পোস্ট অফিসের এই স্কিমে টাকা বিনিয়োগ করুন, বৃদ্ধ বয়সের জন্য একটি দুর্দান্ত তহবিল জমাতে পারবেন, জানুন কীভাবে

পেনশন না পাওয়ায় অসংগঠিত ক্ষেত্রের কর্মীদের বৃদ্ধ বয়সেও কাজ করতে হয়। আপনি যদি আপনার অবসরের পরিকল্পনা করে থাকেন, তাহলে পোস্ট অফিসের পিপিএফ (পাবলিক প্রভিডেন্ট ফান্ড) স্কিম আপনার জন্য একটি ভাল বিকল্প হতে পারে।

 

Web Desk - ANB | Published : Apr 8, 2023 12:02 PM IST

প্রত্যেকেরই বৃদ্ধ বয়সে বা অবসর গ্রহণের পরে তাদের খরচ আরও ভালভাবে পরিচালনা করার জন্য পেনশন প্রয়োজন। যারা চাকরি করছেন তারা অবসর গ্রহণের পরে পেনশন সুবিধার সুবিধা নিতে পারেন, কিন্তু অসংগঠিত ক্ষেত্রের কর্মীদের জন্য এটি কঠিন হয়ে পড়ে। পেনশন না পাওয়ায় অসংগঠিত ক্ষেত্রের কর্মীদের বৃদ্ধ বয়সেও কাজ করতে হয়। আপনি যদি আপনার অবসরের পরিকল্পনা করে থাকেন, তাহলে পোস্ট অফিসের পিপিএফ (পাবলিক প্রভিডেন্ট ফান্ড) স্কিম আপনার জন্য একটি ভাল বিকল্প হতে পারে।

আপনি মাত্র এই টাকা দিয়ে বিনিয়োগ করতে পারেন-

আপনি পোস্ট অফিসের PPF স্কিমের অধীনে ন্যূনতম ৫০০ টাকা দিয়ে বিনিয়োগ শুরু করতে পারেন৷ এতে বিনিয়োগের সর্বোচ্চ পরিমাণ ১.৫০ লাখ টাকা। এই সময়ে, এই পোস্ট অফিস স্কিমে বিনিয়োগ করে, আপনি বার্ষিক ৭.১ শতাংশ সুদের হারের সুবিধা পাবেন। এর ম্যাচুরিটির সময়কাল ১৫ বছর। বিনিয়োগকারীরা তাদের টাকা পোস্ট অফিসের পিপিএফ স্কিমে ১৫ বছরের জন্য বিনিয়োগ করতে পারেন। এর পরেও, এটি ৫-৫ বছরের বন্ধনীতে বাড়ানো যেতে পারে। তবে যে বছরে হিসাব খোলা হয়েছে তার হিসাব নেই।

করমুক্ত আয়

যে কোনও ভারতীয় নাগরিক যার বয়স ১৮ বছরের বেশি তারা তার PPF অ্যাকাউন্ট খুলতে পারেন এবং একজন নাবালকের অ্যাকাউন্টও তার অভিভাবক খুলতে পারেন। পিপিএফ একটি দীর্ঘমেয়াদী সঞ্চয় প্রকল্প। এতে আপনি কর সাশ্রয়ের সুবিধা পাবেন। পিপিএফ-এ প্রাপ্ত সুদ আয়করের আওতার বাইরে। এই স্কিমে, মেয়াদপূর্তি এবং সুদ থেকে আয়ও করমুক্ত থাকবে। আপনি যদি প্রতি মাসে আপনার PPF অ্যাকাউন্টে ৬০০০ টাকা রাখেন, তাহলে ২০ বছর পর আপনি ম্যাচিউরিটিতে ৩১, ৯৫, ৯৮৪ লক্ষ টাকা পাবেন । তবে, সুদের হার পরিবর্তিত হলে মেয়াদপূর্তিতে প্রাপ্ত পরিমাণ পরিবর্তন হতে পারে। এই হিসাবটি এমনভাবে বুঝুন যে আপনি যদি ২৫ বছর বয়সে আপনার PPF অ্যাকাউন্ট খোলেন, তাহলে ৪৫ বছর বয়সে আপনি প্রায় ৩২ লক্ষ টাকার তহবিল পাবেন। এইভাবে, আপনি অবসর গ্রহণের আগেও একটি ভাল পরিমাণ অর্থ জমিয়ে নিতে পারবেন।

Share this article
click me!