Fuel Price: লক্ষ্মীবারে সাত সকালে দেখে নিন কলকাতা ও দেশের চার মেট্রোসিটির পেট্রোল আর ডিজেলের দাম

কলকাতা সহ দেশের চার মেট্রো সিটির জ্বালানি তেলের দাম নিত্য দিনই পরিবর্তন করা হয়। কলাকাতার সঙ্গে রইল দেশের চার শহরের জ্বালানি তেলের দাম।

 

Web Desk - ANB | Published : Aug 10, 2023 1:26 AM IST

কলাকাতা-সহ দেশের বাকি চারটি মেট্রো সিটির জ্বালানি তেল অর্থাৎ পেট্রোল ও ডিজেলের দাম প্রতিদিন সকালেই নির্ধারণ করা হয়। লক্ষ্মীবারে বাড়ি থেকে বার হওয়ার আগে একবার দেখে নিন পেট্রো ও ডিজেলের দামের কোনও পরিবর্তন হল কিনা।

কলকাতায় পেট্রোল আর ডিজেলের দামঃ

কলকাতায় পেট্রোল আর ডিজেলের দাম প্রায় অপরিবর্তিত রয়েছে। বৃহস্পতিবার কলকাতায় লিটার প্রতি পেট্রোলের দাম ধার্য করা হয়েছে ১০৬ টাকা ৩ পয়সা। লিটার প্রতি ডিজেলের দাম ৯২ টাকা ৭৬ পয়সা।

দেশের বাকি ৪ মেট্রো সিটিতে পেট্রোল আর ডিজেলের দামঃ

চেন্নাইতে পেট্রোলের দাম ১০২ টাকা ৬৩ পয়সা। দিল্লিতে দাম ৯৬ টাকা ৭২ পয়সা। মুম্বইতে দাম ১১১ টাকা ৩৫ পয়সা।

চেন্নাইতে ডিজেলের দাম ৯৪ টাকা ২৪ পয়সা। দিল্লিতে ৮৯ টাকা ৬২ পয়সা আর মুম্বইতে ৯৭ টাকা ২৮ পয়সা।

পেট্রোল আর ডিজেলের দাম ধার্য হওয়ার নিয়ম-

পেট্রোল আর ডিজেলের দাম ভারতে প্রতিদিনের ভিত্তিতে পরিবর্তন করা হবে। দুটি জ্বালানি তেলের দামই সকাল ৬টায় পরিবর্তন করা হয়। বিশ্বব্যপী তেলের দাম ঘোষণার মাত্র এক মিনিট পরেই এই দেশের পেট্রোল আর ডিজেলের দৈনিক দাম নির্ধারণ করা হয়। জ্বালানি দামের মধ্যে আবগারি শুল্ক, মূল্য সংযোগন করা হয়। ডিলালের কমিশনও এই দামের মধ্যে ধরা হয়ে থাকে। বিভিন্ন রাজ্যে ভ্যাট চার্জ বিভিন্ন আর সেক্ষেত্রে দামের পরিবর্তন করা হয়ে থাকে। পেট্রোলের খুচরা বিক্রয় মূল্য প্রায় দ্বিগুণ হয়ে যায়। বিভিন্ন কারণ জ্বালানির দাম প্রভাবিত করে। এর মধ্যে রয়েছে রুপি থেকে মার্কিন ডলারের বিনিময় হার, অপরিশোধিত তেলের দাম, বৈশ্বিক সংকেত, জ্বালানির চাহিদা ইত্যাদি। যখন আন্তর্জাতিক অপরিশোধিত তেলের দাম বাড়ে, ভারতে দাম বাড়ে।

বিভিন্ন কারণ জ্বালানির দাম বিশেষত পেট্রোলের দাম প্রভাবিত হয়। এর মধ্যে রয়েছে টাকা থেকে মার্কিন ডলারের বিনিময় হার, অপরিশোধিত তেলের দাম, বৈশ্বিক সংকেত, জ্বালানির চাহিদা ইত্যাদি। যখন আন্তর্জাতিক অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি পায়, তখন ভারতে দাম বেড়ে যায়। আবার বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম কমে গেছে জ্বালানি তেলের দাম অনেক সময় কমিয়ে দেওয়া হয়।

 

Read more Articles on
Share this article
click me!