মার্চের শুরুতেই বড় ধাক্কা মধ্যবিত্তের হেঁশেলে, একধাক্কায় বাড়ল রান্নার গ্যাসের দাম

মার্চের শুরুতেই বড় ধাক্কা মধ্যবিত্তের হেঁশেলে। আজ থেকেই ১৪.২ কেজি রান্নার গ্যাসের দাম বাড়ল ৫০ টাকা। গত মাসে রান্নার গ্যাসের দাম ছিল ১০৭৯ টাকা। তবে মার্চ মাসের শুরুতে রান্নার গ্যাসের দাম বেড়ে হল ১১২৯ টাকা।

Web Desk - ANB | Published : Mar 1, 2023 4:11 AM IST

অগ্নিমূল্য বাজারে যেন আগুন লেগেছে। নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম হু হু করে বেড়েই চলেছে। মার্চের শুরুতেই বড় ধাক্কা মধ্যবিত্তের হেঁশেলে। ফের দাম বাড়ল রান্নার গ্যাসের । ১ লা মার্চ সকাল বেলায় নতুন এলপিজি সিলিন্ডারের দাম প্রকাশ করা হয়েছে রাষ্ট্রায়ত্ত সংস্থার পক্ষ থেকে। মাসের শুরুতেই একধাক্কায় দাম বাড়ল এলপিজি সিলিন্ডারের। আজ থেকেই ১৪.২ কেজি রান্নার গ্যাসের দাম বাড়ল ৫০ টাকা। গত মাসে রান্নার গ্যাসের দাম ছিল ১০৭৯ টাকা। তবে মার্চ মাসের শুরুতে রান্নার গ্যাসের দাম বেড়ে হল ১১২৯ টাকা।

প্রতি মাসের পয়লা তারিখেই গ্যাসের নয়া দাম প্রকাশ করে রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি। প্রতিমাসেই দাম বাড়ছে ভর্তুকিহীন এলপিজি সিলিন্ডারের । গত দুই বছরে চড়চড়িয়ে বেড়েছে রান্নার গ্যাসের দাম। মাসের শুরুতেই হেঁশেলে কোপ পড়েছে মধ্যবিত্তের। একলাফেই ১০০০ টাকার গন্ডি পার করেছে এলপিজি গ্যাস। অর্থনৈতিক লড়াই যখন তীব্রতর হচ্ছে, তখন গ্যাসের দাম কোপ ফেলল মধ্যবিত্তের হেঁশেলে। তবে ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি গ্যাসের দাম ২৪ টাকা বাড়ানো হয়েছে। এবার থেকে ১৯ কেজি বাণিজ্যিক গ্যাসের দাম কিনতে দিতে হবে ১৮৬৯ টাকা ৫০ পয়সা। সিলিন্ডার পিছু ৫০ টাকা বাড়াতেই মধ্যবিত্তের পকেটে কোপ পড়েছে।

 

 

অর্থবর্ষ শেষের আগেই রান্নার দাম বাড়ল। ১৪.২ কেজি এবং ১৯ কেজি এলপিজি সিলিন্ডারের দাম বাড়তেই হেঁশেলে আগুন। আজ ১ লা মার্চ থেকেই নয়া দাম কার্যকর হবে। রান্নার গ্যাসের দাম প্রতিমাসেই বেড়েই চলেছে। রান্নার গ্যাসের দাম ১১০০ টাকার গন্ডি পেরোতেই আতঙ্কের প্রহর গুনছে মধ্যবিক্তরা। মধ্যবিত্তের পকেটে টান পড়েছে মাসের শুরু থেকেই। কোনওভাবেই স্বস্তি পাবেন না সাধারণ মানুষ, তা বেশ ভালই টের পাওয়া যাচ্ছে।  সংসার চালাতে গিয়েই হিমশিম খাচ্ছেন মধ্যবিত্তরা। একদিকে তাপমাত্রার পারদ তুঙ্গে। অন্যদিকে নিত্য প্রয়োজনীয় জিনিসের দামও আকাশছোঁয়া। তার উপর ফের গ্যাসের দাম ৫০ টাকা বাড়াতেই অগ্নিমূল্য বাজারে হেঁশেলে আগুন লাগল মধ্যবিত্তের। মাসের শুরুতেই মধ্যবিত্তের নাভিশ্বাস বাড়িয়ে ফের একলাফে বাড়ল রান্নার গ্যাসের দাম। এবার থেকে কলকাতায় একটি গ্যাস সিলিন্ডার কিনতে খরচ হবে ১১২৯ টাকা। খাবার থেকে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম যেহারে বেড়ে চলেছে তাতেই ঘুম উড়েছ মধ্য়বিত্ত ও নিন্মবিত্ত পরিবারের। তবে যেহারে গ্যাসের দাম বেড়েছে তাতে পকেটে কোপ পড়েছে। 

Read more Articles on
Share this article
click me!