ঠিক কতটা কমল মোবাইল ফোনের দাম! ১০ হাজারের একটা ফোন কিনতে গেলে, কত টাকা দিতে হবে, জানেন?

মোবাইল ফোনের দাম কত কম পড়বে অর্থাৎ কত টাকা বাঁচবে সেই হিসেবে সহজ ভাষায় বোঝানোর জন্য একটি ফোনের দাম ১০ হাজার টাকার হিসেব ধরে হিসেব নিকেশ করা যেতে পারে।

Parna Sengupta | Published : Jul 25, 2024 9:53 AM IST

মঙ্গলবার কেন্দ্র সরকারের তরফ থেকে ঘোষণা করা হয় যে মোবাইল পোনের দাম কমানো হবে। এর আগে পর্যন্ত মোবাইল ফোন, চার্জারের উপর ২০ শতাংশ শুল্ক নেওয়া হত। যে শুল্ক এখন কমিয়ে ১৫ শতাংশ করার ঘোষণা করা হয়েছে। অর্থাৎ হিসেব অনুযায়ী একজন ক্রেতাকে আগের তুলনায় মোবাইল কেনার সময় ৫ শতাংশ শুল্ক কম দিতে হবে। ডিজিটের নিরিখে ৫ একটি নগণ্য ডিজিট হলেও এর বড় প্রভাব কিন্তু পড়বে মোবাইলের দামের উপর। কেননা এখনকার দিনে মোবাইল ফোন বলতে কেবলই স্মার্টফোন ব্যবহার করতে দেখা যায় সাধারণ মানুষদের। আর স্মার্টফোনের দাম খুব কম হলে ছ-সাত হাজার টাকার নিচে ভালো পাওয়া যায় না।

মোবাইল ফোনের দাম কত কম পড়বে অর্থাৎ কত টাকা বাঁচবে সেই হিসেবে সহজ ভাষায় বোঝানোর জন্য একটি ফোনের দাম ১০ হাজার টাকার হিসেব ধরে হিসেব নিকেশ করা যেতে পারে। যদি কোন মোবাইল ফোনের বেসিক দাম ১০ হাজার টাকা হয় তাহলে এর আগে পর্যন্ত ২০ শতাংশ শুল্ক দিয়ে দাম দাঁড়াতো ১২০০০ টাকা। এখন যেহেতু ২০ শতাংশ শুল্কের বদলে ১৫ শতাংশ শুল্ক দিতে হবে তাই শুল্ক হিসাবে পড়বে ১৫০০ টাকা। অর্থাৎ ১২০০০ টাকার স্মার্টফোন পাওয়া যাবে ১১৫০০ টাকায়। এক্ষেত্রে সরাসরি গ্রাহকদের ৫০০ টাকা বাঁচবে।

Latest Videos

মোবাইল ফোনের পাশাপাশি যদি চার্জারের দামের দিকে নজর রাখা যায় সে ক্ষেত্রেও কিন্তু অনেকটাই খরচ বাঁচবে গ্রাহকদের। যদি কোন চার্জারের দাম এখন ৪০০ টাকা হয়ে থাকে তাহলে তার জন্য আগে ২০ শতাংশ শুল্ক দিতে হতো। অর্থাৎ শুল্ক নিয়ে দাম পড়তো ৪৮০ টাকা। কিন্তু এবার শুল্ক ৫% কমে যাওয়ার কারণে শুল্ক নিয়ে দাম পড়বে ৪৬০ টাকা। হিসেব অনুযায়ী ৪০০ টাকার চার্জারের ক্ষেত্রেও ২০ টাকা সাশ্রয় হবে ক্রেতাদের।

মঙ্গলবার ২৩ জুলাই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২০২৪-২৫ অর্থবর্ষের বাজেট পেশ করেন। বাজেট পেশ করার সময় তিনি যে যে ঘোষণা করেছেন সেই সকল ঘোষণা অনুযায়ী মোবাইল ফোনের দাম, চার্জারের দাম কমানোর ঘোষণা করা হয়েছে। মোবাইল ফোনের দাম, চার্জারের দাম কমানোর ঘোষণা হতেই সাধারণ মানুষদের মধ্যে চরম কৌতুহল কাজ করছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

চাঞ্চল্যকর তথ্য! ৪০ হাজার টাকা ধার নিয়েছিল...ধৃত রাহুলের বিস্ফোরক মন্তব্য! Today Krishnanagar News
৮ কোটি টাকার কাজেও এত ক্ষোভ! বাঁধ পরিদর্শনে এসে মহিলাদের বিক্ষোভের তোপে জেরবার উন্নয়ন মন্ত্রী! দেখুন
Krishnanagar Latest Update : কৃষ্ণনগর হাড়হিম করা ঘটনার সঙ্গে কতজন জড়িত! জানিয়ে দিলেন ডিজি দক্ষিণবঙ্গ
Bangladesh-এর জালে Kakdwip-এর দুটি মৎস্যজীবী ট্রলার! ফিরবেন তো মৎস্যজীবীরা? | South 24 Parganas News
কৃষ্ণনগরের ঘটনায় বড় পদক্ষেপের ঘোষণা কংগ্রেসের, দেখুন কী বললেন কংগ্রেস সভাপতি শুভঙ্কর সরকার