PF News: ইপিএফও থেকে এবার একসঙ্গে ১ লক্ষ টাকা পর্যন্ত তুলতে পারবেন গ্রাহক, বড় পদক্ষেপ কেন্দ্রের

মনসুখ মান্ডব্য বলেছেন, শ্রমমন্ত্রী ইপিএফও-এর ক্রিয়াকলাপগুলিতে একটি নতুন ডিজিটাল আর্কিটেকচারসহ বেশ কয়েকটি পরিবর্তন করেছে।

 

Saborni Mitra | Published : Sep 17, 2024 3:55 PM IST / Updated: Sep 17 2024, 09:34 PM IST

এমপ্লয়িজ প্রভিডেন্টট ফান্ড অর্গানাইজেশন (EPFO) -এর গ্রাহকদের জন্য সুখবর। এবার থেকে তারা তাদের প্রয়োজনে তাদের ব্যক্তিগত অ্যাকউন্ট থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত তুলতে পারবে। আগে তারা মাত্র ৫০ হাজার টাকা পর্যন্ত তুলতে পারতেন। কেন্দ্রীয় শ্রমমন্ত্রী মনসুখ মান্ডব্য মঙ্গলবার এই ঘোষণা করেছেন।

মনসুখ মান্ডব্য বলেছেন, শ্রমমন্ত্রী ইপিএফও-এর ক্রিয়াকলাপগুলিতে একটি নতুন ডিজিটাল আর্কিটেকচারসহ বেশ কয়েকটি পরিবর্তন করেছে। সেইসঙ্গে এটিকে আরও নমনীয় ও প্রতিক্রিয়াশীল করার জন্য নিয়মগুলি কিছুতা শিথিল করা হয়েছে, যাতে গ্রাহকরা সমস্যায় না পড়ে। প্রাক্তন ও বর্তমান কর্মচারীরা ৬ মাস পূর্ণ না হওয়ার আগেই প্রয়োজনে টাকা তুলতে পারবে বলেও জানিয়েছেন তিনি। আগের নিময় ছিল তারা ৬ মাস আগে টাকা তুলতে পারতেন না।

Latest Videos

কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, 'অনেক মানুষই এখন ইপিএফও সঞ্চয়ের দিকে ঝুঁকছেন। বিয়ে, চিকিৎসা জাতীয় খরচ মেটেতে এই সঞ্চয়ের টাকা তোলার প্রবণতা বাড়ছে। তাই টাকা তোলার মাত্রা বাড়ান হয়েছে। ' তিনি আরও জানিয়েছেন বর্তমান পরিস্থিতি অনুযায়ী টাকা তোলার উর্ধ্বসীমা বাড়ান হয়েছে। ভবিষ্যতে সংগঠিত খাতে ১০ মিলিয়নেরও বেশি কর্মচারীদের অবসরকালীন আয়ের প্রস্তাব দেওয়া হয়েছে। কর্মজীবী ​​মানুষের জন্য আজীবন সঞ্চয়ের মূল সংস্থা। EPFO দ্বারা প্রদত্ত সঞ্চয় সুদের হার, ২০২৪ অর্থবর্ষের জন্য ৮.২৫% নির্ধারণ করা হয়েছে। এতে মধ্যবিত্ত মানুষ উপকৃত হয়।

এদিন কেন্দ্রীয় মন্ত্রী আরওএ জানিয়েছেন, এমন ১৭টি সংস্থা রয়েছে যাদের মোট কর্মী সংখ্যা ১লক্ষ, ১০০ কোটি টাকার সংস্থান। তারা যদি নিজস্ব তহবিলের পরিবর্তে ইপিএফও তে যেতে চায় তাহলে তাদেরও অনুমতি দেওয়া হবে। সরকার পিএফ সঞ্চয়গুলিতে আরও ভাল ও স্থিতিশীল রিটার্ন দেয়। আদিত্য বিড়লা লিমিটেডের মতো কিছু সংস্থা এই ধরনের ব্যবস্থার জন্য সরকারের কাছে দরবার করেছে বলেও জানিয়েছেন। তাই সরকার নীতি পরিবর্তন করার দিকে হাঁটছে।

Share this article
click me!

Latest Videos

'একটা ঢপবাজ! শুধু কান নয়, মাথাকে টেনে নামাতে হবে ১৪ তলা থেকে' | Dilip Ghosh Latest News | RG Kar
'বাধ্য হয়েছেন মুখ্যমন্ত্রী, মুখের কথায় নয়, আগে করে দেখান' সাফ কথা জুনিয়র ডাক্তারদের | RG Kar Protest
'পুজো হবে, উৎসব নয়' মমতাকে হুঁশিয়ারি দিয়ে আর যা বলে দিলেন দেবশ্রী | Debasree Chaudhuri | RG Kar News
RG Kar News Live : আর জি কর মামলায় সুপ্রিম কোর্টে শুনানি, দেখুন সরাসরি
'অভিশাপে এরা গলে গলে মরবে' শুভেন্দুর আগুন ঝরানো ভাষণ | RG Kar Protest