প্রথম চাকরিতে EPFO ​​অ্যাকাউন্টে মিলবে ১৫ হাজার, বাজেটে যুবদের দেওয়া হল বড় উপহার

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সমস্ত সেক্টর এবং সমস্ত শ্রেণীর মানুষের জন্য অনেক বড় ঘোষণা করেছিলেন। এরই মধ্যে তরুণদের বড় উপহার দিয়েছেন অর্থমন্ত্রী।

deblina dey | Published : Jul 23, 2024 9:48 AM IST

Union Budget 2024: প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে এনডিএ সরকার গঠনের পর, আজ সংসদে প্রথম পূর্ণ বাজেট পেশ করা হয়েছে। সংসদে বাজেট পেশ করার সময়, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সমস্ত সেক্টর এবং সমস্ত শ্রেণীর মানুষের জন্য অনেক বড় ঘোষণা করেছিলেন। এরই মধ্যে তরুণদের বড় উপহার দিয়েছেন অর্থমন্ত্রী। তার বাজেট বক্তৃতার সময়, অর্থমন্ত্রী বলেছিলেন যে প্রথম কাজের জন্য, ১৫.০০০টাকা সরাসরি EPFO ​​অ্যাকাউন্টে দেওয়া হবে।

তিন কিস্তিতে দেওয়া হবে টাকা-

Latest Videos

অর্থমন্ত্রী ঘোষণা করেছিলেন যে 'প্রথমবারের মতো সমস্ত আনুষ্ঠানিক সেক্টরে কর্মীরা কাজে জয়েন করার পরে এক মাসের বেতন পাবেন। এই ডাইরেক্ট বেনিফিট ট্রান্সফার (DBT) এক মাসের বেতন, ১৫.০০০টাকা পর্যন্ত, তিনটি কিস্তিতে দেওয়া হবে। যারা প্রথম চাকরিতে আছেন, তাদের বেতন এক লাখ টাকার কম হলে এই সুবিধা পাওয়া যাবে। ২.১ লক্ষ যুবক এর থেকে উপকৃত হবে বলে আশা করা হচ্ছে।

১ কোটি যুবকের জন্য ইন্টার্নশিপের সুযোগ-

এর বাইরে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন, 'সরকার ৫০০ টি শীর্ষ সংস্থায় এক কোটি যুবককে ইন্টার্নশিপের সুযোগ দেওয়ার জন্য একটি প্রকল্প শুরু করবে। এতে প্রতি মাসে ৫০০০ টাকা ইন্টার্নশিপ ভাতা এবং ৬০০০ টাকা এককালীন সহায়তা দেওয়া হবে।

মুদ্রা ঋণের পরিমাণ ২০ লক্ষ টাকা

যুবকদের জন্য মুদ্রা ঋণের পরিমাণ ১০ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ২০ লক্ষ টাকা করা হয়েছে। প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা (PMMY) ২০১৫ সালে মোদী সরকার স্ব-কর্মসংস্থানের প্রচারের জন্য শুরু করেছিল। এই প্রকল্পের অধীনে, ১০ লক্ষ টাকা পর্যন্ত জামানতমুক্ত ঋণ দেওয়া হয়। এই ঋণ অ-কর্পোরেট এবং অকৃষি উদ্দেশ্যে দেওয়া হয়। যে যুবক-যুবতীরা নিজের ব্যবসা শুরু করতে চান, কিন্তু এর জন্য টাকা নেই, তারা সরকারের এই প্রকল্পের মাধ্যমে অর্থের প্রয়োজন মেটাতে পারেন। এতে ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হয় তিনটি ক্যাটাগরিতে- শিশু ঋণ, কিশোর ঋণ এবং তরুণ ঋণ। কিন্তু এখন ঋণের সীমা বাড়িয়ে ২০ লাখ টাকা করা হয়েছে।

ভর্তির জন্য ঋণ

কেন্দ্রীয় বাজেট ২০২৪-২৫ প্রতি বছর ২৫০০০ ছাত্রদের সাহায্য করার জন্য মডেল স্কিল লোন স্কিম সংশোধন করার প্রস্তাব করেছে। গার্হস্থ্য প্রতিষ্ঠানে উচ্চশিক্ষার জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণের জন্য ই-ভাউচারগুলি ঋণের পরিমাণের ৩ শতাংশ বার্ষিক সুদের সহায়তার জন্য প্রতি বছর এক লক্ষ শিক্ষার্থীকে সরাসরি দেওয়া হবে।

Share this article
click me!

Latest Videos

পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
অবশেষে ধর্না প্রত্যাহারের সিদ্ধান্ত জুনিয়র ডাক্তারদের, দেখুন কী বললেন তাঁরা | Junior Doctors
পরনে উর্দি, অথচ পা টলোমলো! রায়গঞ্জের রাস্তায় মদ্যপ অবস্থায় পুলিশকর্মীর উৎপাত | Raiganj News Today
স্বাস্থ্য দফতরের পাহাড় প্রমাণ দুর্নীতির অভিযোগে সরব Suvendu Adhikari | R G Kar Case