হোম লোন হয়ে যাবে বিনামূল্যে! সুদের টাকা শোধ হবে সহজে! জেনে নিন কী করতে হবে?

২৫ বছরের হোম লোনের জন্য ৬০ লক্ষ টাকা ধার করলে ৯৭ লক্ষ টাকার বেশি সুদ দিতে হয়। কিন্তু ইএমআই-এর ১১ শতাংশ দিয়ে এসআইপি শুরু করলে ২৫ বছরে ৯২ লক্ষ টাকা পর্যন্ত রিটার্ন পাওয়া সম্ভব, যা হোম লোনের সুদের পরিমাণ প্রায় পূরণ করে। 

deblina dey | Published : Oct 16, 2024 8:02 AM IST

চাকরিজীবীরা বাড়ি কেনার জন্য গৃহঋণের সাহায্য নেন। হোম লোনের সাহায্যে বাড়ি কেনা সহজ কিন্তু এটি একটি অত্যন্ত ব্যয়বহুল পদ্ধতি। আপনি যদি ২৫ বছরের জন্য ৯.৫ শতাংশ সুদের হারে ৬০ লক্ষ টাকার হোম লোন নিচ্ছেন, তাহলে আপনাকে প্রতি মাসে প্রায় ৫২.৪২২ টাকার ইএমআই দিতে হবে। ২৫ বছরের জন্য ৫২.৪২২ টাকার ইএমআই দিয়ে, আপনাকে শুধুমাত্র ৯৭,২৬,৫৪০ টাকার সুদ দিতে হবে। তার মানে আপনি ৬০ লক্ষ টাকার হোম লোন নিয়েছেন এবং আপনাকে ৯৭,২৬,৫৪০ টাকার সুদ সহ মোট ১.৫৭ কোটি টাকা দিতে হবে। কিন্তু এমন একটি উপায় রয়েছে যার মাধ্যমে আপনি আপনার হোম লোন বিনামূল্যে করতে পারেন। জেনে নিন কিভাবে?

হোম লোনের সাথে SIP শুরু করুন আপনি যদি ২৫ বছরের জন্য ৬০ লক্ষ টাকার হোম লোন নেন তবে আপনাকে ৯.৫ শতাংশ সুদের হারে প্রতি মাসে প্রায় ৫২,৪২২ টাকার ইএমআই দিতে হবে। আপনি যদি আপনার EMI-এর ১১ শতাংশ অর্থাৎ ৫৭৬৬ টাকা SIP শুরু করেন, তাহলে ২৫ বছরে অর্থাৎ লোনের মেয়াদ শেষ হওয়া পর্যন্ত আপনি গৃহঋণের জন্য প্রদত্ত ৯৭,২৬,৫৪০ টাকার মধ্যে প্রায় ৯২,১১,৯৬৪ টাকা তুলে নিতে পারবেন।

Latest Videos

২৫ বছরে ১.০৯ কোটি টাকা সংগ্রহ করা হবে আপনি যদি আপনার হোম লোন দিয়ে ৫৭৬৬ টাকার একটি এসআইপি শুরু করেন এবং আপনি প্রতি বছর গড়ে ১২ শতাংশ সুদ পান, তাহলে ২৫ বছরে আপনার মোট এসআইপি বিনিয়োগ হবে ১৭,২৯,৮০০ টাকা, যার উপর আপনি প্রায় ৯২,১১,৯৬৪ টাকা পাবেন। আপনি আনুমানিক রিটার্ন পাবেন. ১৭,২৯,৮০০ লক্ষ টাকা বিনিয়োগ এবং ৯২,১১,৯৬৪ টাকা রিটার্ন সহ, আপনার মোট ১.০৯ কোটি টাকা হবে৷

আপনি ২৬ বছরে ১,০৬,০৪,৩২০ টাকা রিটার্ন পেতে পারেন শুধু তাই নয়, আপনি যদি আপনার এসআইপি আরও ১ বছরের জন্য বাড়িয়ে দেন অর্থাৎ ২৬ বছরের জন্য বিনিয়োগ চালিয়ে যান, তাহলে আনুমানিক ১২ শতাংশ রিটার্ন অনুযায়ী আপনি প্রায় ১,০৬,০৪,৩২০ টাকা রিটার্ন পাবেন। এইভাবে, আপনি শুধুমাত্র ২৬ বছরে আপনার হোম লোন বিনামূল্যে পেতে পারবেন না বরং অনেক বেশি অর্থ সঞ্চয় করতে পারবেন।

Share this article
click me!

Latest Videos

লক্ষ্মীপুজো কী এবার বন্ধ Narayanganj বাসিন্দাদের? কী হল দেখুন! | South 24 Parganas News
কার্নিভালের পাল্টা মিছিল থেকে মমতাকে ধুয়ে দিলেন রুদ্রনীল, দেখুন কী বললেন তিনি | Rudranil Ghosh
Bangla News : কার্নিভালের পাল্টা মিছিল শুভেন্দুর! সেই ডিসি সেন্ট্রালকে দেখে বিক্ষোভ চরমে | Kolkata
Suvendu-র ডাকে মশাল মিছিল! কার্নিভাল বয়কটের দাবিতে কলকাতায় বিক্ষোভের আগুন! | RG Kar Protest
রুদ্রমূর্তিতে শুভেন্দু! মমতার কার্নিভালের পাল্টা শুভেন্দুর মিছিল, বড় ঘোষণা | Suvendu Adhikari