GST: রাজস্ব বৃদ্ধি থেকে ওষুধের দাম কমানো , জিএসটি বৈঠকে নির্মলা সীতারমণের সেরা ১০টি ঘোষণা ঘোষণা

সোমবার জিএসটি কাউন্সিলের ৫৪তম বৈঠকে ক্যান্সারের ওষুধ, স্ন্যাকস সহ বিভিন্ন পণ্যের উপর জিএসটি হ্রাসের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও, অনলাইন গেমিং থেকে রাজস্ব বৃদ্ধি এবং মেডিক্যাল ইন্স্যুরেন্সে জিএসটি হার কমানোর বিষয়ে আলোচনা হয়েছে।

Saborni Mitra | Published : Sep 9, 2024 5:59 PM IST

সোমবার নতুন দিল্লির সুষমা স্বরাজ ভবনে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের সভাপতিত্বে পণ্য ও পরিষেবা কর (জিএসটি) কাউন্সিলের ৫৪তম বৈঠক শেষ হয়েছে।

বৈঠকে নেওয়া সিদ্ধান্তগুলি হলঃ

Latest Videos

১। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেছেন যে অনলাইন গেমিংয়ের উপর জিএসটি ঘোষণার পরে, ফিটমেন্ট কমিটির কাছে জমা দেওয়া একটি স্ট্যাটাস রিপোর্ট অনুসারে, রাজস্ব ৪১২ শতাংশ বেড়েছে।

২। ঘোষণা করেছে যে কাউন্সিল মেডিক্যাল হেলথ ইন্স্যুরেন্সে জিএসটি হার কমানোর বিষয়ে নতুন জিওএম গঠন করার সিদ্ধান্ত নিয়েছে। এটির নেতৃত্বে থাকবেন বিহারের উপ-মুখ্যমন্ত্রী ।

৩। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন যে ক্যান্সারের ওষুধের উপর জিএসটি ১২% থেকে কমিয়ে ৫% করার লক্ষ্য হল ক্যান্সারের চিকিত্সার সামগ্রিক ব্যয় আরও কমানো।

৪। জিএসটি কাউন্সিল নির্বাচিত স্ন্যাকসের উপর কর ১৮% থেকে কমিয়ে ১২% করার সিদ্ধান্ত নিয়েছে।

৫। জিএসটি কাউন্সিল বিদেশী বিমান সংস্থাগুলির পরিষেবাগুলি আমদানিতে ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

৬। কেন্দ্রীয় বা রাজ্য সরকারের আইন দ্বারা প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয় এবং গবেষণা কেন্দ্রগুলি, বা যেগুলিকে আয়কর ছাড় দেওয়া হয়েছে, এখন গবেষণা তহবিলের উপর পণ্য ও পরিষেবা কর (GST) প্রদান থেকে অব্যাহতি পাবে৷

৭। জিএসটি কাউন্সিলের বৈঠকের সময়, এটি প্রকাশ করা হয়েছিল যে ২০২৬ সালের মার্চ পর্যন্ত মোট সেস সংগ্রহের পরিমাণ দাঁড়ায় ৮.৬৬ লক্ষ কোটি টাকা। ঋণ পরিশোধের মীমাংসা করার পরে, প্রায় ৪০ হাজার কোটি টাকার প্রত্যাশিত বেশি হবে বলে আশা করা হচ্ছে।

৮। ইন্টিগ্রেটেড গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স (IGST) ভারসাম্য সম্পর্কিত মূল বিষয়গুলি নিয়ে আলোচনা করেছে।

৯। GST প্যানেল রাজস্ব চুরি রোধ করার জন্য, রিভার্স চার্জ মেকানিজম (RCM) এর অধীনে নিবন্ধিত ব্যক্তিকে অনিবন্ধিত ব্যক্তির দ্বারা বাণিজ্যিক সম্পত্তি ভাড়া দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

১০। নির্মলা সীতারামনের নেতৃত্বে জিএসটি প্যানেল ব্যবসা-থেকে-কাস্টমার (B2C) জিএসটি চালান চালু করার সিদ্ধান্ত নিয়েছে। জিএসটি চালান পরিচালনার জন্য এই নতুন ব্যবস্থা ১ অক্টোবর থেকে কার্যকর হবে।

 

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

আরও এক সিভিক ভলেন্টিয়ারের কুকীর্তি! গৃহবধূ ছুটলেন থানায়, তারপর যা হল | Jalpaiguri News Today
বন্যা দুর্গতদের পাশে এবার জুনিয়র ডাক্তাররা, দিলেন বড় বার্তা, দেখুন | Junior Doctors
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024
'২২ টি গাড়ি নিয়ে ফুর্তি করতে এসেছে!' মমতার সামনে দাঁড়িয়েই ঝাঁঝিয়ে উঠলেন গ্রামবাসীরা | Bengal Flood