Fuel price: কলকাতায় কি বাড়ল পেট্রোল আর ডিজেলের দাম? জানুন দেশের বাকি মেট্রো শহরে জ্বালানির দাম

পেট্রোল আর ডিজেলের দাম নির্ধারিত হয় প্রতিদিন। দাম ওঠানামা করে। জানুন আজ কলকাতায় জ্বালানি তেলের দাম কত।

 

Web Desk - ANB | Published : Jul 12, 2023 4:52 AM IST

কলকাতায় পেট্রো আর ডিজেলের দামঃ

কলকাতায় লিটার প্রতি পেট্রোলের দাম ১০৬ টাকা ৩ পয়সা। ডিজেলের দাম লিটার প্রতি ৯২ টাকা ৭৬ পয়সা।

দেশের বাকি চার শহরে পেট্রোল ও ডিজেলের দামঃ

চেন্নাইতে পেট্রোলের দাম ১০২ টাকা ৬৩ পয়সা। দিল্লিতে পেট্রোলের দাম ৯৬ টাকা ৭২ পয়সা। আর মুম্বইতে পেট্রোলের দাম ১১১ টাকা ৩৫ পয়সা। চেন্নাইতে ডিজেলের দাম ৯৪ টাকা ২৪ পয়সা। দিল্লিতে ডিজেলের দাম ৮৯ টাকা ৬২ পয়সা। আর মুম্বইতে ডিজেলের দাম ৯৭ টাকা ২৮ পয়সা।

পেট্রোল আর ডিজেলের দাম ধার্য হওয়ার নিয়ম-

পেট্রোল আর ডিজেলের দাম ভারতে প্রতিদিনের ভিত্তিতে পরিবর্তন করা হবে। দুটি জ্বালানিতের দামই সকাল ৬টায় পরিবর্তন করা হয়। বিশ্বব্যপী তেলের দাম ঘোষণার মাত্র এক মিনিট পরেই এই দেশের পেট্রোল আর ডিজেসের দৈনিক দাম নির্ধারণ করা হয়। জ্বালানি দামের মধ্যে আবগারি শুল্ক, মূল্য সংযোগন করা হয়। ডিলালের কমিশনও এই দামের মধ্যে ধরা হয়ে থাকে। বিভিন্ন রাজ্যে ভ্যাট চার্জ বিভিন্ন আর সেক্ষেত্রে দামের পরিবর্তন করা হয়ে থাকে। পেট্রোলের খুচরা বিক্রয় মূল্য প্রায় দ্বিগুণ হয়ে যায়। বিভিন্ন কারণ জ্বালানির দাম প্রভাবিত করে। এর মধ্যে রয়েছে রুপি থেকে মার্কিন ডলারের বিনিময় হার, অপরিশোধিত তেলের দাম, বৈশ্বিক সংকেত, জ্বালানির চাহিদা ইত্যাদি। যখন আন্তর্জাতিক অপরিশোধিত তেলের দাম বাড়ে, ভারতে দাম বাড়ে।

বিভিন্ন কারণ জ্বালানির দাম বিশেষত পেট্রোলের দাম প্রভাবিত হয়। এর মধ্যে রয়েছে টাকা থেকে মার্কিন ডলারের বিনিময় হার, অপরিশোধিত তেলের দাম, বৈশ্বিক সংকেত, জ্বালানির চাহিদা ইত্যাদি। যখন আন্তর্জাতিক অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি পায়, তখন ভারতে দাম বেড়ে যায়। আবার বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম কমে গেছে জ্বালানি তেলের দাম অনেক সময় কমিয়ে দেওয়া হয়।

আরও পড়ুনঃ

ভোট সন্ত্রাসে উত্তপ্ত ভাঙড়ে মৃত্যু গুলিবিদ্ধ ISF কর্মীর, পরিস্থিতি নিয়ন্ত্রণে এলাকায় বিশাল পুলিশ বাহিনী

Panchayat Election Results: 'এভাবে জিততে চাইনি', অশোকনগর স্কুলে 'উলটপুরাণ'- জয়ী তৃণমূল প্রার্থী কেঁদে ফেললেন

মধ্যরাতে বালুরঘাটের গণানাকেন্দ্র ধর্নায় সুকান্ত মজুমদার, বিজেপি প্রার্থীদের সার্টিফিকেটে কারচুপির অভিযোগ বিডিওর বিরুদ্ধে

 

Read more Articles on
Share this article
click me!