেন্দ্রীয় সরকারের নীতি নিয়ে কংগ্রেস বিশেষভাবে আগ্রাসী হবে। এতে জম্মু ও কাশ্মীরকে পূর্ণ রাজ্যের মর্যাদা দিয়ে নির্বাচনের পরিবর্তে এলজির ক্ষমতা বাড়ানো নিয়ে সরকারকে প্রশ্ন করা হবে। মণিপুরও ত্রিপুরায় সহিংসতা এবং চিনা দখলের ইস্যু তুলে জাতীয়তাবাদের ইস্যুতে সরকারকে ব্যাক ফুটে রাখার চেষ্টা করবে।

সামগ্রিকভাবে, বিরোধীরা এই জাতীয় ইস্যুগুলির মাধ্যমে সমাজের বিভিন্ন অংশের কাছে আবেদন করে সরকারকে নেওয়ার প্রস্তুতি নিয়েছে, অন্যদিকে সরকারও ডেটা দিয়ে পাল্টা আক্রমণ করার জন্য পুরোপুরি প্রস্তুত। এমতাবস্থায় গত অধিবেশনের মতো এই অধিবেশনেও ক্ষমতাসীন দল ও বিরোধী দলের আগ্রাসী মনোভাব অব্যাহত থাকার পূর্ণ সম্ভাবনা রয়েছে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

হাতে মশাল, গলায় তীব্র বিচারের হুঙ্কার! আরজি কর কাণ্ডের প্রতিবাদে এবার রাজপথে মশাল মিছিল | RG Kar
পরনে উর্দি, অথচ পা টলোমলো! রায়গঞ্জের রাস্তায় মদ্যপ অবস্থায় পুলিশকর্মীর উৎপাত | Raiganj News Today
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
অবশেষে ধর্না প্রত্যাহারের সিদ্ধান্ত জুনিয়র ডাক্তারদের, দেখুন কী বললেন তাঁরা | Junior Doctors
অভয়া কাণ্ডের দ্রুত বিচারের দাবি জুনিয়র ডাক্তারদের! স্বাস্থ্য ভবন থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত মিছিল