EPFO-তে টাকা তোলার ক্ষেত্রে নিয়ম বদল করেছে, জেনে কি বিশেষ বদল এসেছে এই খাতে

জারি করা সার্কুলার থেকে এটি প্রকাশ পেয়েছে। EPFO-র জারি করা সার্কুলার অনুযায়ী, এখন আপনি এক লক্ষ টাকা তুলতে পারবেন।

 

deblina dey | Published : Apr 18, 2024 10:23 AM IST

আপনিও যদি চাকুরীজীবি হয়ে থাকেন তাহলে এই সুখবর আপনার জন্য। ইপিএফও-তে বড় ধরনের বদল হতে চছেন। টাকা তোলার নিয়ম বদল করেছে EPFO। এখন ইপিএফ তোলার সীমা দ্বিগুণ করা হয়েছে। তবে চিকিৎসার জন্য টাকা তোলার পরিমাণ দ্বিগুণ করেছে EPFO। জেনে নিন আপনি এখন কত টাকা তুলতে পারবেন?

EPFO চিকিৎসা সংক্রান্ত অগ্রিম টাকা তোলার নিয়ম পরিবর্তন করেছে। আগে এইক্ষেত্রে সীমা ছিল ৫০ হাজার টাকা, এখন তা বাড়িয়ে এক লাখ টাকা করা হয়েছে। ১৬ এপ্রিল জারি করা সার্কুলার থেকে এটি প্রকাশ পেয়েছে। EPFO-র জারি করা সার্কুলার অনুযায়ী, এখন আপনি এক লক্ষ টাকা তুলতে পারবেন।

আংশিক প্রত্যাহারের জন্য ফর্ম ৩১ প্রয়োজন

EPFO ফর্ম ৩১-এর অনুচ্ছেদ 68J-এর অধীনে টাকা তোলার সীমা দ্বিগুণ করেছে। EPF-এর ফর্ম ৩১ আংশিক টাকার তোলার জন্য। এই ফর্মটি অনেক উদ্দেশ্যে টাকা অকাল প্রত্যাহারের জন্য ব্যবহার করা হয়। এতে আপনি বাড়ি তৈরি, বাড়ি কেনা, বিয়ে ও চিকিৎসার জন্য টাকা তুলতে পারবেন।

কোন পরিস্থিতিতে এক লাখ টাকা তুলতে পারে?

ফর্ম ৩১-এর অনুচ্ছেদ 68J অসুস্থতার চিকিৎসার জন্য আংশিক অর্থ উত্তোলন করতে ব্যবহৃত হয়। এর অধীনে, আগে আপনি মাত্র ৫০ হাজার টাকা তুলতে পারতেন, কিন্তু এখন আপনি এক লাখ টাকা তুলতে পারবেন। কিন্তু টাকা তোলার সময় আপনাকে মনে রাখতে হবে যে কর্মচারী তার 6 মাসের উইল এবং ডিএ বা কর্মচারীর অংশ সুদের সঙ্গে তুলতে পারবেন না। তবে হ্যাঁ... আপনার অ্যাকাউন্টে যদি এই পরিমাণের উপরে 1 লাখ টাকা থাকে তাহলে আপনি তা তুলতে পারবেন।

Share this article
click me!