গুগলে ৩০ হাজার চাকরি খেয়েছে এআই! সংস্থার ভবিষ্যত পরিকল্পনা শুনলে মাথায় হাত পড়বে আপনারও

গুগল তার বিজ্ঞাপন বিক্রয় ইউনিট থেকে ৩০ হাজার কর্মী ছাঁটাই করতে পারে বলে জানা গেছে। এই পদক্ষেপ চাকরি নিয়ে উদ্বেগ বাড়িয়েছে। সম্প্রতি, গুগল ১২ হাজারেরও বেশি লোককে বরখাস্ত করেছে।

Parna Sengupta | Published : Dec 23, 2023 3:28 PM IST

আমরা দীর্ঘদিন ধরে শুনে আসছি যে AI ভবিষ্যতে মানুষের চাকরি কেড়ে নেবে। এ নিয়ে অনেক প্রতিবেদনও বেরিয়েছে। এখন একটি নতুন প্রতিবেদন অনুসারে, কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) ক্রমবর্ধমান চাহিদায় গুগল তার বিজ্ঞাপন বিক্রয় ইউনিট থেকে ৩০ হাজার কর্মী ছাঁটাই করতে পারে বলে জানা গেছে। এই পদক্ষেপ চাকরি নিয়ে উদ্বেগ বাড়িয়েছে। সম্প্রতি, গুগল ১২ হাজারেরও বেশি লোককে বরখাস্ত করেছে।

গোটা ঘটনাটি কী

Latest Videos

কোম্পানিটি দীর্ঘদিন ধরে AI টুল চালু করে আসছে। এগুলি বিজ্ঞাপন তৈরি থেকে শুরু করে অনেক কিছুর জন্য ডিজাইন করা হয়েছে। এই সরঞ্জামগুলি সম্পর্কে কথা বললে, তারা কম লোকের সাহায্যে উচ্চ-লাভ দেয় সংস্থাকে। এমন পরিস্থিতিতে কোম্পানিতে মানুষের চাহিদা কমে যায়।

একটি প্রতিবেদনে বলা হয়েছে, গুগলের অভ্যন্তরে AI-এর ক্রমবর্ধমান জনপ্রিয়তা মানুষের চাকরিকে হুমকির মুখে ফেলছে। Google বিজ্ঞাপন মিটিং চলাকালীন, কিছু কাজ স্বয়ংক্রিয় করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সহজ ভাষায়, যদি ভূমিকাগুলি স্বয়ংক্রিয় হয় তবে তাদের জন্য কর্মচারীর প্রয়োজন হবে না এবং সংস্থাটি লোকেদের বরখাস্ত করবে।

মে মাসে, গুগল "এআই-চালিত বিজ্ঞাপনের একটি নতুন যুগ" চালু করেছে। এতে Google Ads-এর মধ্যে প্রাকৃতিক ভাষা চালু করা হয়। এর সাহায্যে ওয়েবসাইট স্ক্যান করে স্বয়ংক্রিয়ভাবে কীওয়ার্ড, শিরোনাম, বর্ণনা, ছবি ইত্যাদি তৈরি করা সহজ হয়েছে। আরও কিছু এআই-চালিত সরঞ্জাম চালু করা হয়েছিল যা কর্মীদের প্রয়োজনীয়তা কমিয়ে দিয়েছে।

এআই কি চাকরি খাবে?

এ নিয়ে মানুষের মধ্যে চলছে আলোচনা-সমালোচনা। আমরা মনে করি যে AI যদি ভবিষ্যতে আরও শক্তিশালী এবং আরও নির্ভুল হয়ে ওঠে, তাহলে মানুষের চাকরি ঝুঁকিতে পড়তে পারে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'তৃণমূল সাধারণ জনগণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে' কেন এমন বললেন শুভেন্দু? Suvendu Adhikari | RG Kar
'মমতা আর ওই চ্যাংড়াটা বলেছিল...' সত্যিটা সামনে আসতেই ধুয়ে দিলেন শুভেন্দু | Suvendu Adhikari | RG Kar
'এর আগে সাত জন পড়ুয়ার সঙ্গে ঠিক কী ঘটেছিল?' R G Kar নিয়ে ভয়ানক তথ্য দিলেন Dr. Archana Majumdar
প্রথমবার মুখ খুললেন সন্দীপ ঘোষের বউ, দেখুন কী বললেন সঙ্গীতা ঘোষ | Sandip Ghosh's Wife | R G Kar
'কেন বিজেপি চাইছে মমতার পদত্যাগ?' কারন বিশ্লেষণ করলেন শমীক ভট্টাচার্য | Samik on Mamata | R G Kar